The Passing Away Of Bapu Questions and Answers (MCQ, SAQ, LAQ) Summary with Bengoli meaning Class-10th WBBSE - Psycho Principal

Fresh Topics

Tuesday, 18 January 2022

The Passing Away Of Bapu Questions and Answers (MCQ, SAQ, LAQ) Summary with Bengoli meaning Class-10th WBBSE

 

The Passing Away Of Bapu
Nayantara Sehgal

About the Author: Nayantara Sehgal was born on May 10, 1927 into one of India's most prominent political families. Her mother Vijayalakshmi Pandit was India's first åmbassador to the USSR. Later she became the first woman United President of the Nations General Assembly. Her uncle Jawaharlal Nehru was India's first Prime Minister and her first Indira cousin, Gandhi, was India's third Prime Minister. So it is not surprising that politics and history inspire and underlie much of her writing. Beginning with her memoir "Prison and Chocolate Cake', which was published in 1954, Sehgal has authored many political writings like The Story of India's Freedom Movement ' and ' Indira Gandhi : Her Road to Power ' , along with a number of collection of essays , ' Point of View : A Personal Response to Life , Literature and Politics ' , etc.
       Novels bring out Nayantara Sehgal as a writer with feminist concerns seeking independent existence of women . She sees women as victims of traditional Indian society engaged in their quest for identity .
         She received the Sinclair Prize ( Britain ) for fiction in 1985 , Sahitya Akademi Award in 1986 , and Commonwealth Writers ' Award ( Eurasia ) in 1987. She was also a Fellow of the Woodrow Wilson International Centre for Scholars , Washington from 1981 to 1982 .
       As the child of Gandhi's India ' , her own life , literary and personal , presents her as a great champion for the cause of Gandhian approach and ideology in life . Her novels , including her autobiographies , clearly bring forth the influence of the Gandhian principles and thoughts on her .
লেখক পরিচিতিঃ
ভারতের সবচেয়ে বিশিষ্ট রাজনৈতিক পরিবারগুলির মধ্যে একটিতে ১৯২৭ সালের ১০ মে নয়নতারা সায়গল জন্মগ্রহণ করেন । তাঁর মা বিজয়লক্ষ্মী পণ্ডিত ছিলেন সোভিয়েত রাশিয়ায় নিযুক্ত ভারতবর্ষের প্রথম রাষ্ট্রদূত । পরবর্তীকালে তিনি রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হন । তাঁর কাকা জওহরলাল নেহরু ছিলেন ভারতবর্ষের প্রথম প্রধানমন্ত্রী এবং তাঁর খুড়তুতো দিদি ইন্দিরা গান্ধি ছিলেন ভারতবর্ষের তৃতীয় প্রধানমন্ত্রী । তাই এটি মোটেই আশ্চর্যের বিষয় নয় যে তার বেশিরভাগ লেখার অনুপ্রেরণা ও ভিত্তিস্বরূপ হবে রাজনীতি ও ইতিহাস । ১৯৫৪ সালে প্রকাশিত স্মৃতিকথা ‘ প্রিজন্ অ্যান্ড্ চকোলেট কেক ’ দিয়ে শুরু করে সায়গল বহু রাজনৈতিক লেখা লিখেছেন , যেমন — ' দ্য স্টোরি অভ্ ইন্ডিয়াজ ফ্রিডম মুমেন্ট ’ আর ইন্দিরা গান্ধি : হার রোড টু পাওয়ার ’ , সেইসঙ্গে একাধিক প্রবন্ধ সংকলন , ‘ পয়েন্ট অভ্ ভিউ : আ পার্সোন্যাল রেসপন্স টু লাইফ , লিটারেচার অ্যান্ড পলিটিক্স ’ ইত্যাদি । উপন্যাসগুলি লেখিকা নয়নতারা সায়গলের নারীবাদী সত্তার রূপ তুলে ধরে যা মেয়েদের স্বতন্ত্র অস্তিত্বের পক্ষে । তিনি মেয়েদের দেখেন চিরাচরিত ভারতীয় সভ্যতার বলি হিসেবে , যারা নিজেদের অস্তিত্বের খোঁজ করে চলেছে ।
তিনি ১৯৮৫ সালে উপন্যাসের জন্য সিনক্লেয়ার পুরস্কার পান , ১৯৮৬ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার এবং ১৯৮৭ সালে কমনওয়েলথ্ রাইটার্স অ্যাওয়ার্ড ( ইউরেশিয়া ) পান । উড্রো উইলসন্ ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্কলারস্ যেটি ওয়াশিংটনে অবস্থিত , সেখানে ১৯৮১ থেকে ১৯৮২ পর্যন্ত তিনি ফেলোও ছিলেন ।
‘ গান্ধির ভারতের সন্তান ' হিসেবে তাঁর ব্যক্তিজীবন ও সাহিত্যজীবন তাঁকে গান্ধিবাদী দৃষ্টিভঙ্গি ও মতাদর্শের এক মহান প্রবক্তারূপে উপস্থাপিত করে । তাঁর আত্মজীবনী - সহ উপন্যাসগুলি তাঁর ওপর গান্ধিবাদী নীতি ও চিন্তাভাবনার প্রভাবের সুস্পষ্ট প্রকাশ ।

