আলেকজান্ডার পোপ 1688 সালের 21 মে লন্ডনে একটি রোমান ক্যাথলিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা একজন ধনী ব্যবসায়ী ছিলেন। আলেকজান্ডার একটি অসুস্থ এবং সূক্ষ্ম শিশু ছিল। শরীরে অসুস্থ এবং আত্মায় একাকী, তিনি বইয়ের মধ্যে তার একমাত্র আনন্দ খুঁজে পান। সেই দিনগুলিতে রোমান ক্যাথলিক ধর্ম ছিল একটি বড় প্রতিবন্ধকতা এবং তাই শিশুটি প্রথম শ্রেণীর স্কুলে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত ছিল।
অধ্যয়নপ্রবণ মনোবল নিয়ে, তিনি বাড়িতে পড়ার মাধ্যমে তার অসম্পূর্ণ শিক্ষার জন্য আরও বেশি কিছু তৈরি করেছিলেন। তিনি বই পড়েছিলেন "যেমন একটি ছেলে মাঠে ফুল কুড়ায়; ঠিক যেমন তারা তার পথে পড়েছিল।" তার ধর্মও তার পক্ষে যেকোন পেশায় প্রবেশ করা অসম্ভব করে তুলেছিল, যখন ব্যবসায়িক জীবন এমন একজনের জন্য প্রশ্নের বাইরে ছিল যে কেবল স্বাস্থ্যের দিক থেকে দুর্বল নয়, আসলে বিকৃত ছিল। সাহিত্যের প্রতি তার নিজের পছন্দ, এবং তার বাবা আর্থিকভাবে স্বাবলম্বী ছিলেন এবং উইন্ডসর ফরেস্টের সীমানায় একটি ছোট এস্টেটে অবসর নিয়েছিলেন, ছেলেটির পক্ষে তার নিজস্ব প্রবণতা অনুসরণ করা সম্ভব হয়েছিল। বলা হয় যে বারো বছর বয়সে ড্রাইডেনের সাথে একটি সংক্ষিপ্ত সাক্ষাৎকার তার কর্মজীবন নির্ধারণ করেছিল। তিনি শ্লোক-লেখায় অসাধারণ পূর্বসূচনা প্রদর্শন করেছিলেন, ষোল বছর বয়সের আগে হাজার হাজার লাইন লেখা হয়েছিল।
তিনি নিম্নলিখিত লাইনগুলিতে খুব তাড়াতাড়ি তাঁর কাব্যজীবন শুরু হওয়ার ঘটনাটি লিপিবদ্ধ করেছেন:
As yet a child, nor yet a fool to fame,
I lisped in numbers, for the numbers came.
এখনও একটি শিশু হিসাবে, বা এখনও খ্যাতির জন্য বোকা নয়,
আমি সংখ্যায় লিপ্ত হয়েছিলাম, কারণ সংখ্যা এসেছে।
তিনি স্যার উইলিয়াম ট্রাম্বুল, একজন প্রতিবেশী এবং অবসরপ্রাপ্ত স্টেট সেক্রেটারি দ্বারা উৎসাহিত হয়েছিলেন। স্ট্যাটিয়াস-এর একটি অনুবাদ, যখন তিনি প্রায় চৌদ্দ বছর বয়সে তৈরি করেছিলেন, যা দু-তিন বছর পরে যাজকদের দ্বারা অনুসরণ করা হয়েছিল, যা 1709 সাল পর্যন্ত প্রকাশিত হয়নি। পূর্ববর্তী প্রজন্মের দুইজন ছোট কবি এবং সমালোচক, যাদের পরিচিতি পোপ এই সময় সম্পর্কে করেছিলেন, তারা কিছু পরিবর্তন করেছিলেন। তার মনের বাঁক ওয়ালশ, বিশেষ করে, তাকে "সঠিক" হওয়ার লক্ষ্যে পরিণত করার পরামর্শ দিয়েছিলেন। ওয়ালশের মতে, ইংল্যান্ডে কবির স্বাধীনতা লাইসেন্সে পরিণত হয়েছে এবং একটি প্রতিকার অবশ্যই "সঠিকতা" এবং "ক্রমানুসারে" চাওয়া উচিত। পোপ এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছিলেন, এবং সাহিত্যিক রুচি ও শৈলীর ক্যাননগুলির উপর একটি উপদেশমূলক কবিতা, সমালোচনার প্রবন্ধে এটি ব্যাপকভাবে প্রকাশ করেছিলেন, যা তাকে বিখ্যাত করেছিল। এটি 1712 সালে দ্য রেপ অফ দ্য লক দ্বারা অনুসরণ করা হয়েছিল, যা তার সময়ের ফ্যাশনেবল জীবনের উপর একটি উজ্জ্বল ব্যঙ্গ। বয়সের কৃত্রিম টোন এবং মহিলাদের তুচ্ছ দিকগুলি ট্রাইফ্লির্গের এই মহাকাব্যের চেয়ে আরও দুর্দান্তভাবে চিত্রিত হয় না। এই কাব্য প্রকাশের সাথে সাথে পুরো ইংল্যান্ডে পোপের নাম পরিচিতি লাভ করে। কবিতাটি প্রকৃতপক্ষে তাকে দারুণ খ্যাতি এনে দেয়, এবং গ্রে, অ্যাডিসন এবং সুইফট সহ সাহিত্যিক বন্ধুদের একটি চক্র। তিনি সুইফটের সভাপতিত্বে গঠিত স্ক্রিবলার্স লিটারারি ক্লাবের সদস্য হন। এর পরেই ভলতেয়ার তাকে "ইংল্যান্ডের শ্রেষ্ঠ কবি " বলে অভিহিত করেন।
এবং, বর্তমান সময়ে, সমস্ত বিশ্বের।" পোপের বয়স যখন চব্বিশ, তখন তিনি তাঁর সময়ের প্রধান কবি হিসাবে বিবেচিত হন।
ইতিমধ্যে অ্যাডিসনের সাথে পোপের বন্ধুত্ব বেড়ে যায়, এবং যখন 1713 সালের প্রথম দিকে, অ্যাডিসন তার ক্যাটোর ট্র্যাজেডি তৈরি করতে চলেছেন, তখন পোপ এটির একটি বাকপটু প্রস্তাবনা লিখেছিলেন। কিন্তু পোপ ছিলেন ঝগড়াটে প্রকৃতির। তিনি ইতিমধ্যে Wycherley সঙ্গে একটি বন্ধুত্ব বাতিল এবং ডেনিস শত্রুতা. শীঘ্রই তিনি অ্যাডিসনের প্রতি ক্ষুব্ধ হন এবং যখন অ্যাডিসন তাকে দ্য রেপ অফ দ্য লক-এর সংশোধিত সংস্করণে সিল্ফের যন্ত্রপাতি প্রবর্তন না করার পরামর্শ দেন তখন তিনি তার প্রতি আরও বিরক্ত হন। অ্যাডিসন পরবর্তীকালে পোপের নিষ্ঠুর ব্যঙ্গের অন্যতম লক্ষ্যবস্তুতে পরিণত হন।
পোপের বন্ধুদের মধ্যে একটি প্রাচীন রোমান ক্যাথলিক পরিবার ছিল। দুই কন্যা ছিল, তেরেসা ব্লান্ট এবং মার্থা ব্লান্ট। পোপ তার অনেক পরিচিতদের তাদের কাছে ঘৃণা করেছিলেন, এবং, যদিও তিনি তেরেসার সাথে ঝগড়া করেছিলেন, মার্থা সারাজীবন তার বন্ধু ছিলেন। লেডি মেরি ওয়ার্টলি মন্টাগুর সাথে পোপের বন্ধুত্ব, সমাজের একজন নেত্রী এবং একজন চিঠিপত্রের মহিলা, একটি ঝগড়ার মধ্যে শেষ হয়েছিল এবং তারপর থেকে তিনি তাকে তার বিদ্বেষপূর্ণ ব্যঙ্গের বস্তুতে পরিণত করেছিলেন।
হোমারকে ছন্দময় পেন্টামিটারে অনুবাদ করার কাজটি (অর্থাৎ হিরোটিক কাপলেট) এখন পোপের জীবনের প্রধান পেশা হয়ে উঠেছে। প্রথম ইলিয়াড 1715 সালে আবির্ভূত হয় এবং 1725 সালে ওডিসির শেষ অংশ। অনুবাদগুলি মোসি অনুকূলভাবে গৃহীত হয়েছিল, যদিও হোমারের আসল আত্মার অভাব ছিল। পোপ এই কাজের জন্য প্রায় দশ হাজার পাউন্ড পেয়েছিলেন, এবং এইভাবে অর্জিত অর্থ তাকে 1718 সালে টেমসের তীরে টুইকেনহ্যামের একটি ভিলায় তার মায়ের সাথে আরামে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম করেছিল। টুইকেনহাম ভিলায়, পোপের প্রধান ডাইভারশন। ল্যান্ডস্কেপ-বাগান এবং বন্ধুদের পরিদর্শন ছিল।
চেহারায় পোপ ছিলেন এককভাবে প্রভাবহীন। তার শরীরে অসহ্য দুর্বলতা ছিল। তিনি তার মায়ের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে মাথাব্যথা এবং পিতার কাছ থেকে একটি কুটিল ব্যক্তিত্ব পেয়েছিলেন। মধ্যজীবনে, তার শারীরিক দুর্বলতা এতটাই ক্রমাগত ছিল যে তিনি সাহায্য ছাড়া পোশাক পরতে পারতেন না। কিন্তু নিজের উচ্চাকাঙ্ক্ষার নিছক শক্তিতে তিনি ইংরেজি সাহিত্যের শীর্ষস্থানে ঝাঁপিয়ে পড়েন।
যে সময়ের মধ্যে তিনি হোমারের সাথে দখল করেছিলেন সেই সময়ের অংশে, তিনি দুটি শক্তিশালী কবিতা প্রকাশ করেছিলেন: দুর্ভাগা মহিলার স্মৃতির জন্য এলিজি এবং অ্যাবেলার্ডের কাছে এলোইসার চিঠি; এবং তিনি শেক্সপিয়ারের একটি সংস্করণে নিযুক্ত ছিলেন। এই শেষ কাজটি লুইস থিওবাল্ডের কাছ থেকে প্রতিকূল সমালোচনার জন্য এসেছিল, একজন উদাসীন চিঠির মানুষ, কিন্তু পোপের চেয়ে শেক্সপিয়ার সম্পর্কে ভাল জ্ঞানের অধিকারী। এটি পোপকে এতটাই বিরক্ত করেছিল যে তিনি থিওবাল্ডকে তার মহান ব্যঙ্গাত্মক কবিতা, দ্য ডানসিয়াড (1728) এর নায়ক বানিয়েছিলেন, যাতে তিনি তার সমস্ত সমালোচকদের বিরুদ্ধে নিজেকে প্রতিশোধ নেন। দ্য ডানসিয়াডের স্কিম, অর্থাৎ সেকালের সমস্ত সাহিত্যিকদের বদনাম কবির মনে বহুদিন ধরেই ছিল। চৌদ্দ বছর পর একটি চতুর্থ বই যোগ করা হয়, থিওবাল্ডের নায়ক হিসেবে কোলি সিবারকে প্রতিস্থাপিত করা হয়। প্রায় একশত সমসাময়িক লেখক দ্য ডানসিয়াডে ব্যঙ্গের লক্ষ্যবস্তু, কিন্তু বেন্টলির মতো কেউ কেউ সত্যিকারের বিশিষ্ট ছিলেন।