SUMMARY AND CRITICAL PERSPECTIVE OF THE ESSAY
The given text is an excerpt from Nayantara Sehgal's autobiography . It shows the degree of emptiness created by the sudden death of Gandhiji . People all over the country were shocked by the incident . Initial silence followed by wild crying at the Birla house , showed the effect of an unexpected loss . Gandhiji's funeral took place the day after his death . Hours in advance people lined the route of the procession . The narrator also walked with other people . It was almost impossible to move in the thick crowd . While walking she felt how walking with Bapu carried a different meaning . Bapu's ashes were immersed in the Ganges in Allahabad . Back in Delhi , the narrator primarily felt at a loss . But gradually she came out of the phase and felt proud to bear the banner of Bapu . The narrator understood that Bapu's India would live in his children .
প্রবন্ধটির সারসংক্ষেপ এবং রসগ্রাহী আলোচনা
নয়নতারা সায়গলের আত্মজীবনীর সংক্ষিপ্ত অংশ এই পাঠ্যাংশটি । এটি ব্যক্ত করে সেই অসীম শূন্যতা যা সৃষ্টি হয়েছিল গান্ধিজির হঠাৎ প্রয়াণে । এই ঘটনায় গোটা দেশের মানুষ মর্মাহত হয়েছিল । বিড়লা হাউসের প্রাথমিক নীরবতা ও পরে বাঁধভাঙা কান্না এই অপ্রত্যাশিত ক্ষতির প্রতিফলন ঘটাচ্ছিল । গান্ধিজির মৃত্যুর একদিন পর তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছিল । সেই যাত্রা আরম্ভের বহু আগে থেকেই মানুষ রাস্তায় ভিড় করে দাঁড়িয়েছিল । কথকও অন্য সবার সঙ্গে হেঁটেছিলেন । সেই প্রচণ্ড ভিড়ে হাঁটা প্রায় অসম্ভব হয়ে উঠেছিল । হাঁটার সময় তিনি অনুভব করেছিলেন যে বাপুর সঙ্গে হাঁটা একটা অন্য অর্থ বহন করে । বাপুর ভষ্মাবশেষ এলাহাবাদের গঙ্গায় নিমজ্জিত করা হয়েছিল । দিল্লিতে ফিরে এসে কথক প্রাথমিকভাবে এক শূন্যতা অনুভব করেছিলেন । কিন্তু ধীরে ধীরে তিনি সেই পরিস্থিতি থেকে বেরিয়ে এলেন এবং বাপুর ভাবাদর্শ বহন করার জন্য গর্ব অনুভব করলেন । কথক বুঝতে পারলেন বাপুর ভারতবর্ষ তাঁর সন্তানদের মধ্যেই বেঁচে থাকবে ।