পোপের জীবনের সমাপ্তি সময়কাল দার্শনিক এবং সমালোচনামূলক কবিতা দ্বারা দখল করা হয়েছিল, যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল Essay On Man (1733)। বোলিংব্রোকের দর্শনের এই প্রকাশে দুর্দান্ত বাগ্মীতার অনুচ্ছেদ রয়েছে যা সম্ভবত শেক্সপিয়ারের বাইরের যে কোনও কিছুর চেয়ে বেশি উদ্ধৃত। বোলিংব্রোকের প্রভাব, যার সাথে তিনি বন্ধুত্বপূর্ণ হয়েছিলেন, হোরেস এবং নৈতিক প্রবন্ধের অনুকরণেও খুঁজে পাওয়া যায়।
টুইকেনহামে, পোপ প্রতিদিনের একটি ভালো অংশ মার্থা ব্লান্টের সাথে কাটিয়েছেন যিনি তার জীবনের শেষ পর্যন্ত তার প্রতি বিশ্বস্ত ছিলেন। টুইকেনহামে, পোপের বন্ধুরা আড্ডা দিতে আসত। এখানে সুইফট, বোলিংব্রোক, কংগ্রেভ এবং গে বুদ্ধি এবং প্রজ্ঞার বিনিময় করত। পোপের আকর্ষণীয় সাহিত্যিক আলোচনার একটি বড় তহবিল ছিল, এবং উপাখ্যানগুলি দক্ষতার সাথে বলার খ্যাতি ছিল তার। কিন্তু হৃদয়গ্রাহী হাসির ক্ষমতা তার ছিল না। একটি হৃদয়গ্রাহী হাসি সত্যিই স্পর্শকাতর, মুডি, এবং কৌতূহলী ছোট মানুষ থেকে অদ্ভুতভাবে শোনাত হবে. তার দীর্ঘস্থায়ী অসুস্থতা তাকে তার জীবনের "দীর্ঘ রোগ" বলে অভিযোগ করে।
পোপ 1774 সালে মারা যান এবং তাকে টুইকেনহামে সমাহিত করা হয়। তিনি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত হওয়ার যোগ্য ছিলেন, কিন্তু তার ধর্ম তাকে সেই সম্মান থেকে বাধা দেয় যা অবশ্যই তার প্রাপ্য ছিল।
বিরক্তি এবং মাঝে মাঝে নিরর্থকতা সত্ত্বেও, পোপকে পছন্দ করা হয়েছিল, এমনকি বন্ধু এবং সমালোচকদের দ্বারা প্রশংসা করা হয়েছিল। সুইফ্ট বুঝতে পেরেছিলেন যে তিনি কতটা পরিপূর্ণ কবি, গে তাকে আদর করতেন এবং ডঃ জনসন মনে করেন যে তিনি অষ্টাদশ শতাব্দীর যুগলটিতে যতদূর যেতে পারে তার যাচাইকরণ করেছেন: "নতুন অনুভূতি এবং নতুন চিত্র অন্যরা তৈরি করতে পারে, তবে আরও চেষ্টা করার জন্য যাচাইকরণের উন্নতি বিপজ্জনক হবে। শিল্প এবং অধ্যবসায় তাদের যথাসাধ্য চেষ্টা করেছে, এবং যা যোগ করা হবে তা হবে ক্লান্তিকর পরিশ্রম এবং অপ্রয়োজনীয় কৌতূহলের প্রচেষ্টা।"
পোপের চরিত্র
পোপের চরিত্রে বেশ কিছু নৈতিক দোষ রয়েছে। সম্ভবত তার ক্রমাগত অসুস্থতা এর কিছুর জন্য দায়ী ছিল। এর মধ্যে, বিদ্বেষ এবং মিথ্যা বলার প্রবণতা খুব লক্ষণীয় ছিল। আবার, তিনি কীভাবে একা দাঁড়াতে হবে তা জানতেন না, এবং ফলস্বরূপ, সুইফ্ট, বোলিংব্রোক এবং ওয়ারবার্টন তার উপর একটি আদেশ দিয়েছিলেন যা সবসময় তার ভালোর জন্য ছিল না।