UNDERSTANDING THE TEXT
Nayantara's childhood and youth themselves have had a permanent mark of Gandhian ideology on them . It is noteworthy that she found an inspiring and motivating glimmer in the personality of Mahatma Gandhi who led a life with full simplicity and high thinking . Godse approached Gandhi on January 30 , 1948 during the evening prayer at 5:17 PM . When Godse bowed , one of the girls supporting Gandhi , said to Godse , " Brother , Bapu is already late " and tried to put him off , but he pushed her aside and shot Gandhi in the chest three times with a semi - automatic pistol . Gandhi was taken to Birla House but that was the last of Nation's Father . Following the assassination of Gandhi , Godse was put on trial at the Punjab High Court . On November 8 , 1949 , he was sentenced to death . Godse was hanged at Ambala Jail on November 15 , 1949 .
The last act Gandhiji did was to lift both his hands as a sign of prayer towards the large gathering which had assembled for the prayer . Thereafter , he was speechless and the loss of blood , at his age made death inevitable . Lord Mountbatten and Cabinet Ministers , including Pandit Jawaharlal Nehru , Sardar Vallabhbhai Patel and Maulana Abul Kalam Azad and others soon arrived .
Pandit Jawaharlal Nehru , who returned from Amritsar that afternoon , did not have an opportunity to meet Gandhiji . Pandit Nehru came out to address the huge gathering of nearly two lakhs which had surrounded Birla House . They broke down with grief more than once when he spoke . The leaders , including Pandit Nehru were dazed and perplexed , while tears overflowed down the cheeks of countless women and men both inside and outside Birla House . The grief struck crowd , which went on swelling in numbers , were making their way into the main building to have a last glimpse of the departed leader . The crowd restrained themselves and leaders soon made arrangements to let the crowd see Mahatma Gandhi . The people of India felt insecure and helpless at large because they had lost the beacon called Gandhiji .
পাঠ্যাংশের প্রেক্ষিত
নয়নতারার শৈশবে ও যৌবনে তাঁর ওপর গান্ধিবাদী আদর্শের স্থায়ী ছাপ পড়েছিল । এখানে উল্লেখযোগ্য যে , তিনি মহাত্মা গান্ধির মধ্যে এক অনুপ্রেরণাকারী এবং উৎসাহব্যঞ্জক ব্যক্তিত্বের খোঁজ পেয়েছিলেন , যে গান্ধি চিরকাল সরল এবং উঁচু ভাবনার জীবন যাপন করেছেন ।
১৯৪৮ সালের ৩০ জানুয়ারি , বিকাল ৫ টা ১৭ মিনিট , সান্ধ্য প্রার্থনার সময় , গড়সে গান্ধিজির দিকে এগিয়ে গেলেন । গড়সে যখন শ্রদ্ধায় মাথা নীচু করলেন , গান্ধিজিকে ধরে থাকা মহিলাদের মধ্যে “ ভাই , বাপুর আজকে ইতিমধ্যেই দেরি একজন গসকে বললেন , ভাই বাপুর আজকে ইতিমধ্যেই দেরি হয়ে গেছে ” এবং তাকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেন , কিন্তু গড়সে তাকে ঠেলে সরিয়ে দেন এবং একটি আধা - স্বয়ংক্রিয় পিস্তল থেকে গান্ধিজির বুকে পরপর তিনটি গুলি করেন । গান্ধিকে বিড়লা হাউসে নিয়ে যাওয়া হয় কিন্তু সেখানেই জাতির জনকের সব শেষ হয়ে যায় । গান্ধি হত্যার পরে , পাঞ্জাব হাইকোর্টে গড্‌সের বিচার হয় । ১৯৪৯ সালের ৮ ই নভেম্বর তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয় । ১৯৪৯ সালের ১৫ ই নভেম্বর আম্বালা জেলে তাকে ফাঁসি দেওয়া হয় ।
গান্ধিজি যে শেষ কাজটি করেছিলেন সেটি হল প্রার্থনার জন্য জমায়েত হওয়া অসংখ্য মানুষের দিকে প্রার্থনার ভঙ্গিতে দু - হাত জড়ো করে মাথার ওপর তুলে ধরেন । তারপরেই তিনি বাকরুদ্ধ হয়ে যান এবং এই বয়সে এত রক্তপাতে তাঁর মৃত্যু ছিল অবধারিত । লর্ড মাউন্টব্যাটেন এবং অন্যান্য ক্যাবিনেট মন্ত্রী , পণ্ডিত জওহরলাল নেহরু , সর্দার বল্লভভাই প্যাটেল , মৌলানা আবুল কালাম আজাদ প্রমুখ খুব শীঘ্রই ঘটনাস্থলে উপস্থিত হন ।
পণ্ডিত জওহরলাল নেহরু , যিনি সেইদিনই অমৃতসর থেকে বিকালে ফিরেছিলেন , গান্ধিজির সঙ্গে দেখা করার সুযোগই পাননি । বিড়লা হাউসের চারপাশে জড়ো হওয়া প্রায় দু - লক্ষ মানুষের উদ্দেশে কিছু বলার জন্য পণ্ডিত নেহরু বেরিয়ে এলেন । যখন তিনি বক্তব্য রাখছেন তখন সম্মিলিত জনতা বারবার যন্ত্রণায় কান্নায় ভেঙে পড়ে । পণ্ডিত নেহরু সমেত , সমস্ত নেতারা হয়ে পড়েছিলেন হতভম্ব ও কিংকর্তব্যবিমূঢ় , যখন বিড়লা হাউসের ভিতরে ও বাইরে থাকা অগণিত পুরুষ ও নারীর গাল বেয়ে ঝরে পড়ছে চোখের জল । যন্ত্রণাকাতর জনতা , যা ক্রমশ সংখ্যায় বাড়ছিল , তারা ক্রমশ এগিয়ে আসছিল মূল ভবনের দিকে , প্রয়াত নেতাকে শেষ একঝলক দেখার
জন্য ৷ জনতা নিজেদেরকে সংযত করে রেখেছিল এবং নেতারা শীঘ্রই ব্যবস্থা করে দিলেন যাতে জনগণ মহাত্মা গান্ধিকে শেষবারের মতো দেখতে পায় । ভারতের জনগণ সাময়িকভাবে অনিশ্চিত এবং অসহায় বোধ করেছিল কারণ তারা তাদের গান্ধি নামক অনুপ্রেরণার উৎসকে হারিয়েছিল ।

SIGNIFICANCE OF THE TITLE
The essay does not deal with Mahatma Gandhi , but with the shock and sorrow that passed through the hearts of millions of Indians after the sudden death of the great man . The title introduces an inverse effect as the narrator concludes that Bapu merely had a physical death , but his philosophy would never die . Bapu , his philosophy and his India would continue to live in generations to come .
নামকরণের তাৎপর্য
এই প্রবন্ধটি মহাত্মা গান্ধিকে নিয়ে লেখা নয় , বরং এটি ব্যক্ত করে সেই বিহ্বলতা ও দুঃখ যা লক্ষ লক্ষ ভারতবাসীর হৃদয়ে প্রবাহিত হয়েছিল এই মহান মানুষের আকস্মিক মৃত্যুর পর । এই নামকরণের মধ্যে একটি বৈপরীত্যমূলক প্রভাব রয়েছে কারণ কথক উপসংহার টানেন এই বলে যে বাপুর হয়তো শারীরিক মৃত্যু হয়েছে কিন্তু তাঁর ভাবাদর্শের মৃত্যু নেই । বাপু , তাঁর ভাবাদর্শ এবং তাঁর ভারতবর্ষ আগামী প্রজন্মের মধ্যে বেঁচে থাকবে ।


◽State whether the following statements are True or False . Provide sentences / phrases / words in support of your answers : [ নীচের বিবৃতিগুলি সত্যি না মিথ্যা লেখো । তোমার উত্তরের সপক্ষে বাক্য / শব্দবন্ধ / শব্দ লেখো : ]

1. The author received an urgent telephone call in the morning . [ সকালে লেখিকা একটি জরুরি টেলিফোন বার্তা পেলেন । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : I was having tea at home on the evening of 30th January, 1948, when I was called to Birla House by an urgent telephone.

2. People attemped to break into the Birla House . [  বিড়লা হাউসে ভেঙে ঢুকে পড়তে চাইছিল । ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : They jostled one another in a stampede to break into the house .

3 . The news of Gandhiji's death did not shock the people . [ গান্ধিজির মৃত্যুর খবর জনগণকে মর্মাহত করেনি । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : The people were too stunned to speak .

4. The news of Gandhiji's death spread rapidly . [ মৃত্যুসংবাদ দ্রুত ছড়িয়ে পড়েছিল । ] Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : Words of Gandhiji's death had spread through Delhi like a flame fanned by wind .

5. At first people didn't make any sound . [  কোনো শব্দ করেনি । ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : The people were too stunned to speak in the beginning .

6. People jostled in protest . [ লোকজন প্রতিবাদে জড়ো হয়ে ধাক্কাধাক্কি করছিল । ] Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : They jostled one another in a stampede to break into the house .

7. People were not allowed to see  before the funeral . [ গান্ধিজির শেষকৃত্যের আগে সাধারণ মানুষকে দেখার অনুমতি দেওয়া হয়নি । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : It was announced that they would be allowed to see Gandhiji before the funeral .

8. There was no radio announcement regarding Gandhiji's death . [ গান্ধিজির মৃত্যুর বিষয়ে বেতারে কোনো ঘোষণা করা হয়নি । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : We listened to the broadcast telling the people of India that their Bapu was no more .

9. Gandhiji's funeral was to take place on the day of his death . [ গান্ধিজির শেষকৃত্য তাঁর মৃত্যুর দিনেই হওয়ার কথা ছিল । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : Gandhiji's funeral was to take place the day after his death .

10. It was a pleasant walk . [ এটি ছিল খুব আনন্দায়ক হাঁটা । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : It was an agonising walk .

11. People shouted while watching the procession . [ শোকযাত্রা দেখে লোকজন চিৎকার করেছিল । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : Thousands silently watched the procession . covered truck .

12. Stations were crowded with happy people . [ স্টেশনগুলি সুখী মানুষে পরিপূর্ণ ছিল । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : At sorrowful crowds filled the platform . After the immersion of Gandhiji's ashes at Allahabad , the narrator alone returned to Delhi . [ এলাহাবাদে গান্ধিজির চিতাভস্ম বিসর্জিত হওয়ার পর , বক্তা একা একা দিল্লিতে ফিরে এসেছিলেন । ]

13. The narrator did not have the opportunity to walk with Gandhiji directly . [ বক্তা সরাসরি গান্ধিজির সঙ্গে হাঁটার সুযোগ পাননি ৷ ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : I had not directly walked with Gandhiji , gone to prison at his call or made any sacrifice for my country .  With Bapu's passing away , India ceased to exist . [ বাপু চলে যাওয়ার সাথে সাথে , ভারতবর্ষের অস্তিত্ব বিলীন হয়ে গিয়েছিল । ]

14. With the death of Mahatma Gandhi , common people of India felt themselves unprotected . [ মহাত্মা গান্ধির মৃত্যুর সঙ্গে সঙ্গে সাধারণ মানুষ নিজেদের অরক্ষিত মনে করেছিল । ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : With Bapu's passing away , I felt the magic circle had vanished , leaving me unprotected .

15. The values of the narrator were very weak . [ মূল্যবোধ ছিল বড়োই দুর্বল । ]
Supporting Statement :
Ans . False ;
Supporting Statement : My values were not so weak .