পোপের দোষ সম্পর্কে সেন্টসবারি এভাবেই মন্তব্য করেছেন: "তাঁর দোষগুলি, এক ধরণের শিশুসুলভ দুর্বলতার সাথে তাদের স্পষ্ট সংযোগ থেকে, আমন্ত্রণ জানায় এবং পেয়েছে, সমবেদনা; কিন্তু সেগুলি অস্বীকার করা অযৌক্তিক। তিনি তার বন্ধুদের প্রতি আন্তরিক স্নেহের কৃতিত্ব পান। সুইফ্ট এবং বোলিংব্রোকের চেয়ে তিনি বেশি ভালোবাসতেন এবং সম্মান করতেন এমন দু'জন পুরুষ ছিলেন না, এবং তবুও তিনি তাঁর সমসাময়িক ভলতেয়ার ছাড়া অন্য যেকোনও মহান ব্যক্তিত্বের চেয়ে বেশি আসক্ত ছিলেন এমন কিছু গোপন সাহিত্যিক কৌশলগুলিকে তিনি প্রতিহত করতে পারেননি। ল্যাম্পুনড* অ্যাডিসন, যিনি সম্ভবত তাকে এমন একটি উস্কানি দিয়েছিলেন যা দিয়ে একজন মহৎ ব্যক্তি কিছুই করতে পারে না; এবং যদিও ল্যাম্পুন, অ্যাটিকাসের চরিত্র, দুর্দান্ত সাহিত্য এবং খুব অন্যায় নয়, তবে এটি তার প্রতিভা এবং এর জন্য নৈতিকতার দিক থেকে সম্পূর্ণ ভিত্তি ন্যায়বিচার। তিনি লেডি মেরি ওয়ার্টলি মন্টাগুকে হিংসাত্মক এবং নির্বোধ প্রেম করেছিলেন এবং ছিন্নভিন্ন করা হয়েছিল,অশ্লীল অপমানের প্রতিশোধ নিয়েছিলেন, যা কোনো ভদ্রলোকের কলম থেকে যে কোনো সময় প্রবাহিত হতে দিতে পারে না। এমনকি তার পক্ষপাতিরাও বিদ্রোহের অনুভূতির জন্য বিদ্রোহের অনুভূতি জাগিয়েছে বিষাক্ত এবং স্নোবিশ আনন্দের সাথে যার সাথে সে তার গ্রুব স্ট্রিট* শত্রুদের দারিদ্র্য এবং রাতের খাবারহীনতায় একযোগে বাস করে। তিনি আমোদপ্রমোদে কৃপণ ছিলেন; তার ছিল, সংরক্ষণ করার কোন উদ্দেশ্য ছাড়া, চিঠির পিছনে লেখার অদ্ভুত কৌশল এবং কাগজের স্ক্র্যাপ; তার অনেক ছোটখাটো দোষ ছিল।"
পোপের চরিত্রের মুক্তির বৈশিষ্ট্যগুলি উল্লেখ করে, সেন্টসবারি লিখেছেন: "তবুও তার বন্ধুদের মধ্যে যাদের সাথে তিনি ঝগড়া করেননি তারা কখনও তার সাথে ঝগড়া করেননি, এবং এটি নীতি বা উদারতা ছিল কিনা তা জিজ্ঞাসা করা অন্যায় হবে। তাকে অক্ষরের উঠতি যুবকদের জন্য সর্বদাই অনুকূল করে তোলে, তবে শর্ত থাকে যে তারা গ্রুব স্ট্রিটে ডায়াবলাস্টের বাস্তব বা কাল্পনিক সেনাবাহিনীতে যোগদান না করে। সে খুব ভালো ছেলে ছিল; মার্থা ব্লান্টের প্রতি তার আবেগ বিশ্বস্ত এবং তীব্র ছিল বলে মনে হয়; এবং যদিও তার দুর্বলতা থেকে তার নিকৃষ্ট এবং ভৃত্যদের জন্য কষ্টকর, তবে মনে হয় তিনি তাদের পছন্দ করেছেন।
No comments:
Post a Comment