16. The narrator takes pride in bearing the banner of Bapu . [ কথক বাপুর পতাকা বয়ে গর্ববোধ করেন । ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : We were still there , young , strong and proud to bear his banner before us .

17. The narrator feels that Bapu's India would continue to live in his children . [ কথক মনে করেন যে বাপুর ভারত তাঁর সন্তানদের মাঝে বেঁচে থাকবে । ]
Supporting Statement :
Ans . True ;
Supporting Statement : Bapu had passed away but his India would continue to live in his children .


◽Complete the following sentences with information from the text : [ পাঠ্যাংশ থেকে তথ্য নিয়ে নীচের বাক্যগুলি সম্পূর্ণ করো : ]
1. The narrator gof an urgent telephone on
Ans . The narrator got an urgent telephone on 30th January , 1948. [ কথক এক জরুরি টেলিফোন পেয়েছিলেন ১৯৪৮ সালের ৩০ শে জানুয়ারি । ]

2. The narrator was called to
Ans . The narrator was called to Birla House . [ কথককে ডাকা হয়েছিল বিড়লা হাউসে । ]

3. The narrator received the news of Gandhiji's death through an
Ans . The narrator received the news of Gandhiji's death through an urgent telephone call . [ কথক গান্ধিজির মৃত্যুসংবাদ পেয়েছিলেন এক জরুরি টেলিফোনের মাধ্যমে । ]

4. The sad news of Gandhiji's death spread like Innison
Ans . The sad news of Gandhiji's death spread like a flame fanned by wind . [ গান্ধিজির দুঃখের মৃত্যসংবাদ বাতাসে বাড়িয়ে তোলা আগুনের শিখার মতো ছড়িয়ে পরেছিল । ]

5. Gandhiji had been shot
Ans . Gandhiji had been shot on his way to a prayer meeting . [ একটি প্রার্থনা সভায় যোগ দেওয়ার পথে গান্ধিজিকে গুলি করা হয়েছিল । ]

6. At the Birla House ,
Ans . At the Birla House , Gandhiji's relatives and followers had gathered around his body . [ বিড়লা হাউসে , গান্ধিজির আত্মীয়স্বজন ও অনুগামীরা তাঁর মৃতদেহের চারপাশে জড়ো হয়েছিলেন । ]

7. The news of Bapu's death made the narrator
Ans . The news of Bapu's death made the narrator numb with shock . [ বাপুর মৃত্যুসংবাদ কথককে আকস্মিক আঘাতে বিবশ করে দিয়েছিল । ]

8. Gandhiji's funeral was to take place on
Ans . Gandhiji's funeral was to take place on the day after his death . [ গান্ধিজির শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা ছিল তাঁর মৃত্যুর একদিন পরে । ]

9. Bapu was being carried [ Madhyamik Pariksha 2018 ]
Ans . Bapu was being carried in an open truck . [ বাপুকে একটি খোলা ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছিল । ]

10. Thousands of people were eager to [ Madhyamik Pariksha 2018 ]
Ans . Thousands of people were eager to touch Bapu's feet . [ হাজার হাজার মানুষ বাপুর পা ছোঁয়ার জন্য আকুল ছিল । ]

11. India's recent history was both [ Madhyamik Pariksha 2018 ]
Ans . India's recent history was both rough and smooth . [ ভারতের সাম্প্রতিক ইতিহাস বন্ধুর ও মসৃণ দুই - ই ছিল । ]

12 . Bapu had passed away but
Ans . Bapu had passed away but his India would continue to live in his children . [ বাপু চলে গিয়েছিলেন কিন্তু ত ভারত বেঁচে থাকবে তাঁর সন্তানদের মাঝে । ]

13. People did not weep anymore for
Ans . People did not weep anymore for they could feel Gandhiji's presence amid the flowers and the songs . [ লোকজন কাঁদছিল না কারণ তারা গান্ধিজির উপস্থিতি অনুভব করতে পারছিল ফুল ও গানের মাঝে । ]

14. At every station sorrowful crowds
Ans . At every station sorrowful crowds filled the platform . [ প্রত্যেক স্টেশনে শোকার্ত লোকজনে প্ল্যাটফর্মগুলি পরিপূর্ণ ছিল । ]

15. Though Gandhiji had passed away , his India would continue to
Ans . Though Gandhiji had passed away , his India would continue to live in his children . [ যদিও গান্ধিজি প্রয়াত , তবু তাঁর ভারত বেঁচে থাকবে তাঁর সন্তানদের মধ্য দিয়ে । ]

16. The narrator considered herself a mere onlooker because
Ans . The narrator considered herself a mere onlooker because she was then too young to walk directly with Gandhiji . [ কথক নিজেকে একজন নিছক দর্শক বলে মনে করতেন কারণ তিনি তখন গান্ধিজির সঙ্গে হাঁটার পক্ষে খুবই ছোটো ছিলেন । ] 


◽Choose the correct alternative to complete the following sentences:
MCQ............................ Mark1

1. Gandhiji had been shot on his way to-
a. a prayer meeting
b. an evening prayer
c  a family meeting
d. the Birla House.
Ans: b) an evening prayer

2. The author made an effort to –
a. forget Gandhiji
b. be an onlooker
c. walk back to Delhi
d. revive herself from a state of despair.
Ans: c) revive herself from a state of despair.

3. The narrator comments that to walk is to make –
a. a tiresome journey
b. no progress
c. rapid progress
d. slow progress.
Ans: d) slow progress.

4. Gandhiji had been shot on –
a. 30 th January, 1947
b. 30 th September, 1948
c. 30 th January, 1948
d. 2 nd October, 1948.
Ans: c) 30 th January, 1948.

5. Gandhiji’s funeral was to take place-
a. on the day of his death
b. two days after his death
c. one day after his death
d. a week after his death.
Ans: c) one day after his death.

6. Padmasi was Mrs Naidu’s –
a. niece
b. sister
c. friend
d. daughter.
Ans: d) daughter.

7. Gandhiji’s ideals will live among –
a. men
b. women
c. the youth of the following generations.
d. followers
Ans: c) the youth of the following generations.

8. The author came to know about Gandhiji’s death by –
a. a letter
b. a telegram
c. a telephone call
d. a public broadcast.
Ans: c) a telephone call

9. When one is faced with the shock of a loved one’s death, one-
a. whimpers
b. laughs
c. claps
d. shouts.
Ans: a) whimpers

10. After getting the bad news, the author rushed to the-
a. Sabarmati Ashram
b. Ham Manohar Lohia Hospital
c. Red Fort
d. Birla House.
Ans: d) Birla House.

11. People sang bhajans because –
a. it cast away bad omens.
b. Gandhiji had taught them many bhajans
c. it smoothened their minds
d. it invoked a feeling of Gandhiji’s presence.
Ans: d) it invoked a feeling of Gandhiji’s presence.

12. Outside the Birla House, initially the people were-
a. unnaturally silent
b. violent
c. mourning
d. demonstrating.
Ans: a) unnaturally silent.

13. People had gathered to-
a. see Gandhiji for the last time
b. create a pandemonium
c. create an unnatural silence
d. attend a prayer meeting.
Ans: a) see Gandhiji for the last time.

14. The last walk with Bapu was – (2018)
a. pleasant
b. painful
c. strange
d. delightful.
Ans: d) delightful.

15. People gathered around the Birla house to –
a. hear their leader
b. to offer their leader some special gifts
c. to see their leader for the last time
d. to help their leader.
Ans: c) to see their leader for the last time.

16. Gandhiji transformed walking into –
a. freedom
b. happiness
c. joyful effort
d. progress.
Ans: c) joyful effort.

17. Gandhiji awakened people to one another’s –
a. sufferings
b. indifference
c. happiness
d. affluence.
Ans: a) sufferings.

19. The news of Gandhiji’s death spread like a –
a. wind
b. spring
c. fire
d. flame.
Ans: c) fire.

20. According to the narrator, walk required – 
a. a lot of money
b. vehicle
c. one’s own body and energy
d. a walking stick.
Ans: c) one’s own body and energy.

21. People of Delhi mourned Gandhiji’s death like –
a. matured persons
b. eccentrics
c. lost children
d. political leader
Ans: c) lost children.

22. After the immersion of Gandhiji’s ashes, the followers went to –
a. Delhi
b. Banaras
c. Kolkata
d. Allahabad.
Ans: a) Delhi.

23. With Gandhiji’s passing away, the writer felt that the magic circle had –
a. reappeared
b. disappeared
c. become bigger
d. appeared.
Ans: disappeared.

24. The author felt that she had grown up within a –
a. magic circle
b. unsocial circle
c. wholesome circle
d. vicious circle.
Ans: a) magic circle.

25. Gandhiji’s Ashes were immersed in the –
a. Yamuna
b. Ganges
c. Godabari
d. Thames.
Ans: b) Ganges.

26. Gandhiji’s figure was –
a. slight
b. heavy
c. tall
d. stout.
Ans: a) slight.



Answer the following questions : [ নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ]
SAQ........................Marks-2

1. What broadcast did the common people listen to ? [ রেডিওবার্তায় সাধারণ মানুষ কী শুনেছিল ? ]
Ans . The common people listened that their Bapu was no more . [ সাধারণ মানুষ শুনেছিল যে তাদের বাপু আর নেই । ]

2. Where was Gandhiji when he was shot ? [ গান্ধিজি কোথায় ছিলেন যখন তাঁকে গুলি করা হয় ? ]
Ans . Gandhiji was on his way to the prayer meeting when he was shot . [ গান্ধিজি প্রার্থনা সভায় যোগ দিতে যাচ্ছিলেন যখন তাঁকে গুলি করা হয় । ]

3. How did the authoress get the news ? [ লেখিকা কীভাবে সংবাদ পেয়েছিলেন ? ]
Ans . The authoress got the news by an urgent telephone call . [ এক জরুরি টেলিফোন বার্তায় লেখিকা সংবাদটি পেয়েছিলেন । ]

4. When and how did Gandhiji die ? [ কখন , কীভাবে গান্ধিজি মারা গিয়েছিলেন ? ]
Ans . Gandhiji was coming back from the prayer meeting . On his way back he was shot and died after a few minutes . [ গান্ধিজি প্রার্থনাসভা থেকে ফিরছিলেন । ফেরার পথেই তিনি গুলিবিদ্ধ হন এবং কয়েক মিনিটের মধ্যেই মারা যান । ]

5. What did the narrator find reaching the Birla House ? [ বিড়লা হাউসে পৌঁছে কথক কী দেখলেন ? ]
Ans . Reaching the Birla House , the narrator found Gandhiji's relatives and followers had gathered round his body . There was silence in the room as Gandhiji breathed his last . [ বিড়লা হাউসে পৌঁছে কথক দেখলেন যে গান্ধিজির আত্মীয়স্বজন ও অনুগামীরা তার মৃতদেহকে ঘিরে জড়ো হয়েছেন । যেহেতু গান্ধিজি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন , তাই ঘরের মধ্যে এক নিস্তব্ধতা বিরাজ করছিল । ]

6. How did the people react to the news of Gandhiji's death ? [ গান্ধিজির মৃত্যুসংবাদে সাধারণ মানুষ কীভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ? ]
Ans . The news of Gandhiji's death had spread through Delhi like a flame fanned by the wind . Sad groups of men and women had collected around the Birla house . [ গান্ধিজির মৃত্যুসংবাদ সারা দিল্লিতে আগুনে বাতাস লাগলে তা যেমন ছড়ায় সেভাবে ছড়িয়ে পড়ল । দুঃখী পুরুষ মহিলা দলে দলে বিড়লা হাউসের চারপাশে জড়ো হতে লাগল । ]

7. What was the uppermost question in the minds of the mourning people ? [ বিলাপ করা জনতার মনের সবচেয়ে বড়ো প্রশ্ন কী ছিল ? ]
Ans . What would become of the mourning people as Gandhiji had left them forever ? This was the uppermost question in their mind . [ গান্ধিজি তাঁদের চিরকালের জন্য ছেড়ে চলে যাওয়ায় বিলাপরত জনতার কী হবে ? এটাই তাদের মনে সবেচেয় বড়ো প্রশ্ন ছিল । ]

8. Why did the people look like lost children ' ? [ সাধারণ মানুষকে ‘ হারিয়ে যাওয়া শিশুর মতো দেখাচ্ছিল কেন ? ]
Ans . To the common people of India , Gandhiji was Bapu , their father . After their Bapu's death they felt uncertainty , knowing not where to go and what to do . Hence they are lost children : [ ভারতের সাধারণ মানুষের কাছে গান্ধিজি ছিলেন বাপু , তাদের পিতা । বাপুর মৃত্যুর পর তারা অনিশ্চয়তা অনুভব করে , তারা জানত না কোথায় যাবে আর কী করবে । তাই তারা ‘ হারিয়ে যাওয়া শিশু ’ । ]

9. Who was Padmasi ? [ পদ্মশী কে ছিলেন ? ] [ Kamarpukur Ramakrishna Mission Multipurpose School ]
Ans . Padmasi was Mrs. Naidu's daughter . [ পদ্মশী ছিলেন শ্রীমতী নাইডুর মেয়ে । ]

10. Why was it impossible to move ? [ এগোনো অসম্ভব কেন ছিল ? ]
Ans . It was impossible to move due to the thick crowd . [ এগোনো অসম্ভব ছিল প্রচুর লোকের ভিড়ের জন্য । ]

11. What did the narrator understand at the time of walking ? [ হাঁটার সময় বক্তা কী বুঝেছিলেন ? ]
Ans . She was not merely in the midst of grieving people . [ তিনি কেবল যন্ত্রণাকাতর মানুষজনের মধ্যেই নেই । ]

12. What couldn't the narrator accept ? [ বক্তা কী মানতে পারেননি ? ]
Ans . The narrator . couldn't accept Bapu's absence in walking forever . [ হাঁটার ক্ষেত্রে বাপুর চিরস্থায়ী অনুপস্থিতি বক্তা কিছুতেই মানতে পারেননি । ]

13. What was the only way open to the average Indian ? [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র কোন্ রাস্তা খোলা ছিল ? ]
Ans . To walk was the only way open to the average Indian . [ গড়পড়তা ভারতীয়দের জন্য একমাত্র খোলা রাস্তা ছিল হাঁটা । ]

14. What happened on the day of Gandhiji's funeral ? [ গান্ধিজির শেষকৃত্যের দিন কী ঘটেছিল ? ]
Ans . On the day of Gandhiji's funeral , people lined the route the funeral procession was to follow hours in advance . All the followers of Gandhiji walked with their Bapu for the last time . [ গান্ধিজির শেষকৃত্যের দিন কয়েক ঘণ্টা আগে থেকেই যে রাস্তা দিয়ে তাঁর শেষযাত্রা যাবে তার দু - পাশে সারিবদ্ধভাবে মানুষ দাঁড়িয়েছিলেন । গান্ধিজির অনুগামীরা তাঁদের বাপুর সঙ্গে শেষবার হেঁটেছিলেন । ]

15. What did Padmasi suggest and why ? [ পদ্মশী কী বলেছিলেন এবং কেন ? ]
Ans . Padmasi suggested that they should walk in the funeral procession of Gandhiji . It was because they would walk for the last time with the Mahatma [ পদ্মশী বলেছিলেন যে তাঁদের গান্ধিজির শবযাত্রায় হাঁটা উচিত । এর কারণ হল মহাত্মার সাথে তাঁরা শেষবারের জন্যই হাঁটবেন । ]

16. What did the narrator realise on the day of the funeral procession ? [ শবযাত্রার দিনে কথক কী উপলব্ধি করেছিলেন ? ]
Ans . On the day of the funeral procession , the narrator realized that walking with Bapu among others had a special meaning . [ শবযাত্রার দিনে কথক উপলব্ধি করেছিলেন যে অন্যদের মতো বাপুর সঙ্গে হাঁটার এক বিশেষ অর্থ বা তাৎপর্য রয়েছে । ]

17. What was Bapu's view about walking ? [ হাঁটার ব্যাপারে বাপুর দৃষ্টিভঙ্গি কী ছিল ? ]
Ans . According to Bapu's opinion , to walk is to make slow progress . It gives scope to think with clarity and look closely at everything around the person . [ বাপুর মত অনুসারে , হাঁটার অর্থ হল ধীর অগ্রগতি । এটা ব্যক্তির চারপাশের সমস্ত জিনিসকে স্বচ্ছতার সঙ্গে এবং কাছ থেকে দেখার সুযোগ করে দেয় । ]

18. How was walking for the average Indians ? [ সাধারণ ভারতীয়দের কাছে হাঁটার কী অর্থ ছিল ? ]
Ans . For the average Indians , to walk was often the only way open . It required no vehicle except his own body and cost him nothing but his energy . [ সাধারণ ভারতীয়দের কাছে , প্রায়শই হাঁটাই ছিল একমাত্র সহজ উপায় । হাঁটতে গেলে কোনো বাহন লাগে না , কেবল নিজের দেহ আর শক্তি ছাড়া অন্য খরচও লাগে না । ]

19. What does the author mean by magic circle ' ? [ ' জাদুবৃত্ত ’ বলতে লেখিকা কী বুঝিয়েছেন ? ]
Ans . Here ' magic circle ' means the great living influence of Gandhiji . [ এখানে ‘ জাদুবৃত্ত ' বলতে বোঝায় গান্ধিজির মহান প্রাণবন্ত প্রভাব ৷ ]

20. How did the magic circle vanish ? [ জাদুবৃত্ত কীভাবে উবে গিয়েছিল ? ]
Ans . The magic circle vanished with the passing away of Bapu . [ বাপুর মৃত্যুর সঙ্গে সঙ্গে জাদুবৃত্ত উবে গিয়েছিল । ]

21. How would India continue to live after the passing away of Bapu ? [ বাপু মারা যাওয়ার পরে কীভাবে ভারত বেঁচে থাকবে ? ]
Ans . India would continue to live in Bapu's children . [ ভারত বেঁচে থাকবে বাপুর সন্তানদের মাঝে । ]

22. How were Gandhiji's ashes brought to Allahabad ? [ গান্ধিজির চিতাভস্ম কীভাবে এলাহাবাদে নিয়ে আসা হয়েছিল ? ]
Ans . A special train took Gandhiji's ashes to Allahabad . The compartment was decked with flowers . People on the train sang bhajans . Amid song and prayer the train reached Allahabad . [ একটি বিশেষ ট্রেনে গান্ধিজির চিতাভস্ম এলাহাবাদে নিয়ে যাওয়া হয়েছিল । কামরাটি ফুল দিয়ে সজ্জিত ছিল । ট্রেনের মধ্যে লোক ভজন গাইছিল ৷ গান ও প্রার্থনার মাঝে ট্রেনটি এলাহাবাদ পৌঁছেছিল । ]

23. What was the narrator's resolution after Gandhiji's death ? [ গান্ধিজির মৃত্যুর পরে কথকের প্রতিজ্ঞা কী ছিল ? ]
Ans . Gandhiji's death was a great loss . But the narrator and others were still young , strong and proud enough to bear Gandhiji's banner before them . [ গান্ধিজির মৃত্যু ছিল এক বিশাল ক্ষতি । কিন্তু কথক ও অন্যরা তাঁদের সামনে গান্ধিজির জয়পতাকা বয়ে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট অল্পবয়সি , শক্তসমর্থ এবং গর্বিত ছিলেন । ]


1 comment: