উইলিয়াম শেক্সপিয়ার: (26 এপ্রিল 1564 (বাপ্তিস্ম গ্রহণ) - 23 এপ্রিল 1616) একজন ইংরেজ কবি এবং নাট্যকার ছিলেন, ব্যাপকভাবে
ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ লেখক এবং বিশ্বের প্রাক-প্রখ্যাত নাট্যকার হিসেবে বিবেচিত। তাকে প্রায়ই ডাকা হয়
ইংল্যান্ডের জাতীয় কবি এবং "বার্ড অফ অ্যাভন"। কিছু সহযোগিতা সহ তার বর্তমান কাজ, গঠিত
প্রায় 38টি নাটক,
154টি সনেট, দুটি দীর্ঘ আখ্যানমূলক কবিতা এবং আরও কয়েকটি পদ, যার কয়েকটির রচয়িতা হল
অনিশ্চিত তার নাটকগুলো প্রতিটি প্রধান জীবন্ত ভাষায় অনূদিত হয়েছে এবং সেগুলোর চেয়ে বেশিবার পরিবেশিত হয়েছে
অন্য কোনো নাট্যকারের।
শেক্সপিয়র স্ট্রাটফোর্ড-আপন-অ্যাভনে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন। 18 বছর বয়সে, তিনি অ্যান হ্যাথাওয়েকে বিয়ে করেছিলেন, যার সাথে
যার তার তিনটি সন্তান ছিল: সুজানা এবং যমজ হ্যামনেট এবং জুডিথ। 1585 এবং 1592 এর মধ্যে, তিনি একটি
সফল কাজ শুরু করেন
লর্ড চেম্বারলেইনস মেন নামে একজন অভিনেতা, লেখক এবং প্লেয়িং কোম্পানির অংশ-মালিক হিসেবে লন্ডনে ক্যারিয়ার
রাজার পুরুষ হিসাবে পরিচিত। তিনি 49 বছর বয়সে 1613 সালের দিকে স্ট্রাটফোর্ডে অবসর গ্রহণ করেন বলে মনে হয়, যেখানে তিনি তিন বছর বয়সে মারা যান।
পরে শেক্সপিয়রের ব্যক্তিগত জীবনের খুব কম রেকর্ডই টিকে আছে, এবং এই বিষয়ে যথেষ্ট জল্পনা-কল্পনা রয়েছে।
তার শারীরিক চেহারা, যৌনতা, ধর্মীয় বিশ্বাস এবং তাকে দায়ী করা কাজগুলি লেখা হয়েছে কিনা
অন্যদের দ্বারা. শেক্সপিয়র 1589 থেকে 1613 সালের মধ্যে তার বেশিরভাগ পরিচিত রচনা তৈরি করেছিলেন। তার প্রথম দিকের নাটকগুলি ছিল মূলত কমেডি
এবং ইতিহাস, শৈলীগুলি তিনি 16 শতকের শেষের দিকে পরিশীলিততা এবং শৈল্পিকতার শীর্ষে উন্নীত করেছিলেন। তখন তিনি লিখেছেন
হ্যামলেট, কিং লিয়ার, ওথেলো এবং ম্যাকবেথ সহ প্রায় 1608 সাল পর্যন্ত প্রধানত ট্র্যাজেডিগুলিকে সেরা হিসাবে বিবেচনা করা হয়েছিল
ইংরেজি ভাষায় কাজ করে। তার শেষ পর্যায়ে, তিনি ট্র্যাজিকমেডি লিখেছিলেন, যা রোম্যান্স নামেও পরিচিত, এবং সহযোগিতা করেছিলেন
অন্যান্য নাট্যকারদের সাথে।
তার জীবদ্দশায় তার অনেক নাটক বিভিন্ন মানের এবং যথার্থতার সংস্করণে প্রকাশিত হয়েছিল। 1623 সালে, জন
হেমিঞ্জেস এবং হেনরি কন্ডেল, শেক্সপিয়ারের দুই বন্ধু এবং সহ-অভিনেতা, প্রথম ফোলিও প্রকাশ করেছিলেন, একটি সংগৃহীত
তার নাটকীয় কাজের সংস্করণ যা এখন শেক্সপিয়রের নামে স্বীকৃত দুটি নাটক ছাড়া বাকি সবগুলোকে অন্তর্ভুক্ত করেছে। এটা prefaceed ছিল
বেন জনসনের একটি কবিতার সাথে, যেখানে শেক্সপিয়রকে "বয়স নয়, সর্বকালের জন্য" বলে অভিহিত করা হয়েছে।
শেক্সপিয়ার তার নিজের সময়ে একজন সম্মানিত কবি এবং নাট্যকার ছিলেন, কিন্তু তার খ্যাতি বর্তমান উচ্চতায় ওঠেনি।
19 শতক পর্যন্ত। রোমান্টিকরা, বিশেষ করে, শেক্সপিয়রের প্রতিভাকে প্রশংসিত করেছিল এবং ভিক্টোরিয়ানরা পূজা করেছিল
শেক্সপিয়র শ্রদ্ধার সাথে যাকে জর্জ বার্নার্ড শ বলেছেন "বারডোল্যাট্রি"। 20 শতকে, তার কাজ ছিল
বৃত্তি এবং কর্মক্ষমতা নতুন আন্দোলন দ্বারা বারবার গৃহীত এবং পুনঃআবিষ্কৃত. তার নাটকগুলো উচ্চ রয়ে গেছে
বর্তমানে জনপ্রিয় এবং বিভিন্ন সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ক্রমাগত অধ্যয়ন, সঞ্চালিত এবং পুনর্ব্যাখ্যা করা হয়
পৃথিবী ব্যাপী.
জীবন
জীবনের প্রথমার্ধ
উইলিয়াম শেক্সপিয়র ছিলেন জন শেক্সপিয়ারের পুত্র, একজন এল্ডারম্যান এবং একজন সফল গ্লোভার মূলত
স্নিটারফিল্ড, এবং মেরি আরডেন, একজন ধনী জমিদার কৃষকের মেয়ে। তিনি জন্ম গ্রহন করেছিলেন
স্ট্রাটফোর্ড-আপন-অ্যাভন এবং সেখানে 26 এপ্রিল 1564 সালে বাপ্তিস্ম গ্রহণ করেন। তার প্রকৃত জন্ম তারিখ অজানা, তবে
ঐতিহ্যগতভাবে 23 এপ্রিল সেন্ট জর্জ দিবস পালন করা হয়।
এই তারিখটি, যা 18 শতকের দিকে ফিরে পাওয়া যায়
পণ্ডিতের ভুল, জীবনীকারদের কাছে আকর্ষণীয় প্রমাণিত হয়েছে, যেহেতু শেক্সপিয়র 23 এপ্রিল 1616 সালে মারা যান। তিনি ছিলেন তৃতীয়
আট বছরের সন্তান এবং বেঁচে থাকা বড় ছেলে।
যদিও এই সময়ের জন্য কোনো উপস্থিতির রেকর্ড নেই, বেশিরভাগ জীবনীকাররা একমত যে শেক্সপিয়ার সম্ভবত ছিলেন
স্ট্রাটফোর্ডের কিংস নিউ স্কুলে শিক্ষিত,[16] একটি বিনামূল্যের স্কুল যা 1553 সালে চার্টার্ড করা হয়েছিল, তার থেকে প্রায় এক চতুর্থাংশ মাইল
বাড়ি. এলিজাবেথান যুগে ব্যাকরণ বিদ্যালয়ের মানের বৈচিত্র্য ছিল, কিন্তু ব্যাকরণ বিদ্যালয়ের পাঠ্যক্রম মূলত ছিল
একইভাবে, মৌলিক ল্যাটিন পাঠ্যটি রাজকীয় ডিক্রি দ্বারা প্রমিত করা হয়েছিল এবং স্কুলটি ল্যাটিন শাস্ত্রীয় লেখকদের উপর ভিত্তি করে ব্যাকরণে একটি নিবিড় শিক্ষা প্রদান করবে।
18 বছর বয়সে, শেক্সপিয়র 26 বছর বয়সী অ্যান হ্যাথওয়েকে বিয়ে করেছিলেন।
Worcester এর Diocese এর consistory কোর্ট একটি বিবাহ জারি
27 নভেম্বর 1582-এ লাইসেন্স। পরের দিন হ্যাথাওয়ের দুটি
প্রতিবেশীরা বন্ড পোস্ট করেছে এই গ্যারান্টি দিয়ে যে কোন বৈধ দাবি বাধাগ্রস্ত হবে না
বিবাহ. অনুষ্ঠানটি হয়ত কোনো তাড়াহুড়ো করে সাজানো হয়েছে,
যেহেতু Worcester চ্যান্সেলর বিয়ের নিষেধাজ্ঞা পড়ার অনুমতি দিয়েছেন
সাধারণ তিনবারের পরিবর্তে একবার, এবং ছয় মাস পরে
বিবাহ অ্যান একটি কন্যা সন্তানের জন্ম দেন, সুজানা, 26 মে বাপ্তিস্ম নিয়েছিলেন
1583. যমজ, পুত্র হ্যামনেট এবং কন্যা জুডিথ, প্রায় দুই বছর পরে অনুসরণ করেন এবং 2 ফেব্রুয়ারি 1585 সালে বাপ্তিস্ম নেন। হ্যামনেট 11 বছর বয়সে অজানা কারণে মারা যান এবং তাকে সমাধিস্থ করা হয়
11 আগস্ট 1596।
যমজ সন্তানের জন্মের পর, শেক্সপিয়র লন্ডন থিয়েটারের অংশ হিসাবে উল্লেখ না হওয়া পর্যন্ত কিছু ঐতিহাসিক চিহ্ন রেখে গেছেন
1592 সালের দৃশ্য। ব্যতিক্রম হল রাণীর সামনে একটি আইন মামলার 'অভিযোগ বিল'-এ তার নাম উপস্থিত
ওয়েস্টমিনস্টারের বেঞ্চ কোর্ট মাইকেলমাস মেয়াদ 1588 এবং 9 অক্টোবর 1589 তারিখে। পণ্ডিতরা বছরগুলি উল্লেখ করেন
শেক্সপিয়ারের "হারানো বছর" হিসাবে 1585 এবং 1592 এর মধ্যে। জীবনীকাররা এই সময়ের জন্য অ্যাকাউন্ট করার চেষ্টা করেছেন
অনেক অপ্রাসঙ্গিক গল্প রিপোর্ট. শেক্সপিয়রের প্রথম জীবনীকার নিকোলাস রো, স্ট্রাটফোর্ডের একটি কিংবদন্তি বর্ণনা করেছেন যে
স্থানীয় স্কয়ার টমাসের এস্টেটে হরিণ শিকারের মামলা থেকে বাঁচতে শেক্সপিয়র শহর ছেড়ে লন্ডনে পালিয়ে যান
লুসি শেক্সপিয়র লুসিকে নিয়ে একটি বাজে ব্যালাড লিখে তার প্রতিশোধ নিয়েছিলেন বলেও অনুমিত হয়।
18 শতকের আরেকটি গল্পে শেক্সপিয়র থিয়েটার পৃষ্ঠপোষকদের ঘোড়ার কথা মাথায় রেখে তার নাট্যজীবন শুরু করেছিলেন।
লন্ডন। জন অব্রে রিপোর্ট করেছেন যে শেক্সপিয়ার একজন দেশের স্কুলমাস্টার ছিলেন। বিংশ শতাব্দীর কিছু পণ্ডিত
পরামর্শ দিয়েছেন যে শেক্সপিয়রকে হয়তো ল্যাঙ্কাশায়ারের আলেকজান্ডার হগটন স্কুলের শিক্ষক হিসেবে নিযুক্ত করেছিলেন,
ক্যাথলিক জমির মালিক যিনি তার উইলে একটি নির্দিষ্ট "উইলিয়াম শেকশফতে" নাম দিয়েছেন। সামান্য প্রমাণ যেমন প্রমাণ করে
তাঁর মৃত্যুর পরে সংগৃহীত শোনা কথা ছাড়া অন্যান্য গল্প এবং ল্যাঙ্কাশায়ার এলাকায় শেকশফতে একটি সাধারণ নাম ছিল।
লন্ডন এবং থিয়েটার ক্যারিয়ার
"সমস্ত বিশ্বের একটি পর্যায়,
এবং সমস্ত পুরুষ এবং মহিলা নিছক খেলোয়াড়:
তাদের প্রস্থান এবং প্রবেশপথ আছে;
এবং তার সময়ে একজন মানুষ অনেক ভূমিকা পালন করে..."
—আপনি যেমন পছন্দ করেন, অ্যাক্ট II, দৃশ্য 7, 139-42
শেক্সপিয়র কখন লিখতে শুরু করেছিলেন তা সঠিকভাবে জানা যায়নি, তবে সমসাময়িক ইঙ্গিত এবং অভিনয়ের রেকর্ড
দেখান যে তার বেশ কয়েকটি নাটক 1592 সাল নাগাদ লন্ডনের মঞ্চে ছিল। ততদিনে তিনি যথেষ্ট পরিচিত ছিলেন।
নাট্যকার রবার্ট গ্রিন তার গ্রোটস-ওয়ার্থ অফ উইট-এ লন্ডন আক্রমণ করবে:
...আমাদের পালক দিয়ে সুশোভিত একটি আপস্টার্ট ক্রো আছে, যে তার বাঘের হৃদয় একজন খেলোয়াড়ের মধ্যে মোড়ানো।
লুকান, ধরুন তিনি আপনার মধ্যে সেরা হিসাবে একটি ফাঁকা শ্লোক বোমাতে সক্ষম: এবং একজন পরম
জোহানেস ফ্যাক্টোটাম, নিজের অহংকারে একটি দেশের একমাত্র কাঁপানো দৃশ্য।
পণ্ডিতরা এই শব্দগুলির সঠিক অর্থ নিয়ে ভিন্নমত পোষণ করেছেন, তবে বেশিরভাগই একমত যে গ্রিন শেক্সপিয়ারকে অভিযুক্ত করছেন
ক্রিস্টোফার মারলো, থমাস নাশের মতো বিশ্ববিদ্যালয়-শিক্ষিত লেখকদের সাথে মিল করার চেষ্টা করে তার পদমর্যাদার উপরে পৌঁছেছেন
এবং গ্রিন নিজেই ("ইউনিভার্সিটি উইটস")। তির্যক বাক্যাংশটি প্যারোডি করে লাইনটি "ওহ, বাঘের হৃদয় এ মোড়ানো
শেক্সপিয়ারের হেনরি VI, পার্ট 3 থেকে নারীর আড়াল, শ্লেষ "শেক-সিন" সহ, শেক্সপিয়রকে চিহ্নিত করে
গ্রিনের লক্ষ্য। এখানে জোহানেস ফ্যাক্টোটাম-"জ্যাক অফ অল ট্রেডস"--এর অর্থ হল দ্বিতীয়-দরের টিঙ্কার যার কাজের সাথে
অন্যরা, আরও সাধারণ "সর্বজনীন প্রতিভা" এর পরিবর্তে।
গ্রীনের আক্রমণ হল থিয়েটারে শেক্সপিয়রের কর্মজীবনের প্রাচীনতম টিকে থাকা উল্লেখ। জীবনীকারদের পরামর্শ তার
কর্মজীবন 1580-এর দশকের মাঝামাঝি থেকে গ্রিনের মন্তব্যের ঠিক আগে পর্যন্ত যে কোনও সময় শুরু হতে পারে। 1594 সাল থেকে, শেক্সপিয়ারের
নাটকগুলি শুধুমাত্র লর্ড চেম্বারলেইন্স মেন দ্বারা পরিবেশিত হয়েছিল, একটি কোম্পানি যার মালিকানা ছিল খেলোয়াড়দের একটি গ্রুপ, যার মধ্যে রয়েছে
শেক্সপিয়র, যে শীঘ্রই লন্ডনে নেতৃস্থানীয় প্লেয়িং কোম্পানি হয়ে ওঠে. রানী এলিজাবেথের মৃত্যুর পর ১৯৭১ সালে
1603, কোম্পানিটিকে নতুন রাজা, জেমস I দ্বারা একটি রাজকীয় পেটেন্ট প্রদান করা হয় এবং এর নাম পরিবর্তন করে রাজার নাম রাখা হয়।
পুরুষ।
1599 সালে, কোম্পানির সদস্যদের একটি অংশীদারিত্ব টেমস নদীর দক্ষিণ তীরে তাদের নিজস্ব থিয়েটার তৈরি করেছিল, যা
তারা গ্লোব বলে। 1608 সালে, অংশীদারিত্বটি Blackfriars ইনডোর থিয়েটারও দখল করে নেয়। এর রেকর্ড
শেক্সপিয়ারের সম্পত্তি ক্রয় এবং বিনিয়োগ ইঙ্গিত দেয় যে সংস্থাটি তাকে একজন ধনী ব্যক্তি করেছে। 1597 সালে,
তিনি স্ট্রাটফোর্ড, নিউ প্লেসে দ্বিতীয় বৃহত্তম বাড়িটি কিনেছিলেন এবং 1605 সালে তিনি প্যারিশের দশমাংশের একটি অংশে বিনিয়োগ করেছিলেন
স্ট্রাটফোর্ড।
শেক্সপিয়ারের কিছু নাটক 1594 সাল থেকে কোয়ার্টো সংস্করণে প্রকাশিত হয়েছিল। 1598 সাল নাগাদ তার নাম বিক্রি হয়ে গিয়েছিল।
পয়েন্ট এবং শিরোনাম পৃষ্ঠাগুলিতে প্রদর্শিত হতে শুরু করে।
শেক্সপিয়র তার নিজের এবং তার পরে অন্যান্য নাটকে অভিনয় করতে থাকেন
নাট্যকার হিসেবে সাফল্য। বেন জনসনের রচনার 1616 সংস্করণে তার নাম এভরি ম্যান ইন হিজের জন্য কাস্ট তালিকায় রয়েছে
হাস্যরস (1598) এবং সেজানুস হিজ ফল (1603)। জনসনের জন্য 1605 কাস্ট তালিকা থেকে তার নামের অনুপস্থিতি
ভলপোনকে কিছু পণ্ডিতরা তার অভিনয় জীবনের শেষের দিকে যাওয়ার লক্ষণ হিসাবে গ্রহণ করেছেন। 1623 সালের প্রথম ফোলিও,
যাইহোক, শেক্সপিয়রকে "এই সমস্ত নাটকের প্রধান অভিনেতাদের একজন" হিসাবে তালিকাভুক্ত করে, যার মধ্যে কয়েকটি প্রথম ভলপোনের পরে মঞ্চস্থ করা হয়েছিল, যদিও আমরা নিশ্চিতভাবে জানতে পারি না যে তিনি কোন চরিত্রে অভিনয় করেছিলেন। 1610 সালে, হেয়ারফোর্ডের জন ডেভিস লিখেছিলেন
যে "গুড উইল" "রাজ্য" ভূমিকা পালন করেছে। 1709 সালে, রোয়ে একটি প্রথা মেনে চলেন যে শেক্সপিয়ার ভূতের চরিত্রে অভিনয় করেছিলেন
হ্যামলেটের বাবার। পরবর্তী ঐতিহ্যগুলি বজায় রাখে যে তিনি অ্যাজ ইউ লাইক ইট-এ অ্যাডাম এবং হেনরি-তে কোরাস চরিত্রে অভিনয় করেছিলেন
ভি,
যদিও পণ্ডিতরা তথ্যের উৎস নিয়ে সন্দেহ পোষণ করেন।
শেক্সপিয়ার তার কর্মজীবনের সময় লন্ডন এবং স্ট্রাটফোর্ডের মধ্যে ভাগ করেছিলেন। 1596 সালে, তিনি কেনার আগের বছর
স্ট্র্যাটফোর্ডে তার পরিবারের বাড়ি হিসাবে নতুন জায়গা, শেক্সপিয়র সেন্ট হেলেনের প্যারিশে বাস করছিলেন, বিশপসগেটের উত্তরে।
টেমস নদী. 1599 সালের মধ্যে তিনি নদী পার হয়ে সাউথওয়ার্কে চলে যান, যে বছর তার কোম্পানি গ্লোব তৈরি করেছিল
সেখানে থিয়েটার। 1604 সাল নাগাদ, তিনি আবার নদীর উত্তরে, সেন্ট পলস ক্যাথেড্রালের উত্তরে একটি এলাকায় চলে যান।
সূক্ষ্ম ঘর সেখানে তিনি ক্রিস্টোফার মাউন্টজয় নামে একজন ফরাসী হুগেনটের কাছ থেকে রুম ভাড়া নেন, যিনি মহিলাদের উইগ তৈরি করেন।
এবং অন্যান্য হেডগিয়ার।
পরবর্তী বছর এবং মৃত্যু
রোই ছিলেন প্রথম জীবনীকার যিনি শেক্সপিয়র স্ট্র্যাটফোর্ডে অবসর নেওয়ার কয়েক বছর আগে এই ঐতিহ্যকে উড়িয়ে দিয়েছিলেন।
মৃত্যু এটি সম্ভবত প্রাসঙ্গিক যে লন্ডনের পাবলিক প্লেহাউসগুলি এক সময়ে কয়েক মাস ধরে বারবার বন্ধ ছিল
প্লেগের বর্ধিত প্রাদুর্ভাব (মে 1603 এবং ফেব্রুয়ারি 1610 এর মধ্যে মোট 60 মাসের বেশি বন্ধ),
যার মানে প্রায়ই কোন অভিনয় কাজ ছিল না। সমস্ত কাজ থেকে অবসর সেই সময়ে অস্বাভাবিক ছিল, এবং
শেক্সপিয়ার লন্ডনে যেতে থাকেন। 1612 সালে, শেক্সপিয়রকে বেলট বনাম মাউন্টজয়-এ সাক্ষী হিসাবে ডাকা হয়েছিল, একটি
মাউন্টজয়ের মেয়ে মেরির বিবাহ নিষ্পত্তি সংক্রান্ত আদালতে মামলা। 1613 সালের মার্চ মাসে তিনি একটি কিনেছিলেন
প্রাক্তন Blackfriars priory মধ্যে গেটহাউস;
এবং 1614 সালের নভেম্বর থেকে তিনি কয়েক সপ্তাহ লন্ডনে ছিলেন
তার জামাই জন হল। 1610 সালের পরে, শেক্সপিয়র কম নাটক লিখেছিলেন এবং তার পরে কোনোটিই তাকে দায়ী করা হয়নি
1613. তার শেষ তিনটি নাটক ছিল যৌথভাবে, সম্ভবত জনের সাথে
ফ্লেচার,
যিনি রাজার পুরুষদের জন্য ঘরোয়া নাট্যকার হিসাবে তাঁর স্থলাভিষিক্ত হন।
শেক্সপিয়ার 23 এপ্রিল 1616 সালে মারা যান এবং তার স্ত্রী এবং দুইজন রেখেছিলেন
কন্যা সুজানা 1607 সালে একজন চিকিত্সক জন হল এবং জুডিথকে বিয়ে করেছিলেন
শেক্সপিয়রের দুই মাস আগে থমাস কুইনি নামে একজন ভিন্টনারকে বিয়ে করেছিলেন
মৃত্যু
তার উইলে, শেক্সপিয়র তার বৃহৎ সম্পত্তির সিংহভাগ তার বড় মেয়েকে ছেড়ে দিয়েছিলেন
সুজানা। শর্তাবলী নির্দেশ করে যে তিনি এটিকে "এর প্রথম পুত্রের কাছে অক্ষত রেখে দেন
তার শরীর
বিবাহ হলের একটি সন্তান ছিল, এলিজাবেথ, যিনি দুবার বিয়ে করেছিলেন কিন্তু মারা গিয়েছিলেন
1670 সালে শিশু ছাড়া, শেক্সপিয়ারের সরাসরি লাইনের সমাপ্তি। শেক্সপিয়ারের ইচ্ছা
খুব কমই তার স্ত্রী অ্যানকে উল্লেখ করেন, যিনি সম্ভবত তার এক তৃতীয়াংশের অধিকারী ছিলেন
স্বয়ংক্রিয়ভাবে এস্টেট। তবে তিনি তাকে "আমার" ছেড়ে যাওয়ার বিষয়ে একটি বিন্দু তৈরি করেছিলেন
দ্বিতীয় সেরা বিছানা", একটি উইল যা অনেক জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে। কিছু পণ্ডিত
উইলকে অ্যানের অপমান হিসাবে দেখুন, যেখানে অন্যরা বিশ্বাস করে যে দ্বিতীয় সেরা
বিছানা বৈবাহিক বিছানা এবং তাই তাত্পর্য সমৃদ্ধ হবে.
দুই দিন পর শেক্সপিয়রকে হলি ট্রিনিটি চার্চের চ্যান্সেলে সমাহিত করা হয়
তার মৃত্যু. তার কবরের আচ্ছাদন পাথরের স্ল্যাবে খোদাই করা এপিটাফের মধ্যে রয়েছে ক
তার হাড়গুলি সরানোর বিরুদ্ধে অভিশাপ, যা পুনরুদ্ধারের সময় সাবধানে এড়ানো হয়েছিল
2008 সালে গির্জার।
নাটক করে
এই সময়ের বেশিরভাগ নাট্যকাররা সাধারণত কিছু সময়ে অন্যদের সাথে সহযোগিতা করেছিলেন এবং সমালোচকরা একমত যে শেক্সপিয়ার
একই কাজ করেছেন, বেশিরভাগই তার কর্মজীবনের প্রথম দিকে এবং দেরীতে। কিছু বৈশিষ্ট্য, যেমন টাইটাস অ্যান্ড্রোনিকাস এবং প্রাথমিক ইতিহাস
নাটক, বিতর্কিত থেকে যায়, যখন দ্য টু নোবেল কিনসম্যান এবং হারানো কার্ডেনিও সমসাময়িক ভালোভাবে প্রত্যয়িত
ডকুমেন্টেশন টেক্সচুয়াল প্রমাণগুলিও এই দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে যে বেশ কয়েকটি নাটকের পরে অন্যান্য লেখকরা সংশোধন করেছিলেন
তাদের মূল রচনা।
শেক্সপিয়ারের প্রথম রেকর্ডকৃত কাজগুলি হল রিচার্ড তৃতীয় এবং হেনরি ষষ্ঠের তিনটি অংশ, 1590 এর দশকের প্রথম দিকে লেখা
ঐতিহাসিক নাটকের প্রচলন চলাকালীন। শেক্সপিয়রের নাটক আজ পর্যন্ত কঠিন, তবে, এবং পাঠ্যের অধ্যয়ন
টিটাস অ্যান্ড্রোনিকাস, দ্য কমেডি অফ এররস, দ্য টেমিং অফ দ্য শ্রু এবং দ্য টু জেন্টলম্যান অফ ভেরোনার পরামর্শ দিন
শেক্সপিয়ারের প্রথম দিকের সময়েরও অন্তর্গত হতে পারে। তার প্রথম ইতিহাস, যা 1587 সালের সংস্করণে ব্যাপকভাবে আঁকা
রাফেল হলিনশেডের ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ডের ক্রনিকলস,
দুর্বল বা এর ধ্বংসাত্মক ফলাফল নাটকীয় করা
কলুষিত শাসন এবং টিউডর রাজবংশের উৎপত্তির ন্যায্যতা হিসাবে ব্যাখ্যা করা হয়েছে।
প্রথম দিকের নাটকগুলো ছিল
অন্যান্য এলিজাবেথান নাট্যকারদের কাজ দ্বারা প্রভাবিত, বিশেষ করে টমাস কিড এবং ক্রিস্টোফার মার্লো
মধ্যযুগীয় নাটকের ঐতিহ্য এবং সেনেকার নাটকের মাধ্যমে।
কমেডি অফ এররসও ছিল ধ্রুপদী ভিত্তিক
মডেল, কিন্তু দ্য টেমিং অফ দ্য শ্রু-এর কোনো উৎস খুঁজে পাওয়া যায়নি, যদিও এটি একই ধরনের একটি পৃথক নাটকের সাথে সম্পর্কিত।
নাম এবং একটি লোক গল্প থেকে উদ্ভূত হতে পারে. দ্য টু জেন্টলম্যান অফ ভেরোনার মতো, যেখানে দুই বন্ধু উপস্থিত হয়
ধর্ষণের অনুমোদনের জন্য, একজন পুরুষের দ্বারা একজন মহিলার স্বাধীন চেতনাকে টেমিং করার শ্রুর গল্পটি মাঝে মাঝে কষ্ট দেয়
আধুনিক সমালোচক এবং পরিচালক। শেক্সপিয়রের প্রথম দিকের ধ্রুপদী এবং ইতালীয় কমেডি, যার মধ্যে টাইট
ডাবল প্লট এবং সুনির্দিষ্ট কমিক সিকোয়েন্স, 1590-এর দশকের মাঝামাঝি সময়ে পথ দেখান
তার সর্বশ্রেষ্ঠ কমেডির রোমান্টিক পরিবেশে। একটি মধ্য গ্রীষ্ম
নাইটস ড্রিম হল রোম্যান্স, পরী জাদু এবং কমিকের একটি মজাদার মিশ্রণ
নিম্নজীবনের দৃশ্য। শেক্সপিয়রের পরবর্তী কমেডি, সমান রোমান্টিক
ভেনিসের বণিক, প্রতিহিংসাপরায়ণ ইহুদির একটি প্রতিকৃতি রয়েছে
মহাজন শাইলক, যা এলিজাবেথানের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে কিন্তু হতে পারে
আধুনিক শ্রোতাদের কাছে অবমাননাকর বলে মনে হয়। এর বুদ্ধি এবং শব্দের খেলা
অকারণ হৈচৈ,
আপনার পছন্দ মতো এর মনোমুগ্ধকর গ্রামীণ পরিবেশ
এটি, এবং টুয়েলফথ নাইটের প্রাণবন্ত আনন্দ শেক্সপিয়ারের দুর্দান্ত কমেডির ক্রম সম্পূর্ণ করে। গীতিকবিতা রিচার্ড II এর পরে, প্রায় সম্পূর্ণরূপে শ্লোকে লেখা,
শেক্সপিয়র 1590-এর দশকের শেষের দিকে, হেনরি IV, অংশ 1 এবং 2 এবং হেনরি V. তাঁর ইতিহাসে গদ্য কমেডি প্রবর্তন করেছিলেন
চরিত্রগুলি আরও জটিল এবং কোমল হয়ে ওঠে কারণ তিনি কমিক এবং গুরুতর দৃশ্য, গদ্য এবং
কবিতা, এবং তার পরিণত কাজের বর্ণনামূলক বৈচিত্র্য অর্জন করে। এই সময়কাল দুটি ট্র্যাজেডি দিয়ে শুরু হয় এবং শেষ হয়:
রোমিও এবং জুলিয়েট, যৌন অভিযুক্ত কৈশোর, প্রেম এবং মৃত্যুর বিখ্যাত রোমান্টিক ট্র্যাজেডি; এবং জুলিয়াস
সিজার - স্যার থমাস নর্থের 1579 সালের প্লুটার্কের প্যারালাল লাইভস-এর অনুবাদের উপর ভিত্তি করে - যা একটি নতুন ধরনের প্রবর্তন করেছিল
নাটক শেক্সপিয়রীয় পণ্ডিত জেমস শাপিরোর মতে, জুলিয়াস সিজারে "রাজনীতির বিভিন্ন ধারা,
চরিত্র, অভ্যন্তরীণতা, সমসাময়িক ঘটনা, এমনকি শেক্সপিয়রের লেখার অভিনয়ে নিজের প্রতিফলন শুরু হয়েছিল।
17 শতকের গোড়ার দিকে, শেক্সপিয়র তথাকথিত "সমস্যা" লিখেছিলেন
নাটক" মেজার ফর মেজার, ট্রোইলাস এবং ক্রেসিডা, এবং অল'স ওয়েল দ্যাট
শেষ ওয়েল এবং তার সেরা পরিচিত ট্রাজেডি একটি সংখ্যা.
অনেক সমালোচক
বিশ্বাস করেন যে শেক্সপিয়ারের সর্বশ্রেষ্ঠ ট্র্যাজেডিগুলি তার শিখরের প্রতিনিধিত্ব করে
শিল্প. শেক্সপিয়রের অন্যতম বিখ্যাত ট্র্যাজেডির শিরোনাম নায়ক,
হ্যামলেট, সম্ভবত অন্য যে কোনো তুলনায় বেশি আলোচনা করা হয়েছে
শেক্সপিয়রীয় চরিত্র, বিশেষ করে তার বিখ্যাত স্বগতোক্তির জন্য যা
শুরু হয় "হতে হবে বা না হতে হবে; এটাই প্রশ্ন"। অসদৃশ
অন্তর্মুখী হ্যামলেট, যার মারাত্মক ত্রুটি হল দ্বিধা, এর নায়করা
ওথেলো এবং কিং লিয়ারের পরবর্তী ট্র্যাজেডিগুলি তাড়াহুড়ো করে বাতিল করা হয়
বিচারের ত্রুটি শেক্সপিয়রের ট্র্যাজেডির প্লট প্রায়ই
এই ধরনের মারাত্মক ত্রুটি বা ত্রুটির উপর নির্ভর করে, যা শৃঙ্খলাকে উল্টে দেয় এবং ধ্বংস করে
নায়ক এবং যাদের তিনি ভালবাসেন। ওথেলোতে, ভিলেন ইয়াগো স্টোকস
ওথেলোর যৌন ঈর্ষা এমন পর্যায়ে পৌঁছে যে সে তাকে ভালোবাসে এমন নির্দোষ স্ত্রীকে হত্যা করে। কিং লিয়ারে, পুরাতন
রাজা তার ক্ষমতা ছেড়ে দেওয়ার মর্মান্তিক ভুল করেছেন, এমন ঘটনাগুলি শুরু করেছেন যা অত্যাচার এবং অন্ধের দিকে নিয়ে যায়
গ্লুসেস্টারের আর্ল এবং লিয়ারের কনিষ্ঠ কন্যা কর্ডেলিয়ার হত্যা। সমালোচক ফ্রাঙ্ক কারমোডের মতে,
"নাটকটি তার ভাল চরিত্র বা দর্শকদের নিষ্ঠুরতা থেকে মুক্তি দেয় না"। ম্যাকবেথে, সবচেয়ে ছোট
এবং শেক্সপিয়ারের ট্র্যাজেডিগুলির মধ্যে সবচেয়ে সংকুচিত, অনিয়ন্ত্রিত উচ্চাকাঙ্ক্ষা ম্যাকবেথ এবং তার স্ত্রী লেডিকে উস্কে দেয়
ম্যাকবেথ, সঠিক রাজাকে হত্যা করতে এবং সিংহাসন দখল করতে, যতক্ষণ না তাদের নিজেদের অপরাধ তাদের পালাক্রমে ধ্বংস করে। এই
নাটক, শেক্সপিয়র দুঃখজনক কাঠামোতে একটি অতিপ্রাকৃত উপাদান যোগ করেছেন। তার শেষ বড় ট্র্যাজেডি, অ্যান্টনি এবং ক্লিওপেট্রা
এবং কোরিওলানাস, শেক্সপিয়রের সেরা কিছু কবিতা ধারণ করে এবং তার সবচেয়ে সফল ট্র্যাজেডি হিসেবে বিবেচিত হয়েছিল
কবি ও সমালোচক টি এস এলিয়ট।
তার শেষ সময়ে, শেক্সপিয়র রোম্যান্স বা ট্র্যাজিকমেডিতে পরিণত হন এবং আরও তিনটি প্রধান নাটক সম্পন্ন করেন:
সিম্বেলাইন, দ্য উইন্টারস টেল এবং দ্য টেম্পেস্ট, সেইসাথে সহযোগিতা, পেরিক্লিস, প্রিন্স অফ টায়ার। কম অন্ধকার
ট্র্যাজেডির চেয়ে, এই চারটি নাটক 1590-এর দশকের কমেডির চেয়ে বেশি সুরে, কিন্তু শেষ হয়
পুনর্মিলন এবং সম্ভাব্য দুঃখজনক ত্রুটির ক্ষমা। কিছু ভাষ্যকার এই পরিবর্তন দেখেছেন
শেক্সপিয়ারের জীবন সম্পর্কে আরও নির্মল দৃষ্টিভঙ্গির প্রমাণ হিসাবে মেজাজ, তবে এটি কেবল নাট্য ফ্যাশনকে প্রতিফলিত করতে পারে
দিনের. শেক্সপিয়র আরও দুটি বেঁচে থাকা নাটক, হেনরি অষ্টম এবং দ্য টু নোবেল কিনসমেনে সহযোগিতা করেছিলেন,
সম্ভবত জন ফ্লেচারের সাথে।
পারফরম্যান্স
শেক্সপিয়র তার প্রথম দিকের নাটক কোন কোম্পানির জন্য লিখেছিলেন তা স্পষ্ট নয়। টাইটাসের 1594 সংস্করণের শিরোনাম পৃষ্ঠা
অ্যান্ড্রোনিকাস প্রকাশ করেন যে নাটকটি তিনটি ভিন্ন দল দ্বারা অভিনীত হয়েছিল। 1592-3 এর প্লেগের পরে,
শেক্সপিয়ারের নাটকগুলি তার নিজের কোম্পানি দ্বারা শোরডিচের উত্তরে থিয়েটার অ্যান্ড দ্য কার্টেনে পরিবেশিত হয়েছিল।
টেমস। হেনরি চতুর্থ লিওনার্ড ডিগেসের রেকর্ডিং, "লেট বাট ফালস্টাফের প্রথম অংশ দেখতে লন্ডনবাসীরা সেখানে ভিড় জমান
আসুন, হ্যাল, পয়েন্টস, বাকিরা...এবং আপনার কাছে একটি রুম থাকবে না
তাদের বাড়িওয়ালার সাথে, তারা থিয়েটারকে টেনে নামিয়েছিল এবং সাউথওয়ার্কের টেমসের দক্ষিণ তীরে, অভিনেতাদের জন্য অভিনেতাদের দ্বারা নির্মিত প্রথম প্লেহাউস গ্লোব থিয়েটার নির্মাণের জন্য কাঠ ব্যবহার করেছিল।
গ্লোব খুলে গেল
1599 সালের শরৎ, জুলিয়াস সিজারের সাথে প্রথম নাটক মঞ্চস্থ হয়। শেক্সপিয়ারের 1599-পরবর্তী সর্বাধিক নাটক ছিল
হ্যামলেট, ওথেলো এবং কিং লিয়ার সহ গ্লোবের জন্য লেখা। লর্ড চেম্বারলেইনের পুরুষদের নাম পরিবর্তন করে রাজার পুরুষ রাখা হয়
1603, তারা নতুন রাজা জেমসের সাথে একটি বিশেষ সম্পর্কে প্রবেশ করে।
যদিও পারফরম্যান্সের রেকর্ড প্যাচাল, কিংস মেন
1 নভেম্বরের মধ্যে আদালতে শেক্সপিয়রের সাতটি নাটক পরিবেশন করেন
1604 এবং 31 অক্টোবর 1605 এর দুটি পারফরম্যান্স সহ
ভেনিসের বণিক।
1608 সালের পরে, তারা ইনডোরে পারফর্ম করেছিল
ব্ল্যাকফ্রিয়ারস থিয়েটার শীতকালে এবং গ্লোব সময়কালে
গ্রীষ্ম
জ্যাকোবিয়ান ফ্যাশনের সাথে মিলিত অন্দর সেটিং
শালীনভাবে মঞ্চস্থ মাস্কের জন্য, শেক্সপিয়ারকে আরও পরিচয় করিয়ে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল
বিস্তৃত স্টেজ ডিভাইস। সিম্বেলাইনে, উদাহরণস্বরূপ, বৃহস্পতি অবতরণ করে
"বজ্র এবং বজ্রপাতের মধ্যে, একটি ঈগলের উপর বসে: সে একটি নিক্ষেপ করে
বজ্রপাত ভূত তাদের হাঁটুর উপর পড়ে।"
শেক্সপিয়রের কোম্পানির অভিনেতাদের মধ্যে ছিলেন বিখ্যাত রিচার্ড বারবেজ, উইলিয়াম কেম্পে, হেনরি কনডেল এবং
জন হেমিঞ্জেস। বার্বেজ শেক্সপিয়রের অনেক নাটকের প্রথম অভিনয়ে প্রধান ভূমিকা পালন করেছিল, সহ
রিচার্ড তৃতীয়, হ্যামলেট, ওথেলো এবং কিং লিয়ার।
জনপ্রিয় কমিক অভিনেতা উইল কেম্পে দাস পিটার চরিত্রে অভিনয় করেছিলেন
রোমিও এবং জুলিয়েট এবং ডগবেরি অন্যান্য চরিত্রের মধ্যে মাচ অ্যাডো অ্যাবাউট নাথিং-এ। তাকে চারপাশে প্রতিস্থাপন করা হয়েছিল
রবার্ট আরমিনের 16 শতকের পালা, যিনি অ্যাজ ইউ লাইক ইট-এ টাচস্টোন এবং দ্য ফুল-এর মতো ভূমিকায় অভিনয় করেছিলেন
আমি আজ খুশি.
1613 সালে, স্যার হেনরি ওয়াটন রেকর্ড করেছিলেন যে হেনরি অষ্টম "অনেক অসাধারণ কিছুর সাথে উত্থাপিত হয়েছিল
আড়ম্বর এবং অনুষ্ঠানের পরিস্থিতি।" 29 জুন, তবে, একটি কামান গ্লোব এবং
থিয়েটারটিকে মাটিতে পুড়িয়ে দেয়, একটি ঘটনা যা বিরল নির্ভুলতার সাথে শেক্সপিয়রের নাটকের তারিখকে চিহ্নিত করে।
পাঠ্য সূত্র
1623 সালে, জন হেমিঞ্জেস এবং হেনরি কনডেল, শেক্সপিয়ারের দুজন
কিংস মেনের বন্ধুরা, প্রথম ফোলিও প্রকাশ করেছে, একটি সংগৃহীত
শেক্সপিয়রের নাটকের সংস্করণ। এতে 18টি সহ 36টি পাঠ্য ছিল
প্রথমবার ছাপা হয়েছে। এরই মধ্যে অনেকগুলো নাটক প্রকাশিত হয়েছে
কোয়ার্টো সংস্করণে - ভাঁজ করা কাগজের শীট থেকে তৈরি ক্ষীণ বই
দুবার চার পাতা তৈরি করতে। কোন প্রমাণ নেই যে শেক্সপিয়র
এই সংস্করণগুলি অনুমোদিত, যা প্রথম ফোলিও "স্টোল'ন এবং" হিসাবে বর্ণনা করে
গোপনীয় অনুলিপি। আলফ্রেড পোলার্ড তাদের কিছুকে "খারাপ" বলে অভিহিত করেছেন
quartos" তাদের অভিযোজিত, প্যারাফ্রেজড বা বিকৃত পাঠ্যের কারণে, যা
জায়গা মেমরি থেকে পুনর্গঠন করা হয়েছে হতে পারে. কোথায়
একটি নাটকের বিভিন্ন সংস্করণ বেঁচে থাকে, প্রতিটি অন্যটির থেকে আলাদা। দ্য
পার্থক্য অনুলিপি বা মুদ্রণ ত্রুটি থেকে কান্ড হতে পারে, দ্বারা নোট থেকে
অভিনেতা বা শ্রোতা সদস্য, অথবা শেক্সপিয়রের নিজস্ব কাগজপত্র থেকে।
ভিতরে
কিছু ক্ষেত্রে, যেমন হ্যামলেট, ট্রয়লাস এবং ক্রেসিডা এবং ওথেলো,
শেক্সপিয়ার কোয়ার্টো এবং ফোলিওর মধ্যে পাঠ্যগুলিকে সংশোধন করতে পারতেন
সংস্করণ তবে কিং লিয়ারের ক্ষেত্রে সবচেয়ে আধুনিক
সংযোজনগুলি তাদের একত্রিত করে, 1623 ফোলিও সংস্করণ থেকে এত আলাদা
1608 কোয়ার্টো, যে অক্সফোর্ড শেক্সপিয়র তাদের উভয়কে মুদ্রণ করে, তর্ক করে
তারা বিভ্রান্তি ছাড়া বিভ্রান্ত করা যাবে না.
কবিতা
1593 এবং 1594 সালে, প্লেগের কারণে থিয়েটারগুলি বন্ধ হয়ে গেলে, শেক্সপিয়র দুটি আখ্যানমূলক কবিতা প্রকাশ করেছিলেন।
ইরোটিক থিম, ভেনাস এবং অ্যাডোনিস এবং লুক্রেসের ধর্ষণ। তিনি তাদের উৎসর্গ করেন হেনরি রিওথেসলি, আর্ল অফ
সাউদাম্পটন। ভেনাস এবং অ্যাডোনিসে, একজন নির্দোষ অ্যাডোনিস শুক্রের যৌন অগ্রগতি প্রত্যাখ্যান করে; যখন দ্য রেপ অফ
লুক্রেস, গুণী স্ত্রী লুক্রেস লম্পট তারকুইন দ্বারা ধর্ষিত হয়।
ওভিডের রূপান্তর দ্বারা প্রভাবিত,
tep oems অপরাধবোধ এবং নৈতিক বিভ্রান্তি দেখায় যা অনিয়ন্ত্রিত লালসার ফলে হয়। উভয় জনপ্রিয় এবং ছিল প্রমাণিত
প্রায়শই শেক্সপিয়ারের জীবদ্দশায় পুনর্মুদ্রিত হয়। একটি তৃতীয় বর্ণনামূলক কবিতা, একটি প্রেমিকের অভিযোগ, যাতে একজন তরুণী
একজন প্ররোচিত মামলার দ্বারা তার প্রলোভনের জন্য দুঃখ প্রকাশ করেছেন, 1609 সালে সনেটের প্রথম সংস্করণে মুদ্রিত হয়েছিল। বেশিরভাগ পণ্ডিত
এখন স্বীকার করুন যে শেক্সপিয়ার একটি প্রেমিকের অভিযোগ লিখেছেন। সমালোচকরা মনে করেন যে এর সূক্ষ্ম গুণাবলী সীসা দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে
প্রভাব. রবার্ট চেস্টারের 1601 লাভ'স মার্টিয়ারে মুদ্রিত ফিনিক্স অ্যান্ড দ্য টার্টল, তাদের মৃত্যুতে শোক প্রকাশ করে
কিংবদন্তি ফিনিক্স এবং তার প্রেমিক, বিশ্বস্ত কচ্ছপ ঘুঘু। 1599 সালে, সনেট 138 এবং 144 এর দুটি প্রাথমিক খসড়া প্রকাশিত হয়েছিল
দ্য প্যাশনেট পিলগ্রিম-এ, শেক্সপিয়রের নামে প্রকাশিত কিন্তু তাঁর অনুমতি ছাড়াই।
সনেট
1609 সালে প্রকাশিত, সনেট ছিল শেক্সপিয়রের শেষ অ-নাটকীয়।
প্রিন্ট করার কাজ করে। পণ্ডিতরা নিশ্চিত নন যে 154টি সনেটের প্রতিটি কখন ছিল
রচিত, কিন্তু প্রমাণ থেকে বোঝা যায় যে শেক্সপিয়র তার জুড়ে সনেট লিখেছেন
একটি ব্যক্তিগত পাঠকদের জন্য কর্মজীবন। এর আগেও দুটি অননুমোদিত সনেট
1599 সালে দ্য প্যাশনেট পিলগ্রিম-এ উপস্থিত হয়েছিল, ফ্রান্সিস মেরেস 1598 সালে উল্লেখ করেছিলেন
শেক্সপিয়ারের "তার ব্যক্তিগত বন্ধুদের মধ্যে সুগ্রেড সনেট"। কয়েকজন বিশ্লেষক
বিশ্বাস করেন যে প্রকাশিত সংগ্রহটি শেক্সপিয়ারের উদ্দেশ্য অনুসরণ করে
ক্রম.
তিনি দুটি বিপরীত সিরিজের পরিকল্পনা করেছেন বলে মনে হচ্ছে: একটি সম্পর্কে
গাঢ় বর্ণের বিবাহিত মহিলার জন্য অনিয়ন্ত্রিত লালসা ("অন্ধকার মহিলা"),
এবং একটি ন্যায্য যুবকের ("ন্যায্য যুবক") জন্য বিরোধপূর্ণ প্রেম সম্পর্কে। এটা অবশেষ
অস্পষ্ট যদি এই পরিসংখ্যান বাস্তব ব্যক্তি প্রতিনিধিত্ব করে, অথবা যদি অথরিয়াল "আমি" যারা
তাদের সম্বোধন করে শেক্সপিয়ার নিজেই প্রতিনিধিত্ব করে, যদিও ওয়ার্ডসওয়ার্থ বিশ্বাস করতেন
যে সনেটের সাথে "শেক্সপিয়র তার হৃদয় খুলেছিলেন"।
"আমি কি তোমাকে গ্রীষ্মের দিনের সাথে তুলনা করব?
তুমি আরও সুন্দর এবং আরও নাতিশীতোষ্ণ..."
—শেক্সপিয়রের সনেট ১৮ থেকে লাইন।
1609 সংস্করণটি একটি "মিস্টার ডব্লিউএইচ" কে উৎসর্গ করা হয়েছিল, যাকে কবিতাগুলির "একমাত্র জন্মদাতা" হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। এটা জানা নেই
এটি শেক্সপিয়র নিজেই লিখেছিলেন নাকি প্রকাশক টমাস থর্প লিখেছেন, যার আদ্যক্ষর
উৎসর্গ পাতার পাদদেশ; বা কে মিঃ ডব্লিউ.এইচ. ছিল, অসংখ্য তত্ত্ব সত্ত্বেও, বা শেক্সপিয়র কিনা
এমনকি প্রকাশনা অনুমোদিত. সমালোচকরা প্রেম, যৌন প্রকৃতির উপর গভীর ধ্যান হিসাবে সনেটের প্রশংসা করেন
আবেগ, প্রজনন, মৃত্যু এবং সময়।
শৈলী
শেক্সপিয়ারের প্রথম নাটকগুলো তখনকার প্রচলিত রীতিতে লেখা হয়েছিল। তিনি সেগুলোকে স্টাইলাইজড ভাষায় লিখেছেন
সবসময় চরিত্র বা নাটকের চাহিদা থেকে স্বাভাবিকভাবে জন্ম নেয় না। কবিতা নির্ভর করে বর্ধিত উপর,
কখনও কখনও বিস্তৃত রূপক এবং ধার্মিকতা, এবং ভাষা প্রায়ই অলঙ্কৃত হয় - অভিনেতাদের ঘোষণা করার জন্য লেখা
কথা বলার চেয়ে কিছু সমালোচকের দৃষ্টিতে টাইটাস অ্যান্ড্রোনিকাসের দুর্দান্ত বক্তৃতাগুলি প্রায়শই ক্রিয়াকে ধরে রাখে, কারণ
উদাহরণ এবং The Two Gentlemen of Verona-এর শ্লোকটিকে স্তম্ভিত হিসাবে বর্ণনা করা হয়েছে।
শীঘ্রই, তবে, শেক্সপিয়র তার নিজস্ব উদ্দেশ্যে ঐতিহ্যগত শৈলীগুলিকে মানিয়ে নিতে শুরু করেন। এর উদ্বোধনী স্বগতোক্তি
রিচার্ড III এর শিকড় রয়েছে মধ্যযুগীয় নাটকে ভাইসের স্ব-ঘোষণার মধ্যে। একই সময়ে, রিচার্ডের প্রাণবন্ত আত্ম-সচেতনতা শেক্সপিয়রের পরিণত নাটকগুলির স্বগতোক্তির জন্য উন্মুখ। কোনো একক খেলা পরিবর্তন চিহ্নিত করে না
ঐতিহ্যগত থেকে স্বাধীন শৈলী. শেক্সপিয়র তার ক্যারিয়ার জুড়ে রোমিও এবং জুলিয়েটের সাথে দুটিকে একত্রিত করেছিলেন
শৈলীর মিশ্রণের সম্ভবত সেরা উদাহরণ। রোমিও এবং জুলিয়েটের সময়, রিচার্ড দ্বিতীয়, এবং এ
1590-এর দশকের মাঝামাঝি মিডসামার নাইটস ড্রিম, শেক্সপিয়র আরও স্বাভাবিক কবিতা লিখতে শুরু করেছিলেন। সে ক্রমশ
নাটকের প্রয়োজনে তার রূপক এবং চিত্রগুলিকে সুরক্ষিত করেছেন। শেক্সপিয়ারের আদর্শ কাব্যিক রূপটি ছিল ফাঁকা পদ্য, যা রচিত হয়েছিল
পাঁচমাত্রার কাব্য. অনুশীলনে, এর অর্থ ছিল যে তাঁর আয়াতটি সাধারণত ছিল
অসংলগ্ন এবং একটি লাইনে দশটি সিলেবল নিয়ে গঠিত, একটি চাপ দিয়ে বলা হয়
প্রতি সেকেন্ড সিলেবলে। তার প্রথম দিকের নাটকগুলোর ফাঁকা পদ্য বেশ
তার পরবর্তীদের থেকে ভিন্ন। এটা প্রায়ই সুন্দর, কিন্তু তার
বাক্যগুলি শুরু, বিরতি এবং লাইনের শেষে শেষ করার প্রবণতা, এর সাথে
একঘেয়েমির ঝুঁকি। একসময় শেক্সপিয়র প্রথাগত ফাঁকা আয়ত্ত করেছিলেন
শ্লোক, তিনি বাধা দিতে শুরু করলেন এবং এর প্রবাহ পরিবর্তন করলেন। এই কৌশল রিলিজ
জুলিয়াসের মতো নাটকে কবিতার নতুন শক্তি এবং নমনীয়তা
সিজার এবং হ্যামলেট। শেক্সপিয়ার এটি ব্যবহার করে, উদাহরণস্বরূপ, বোঝাতে
হ্যামলেটের মনে অশান্তি:
স্যার, আমার মনের মধ্যে এক ধরনের মারামারি ছিল
যে আমাকে ঘুমাতে দেবে না। ভেবেছিলাম শুয়ে আছি
বিলবোসের বিদ্রোহের চেয়েও খারাপ। তাড়াহুড়ো করে-
এবং প্রশংসার জন্য তাড়াহুড়ো হবে—আমাদের জানান
আমাদের অবিবেচনা কখনও কখনও আমাদের ভাল কাজ করে ...
হ্যামলেট, অ্যাক্ট 5, দৃশ্য 2, 4-8
হ্যামলেটের পরে, শেক্সপিয়র তার কাব্যিক শৈলীতে আরও বৈচিত্র্য এনেছিলেন, বিশেষ করে শেষের দিকের আরও আবেগপূর্ণ অনুচ্ছেদে।
ট্রাজেডি সাহিত্য সমালোচক এ.সি. ব্র্যাডলি এই শৈলীটিকে "আরো ঘনীভূত, দ্রুত, বৈচিত্র্যময় এবং,
নির্মাণ, কম নিয়মিত, কদাচিৎ বাঁকানো বা উপবৃত্তাকার নয়।" তার কর্মজীবনের শেষ পর্যায়ে, শেক্সপিয়র গ্রহণ করেছিলেন
এই প্রভাব অর্জন করার জন্য অনেক কৌশল। এর মধ্যে রয়েছে রান-অন লাইন, অনিয়মিত বিরতি এবং স্টপ এবং চরম
বাক্যের গঠন এবং দৈর্ঘ্যের ভিন্নতা। ম্যাকবেথে, উদাহরণস্বরূপ, ভাষাটি একটি সম্পর্কহীন থেকে আসে
রূপক বা অন্যের উপমা: "আশা কি মাতাল ছিল/ যেখানে আপনি নিজেকে সাজিয়েছিলেন?" (1.7.35-38); "...দয়া, একটি মত
নগ্ন নবজাত শিশু/ বিস্ফোরণ, অথবা স্বর্গের কারুবিম, ঘোড়া/ বাতাসের দৃষ্টিহীন কুরিয়ারের উপরে..."
(1.7.21-25)। শ্রোতাকে ইন্দ্রিয় সম্পূর্ণ করার জন্য চ্যালেঞ্জ করা হয়। দেরী রোমান্স, সময় তাদের পরিবর্তনের সাথে এবং
চক্রান্তের আশ্চর্যজনক মোড়, একটি শেষ কাব্যিক শৈলীকে অনুপ্রাণিত করেছে যেখানে দীর্ঘ এবং ছোট বাক্য একে অপরের বিরুদ্ধে সেট করা হয়েছে,
ধারাগুলি স্তূপ করা হয়, বিষয় এবং বস্তু বিপরীত হয়, এবং শব্দগুলি বাদ দেওয়া হয়, স্বতঃস্ফূর্ততার প্রভাব তৈরি করে।
শেক্সপিয়র থিয়েটারের ব্যবহারিক অনুভূতির সাথে কাব্যিক প্রতিভাকে একত্রিত করেছিলেন। সে সময়ের সব নাট্যকারের মতো তিনিও
প্লুটার্ক এবং হোলিনশেডের মতো উত্স থেকে নাটকীয় গল্প।
তিনি বেশ কয়েকটি কেন্দ্র তৈরি করার জন্য প্রতিটি প্লটকে নতুন আকার দেন
আগ্রহের এবং যতটা সম্ভব দর্শকদের কাছে একটি বর্ণনার অনেকগুলি দিক দেখানোর জন্য। নকশার এই শক্তি নিশ্চিত করে যে ক
শেক্সপিয়র নাটক তার মূল নাটকের ক্ষতি ছাড়াই অনুবাদ, কাটিং এবং ব্যাপক ব্যাখ্যায় বেঁচে থাকতে পারে। হিসাবে
শেক্সপিয়ারের দক্ষতা বৃদ্ধি পেয়েছে, তিনি তার চরিত্রগুলিকে আরও পরিষ্কার এবং আরও বৈচিত্র্যময় প্রেরণা এবং স্বতন্ত্র নিদর্শন দিয়েছেন।
বক্তৃতা যদিও পরবর্তী নাটকে তিনি তার আগের শৈলীর দিকগুলো সংরক্ষণ করেছিলেন। শেক্সপিয়ারের শেষের রোম্যান্সে তিনি
ইচ্ছাকৃতভাবে আরও কৃত্রিম শৈলীতে ফিরে আসেন, যা থিয়েটারের বিভ্রমকে জোর দেয়।
প্রভাব
শেক্সপিয়ারের কাজ পরবর্তী থিয়েটারে স্থায়ী ছাপ ফেলেছে এবং
সাহিত্য বিশেষ করে, তিনি নাটকীয় সম্ভাবনা প্রসারিত
চরিত্রায়ন, প্লট, ভাষা এবং রীতি।
রোমিও এবং জুলিয়েট পর্যন্ত,
উদাহরণস্বরূপ, রোম্যান্সকে একটি উপযুক্ত বিষয় হিসাবে দেখা হয়নি
দুঃখজনক ঘটনা. স্বগতোক্তিগুলি প্রধানত তথ্য জানাতে ব্যবহৃত হয়েছিল
চরিত্র বা ঘটনা সম্পর্কে; কিন্তু শেক্সপিয়র তাদের অন্বেষণ করতে ব্যবহার করেছিলেন
চরিত্রের মন। তার কাজ পরবর্তী কবিতাকে ব্যাপকভাবে প্রভাবিত করে। দ্য
রোমান্টিক কবিরা শেক্সপিয়রীয় পদ্য নাটককে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছিলেন,
যদিও সামান্য সাফল্যের সাথে। সমালোচক জর্জ স্টেইনার সমস্ত ইংরেজি বর্ণনা করেছেন
কোলরিজ থেকে টেনিসন পর্যন্ত শ্লোক নাটকগুলি "দুর্বল বৈচিত্র্য চালু আছে
শেক্সপিয়রীয় থিম।"
টমাস হার্ডি, উইলিয়ামের মতো ঔপন্যাসিককে শেক্সপিয়ার প্রভাবিত করেছিলেন
ফকনার এবং চার্লস ডিকেন্স। আমেরিকান ঔপন্যাসিক হারম্যান
মেলভিলের স্বগতোক্তি শেক্সপিয়ারের কাছে অনেক ঋণী; তার ক্যাপ্টেন আহাব ইন
মবি-ডিক একজন ক্লাসিক ট্র্যাজিক হিরো, যা কিং লিয়ার দ্বারা অনুপ্রাণিত।
স্কলারশ শেকসপিয়রের কাজের সাথে যুক্ত 20,000 টি মিউজিক শনাক্ত করেছে।
এর মধ্যে রয়েছে জিউসেপ ভার্দি, ওটেলো এবং ফলস্টাফের দুটি অপেরা,
যার সমালোচনামূলক অবস্থান উৎস নাটকের সাথে তুলনা করে। শেক্সপিয়ারও অনেক চিত্রশিল্পীকে অনুপ্রাণিত করেছেন,
রোমান্টিক এবং প্রাক-রাফেলাইট সহ। সুইস রোমান্টিক শিল্পী হেনরি ফুসেলি, উইলিয়ামের বন্ধু
ব্লেক, এমনকি ম্যাকবেথকে জার্মান ভাষায় অনুবাদ করেছিলেন। মনোবিশ্লেষক সিগমুন্ড ফ্রয়েড শেক্সপিয়ারের দিকে আঁকেন
মনস্তত্ত্ব, বিশেষ করে হ্যামলেটের মনুষ্য প্রকৃতির তত্ত্বের জন্য।
শেক্সপিয়ারের দিনে, ইংরেজি ব্যাকরণ, বানান এবং উচ্চারণ এখনকার তুলনায় কম মানসম্মত ছিল,
এবং তার ভাষার ব্যবহার আধুনিক ইংরেজি গঠনে সাহায্য করেছিল। স্যামুয়েল জনসন তাকে অন্য যেকোনো সময়ের চেয়ে বেশিবার উদ্ধৃত করেছেন
লেখক তার এ ডিকশনারি অফ দ্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ, এর প্রথম গুরুতর কাজ। অভিব্যক্তি যেমন "সহ
ব্যাটেড শ্বাস" (ভেনিসের বণিক) এবং "একটি পূর্ববর্তী উপসংহার" (ওথেলো) প্রতিদিনের পথ খুঁজে পেয়েছে
ইংরেজি বক্তৃতা।
সমালোচনামূলক খ্যাতি
"তিনি একটি বয়সের ছিল না, কিন্তু সব সময়ের জন্য।"
- বেন জনসন
শেক্সপিয়র তার জীবদ্দশায় শ্রদ্ধেয় ছিলেন না, তবে তিনি প্রচুর প্রশংসা পেয়েছিলেন। 1598 সালে, যাজক এবং
লেখক ফ্রান্সিস মেরেস তাকে ইংরেজি লেখকদের একটি গ্রুপ থেকে কৌতুক এবং উভয় ক্ষেত্রেই "সবচেয়ে চমৎকার" হিসেবে চিহ্নিত করেছেন।
দুঃখজনক ঘটনা. এবং কেমব্রিজের সেন্ট জনস কলেজে পার্নাসাস নাটকের লেখকরা তাকে চসারের সাথে গণনা করেছিলেন,
গাওয়ার এবং স্পেনসার।
প্রথম ফোলিওতে, বেন জনসন শেক্সপিয়রকে "যুগের প্রাণ, করতালি, আনন্দ,
আমাদের মঞ্চের বিস্ময়", যদিও তিনি অন্যত্র মন্তব্য করেছিলেন যে "শেক্সপিয়ার শিল্প চেয়েছিলেন। 1660 সালে রাজতন্ত্র পুনরুদ্ধার এবং এর শেষের মধ্যে
17 শতকে, ধ্রুপদী ধারণা প্রচলিত ছিল। ফলে সমালোচকরা
সেই সময়ের বেশিরভাগই জন ফ্লেচার এবং বেনের নীচে শেক্সপিয়রকে রেট দিয়েছিলেন
জনসন।
উদাহরণস্বরূপ, টমাস রাইমার শেক্সপিয়ারের নিন্দা করেছিলেন
ট্র্যাজিকের সাথে কমিক মেশানোর জন্য। তবুও কবি ও সমালোচক ড
জন ড্রাইডেন শেক্সপিয়রকে উচ্চ মূল্যায়ন করেছেন, জনসন সম্পর্কে বলেছেন, "আমি
তাকে প্রশংসা করি, কিন্তু আমি শেক্সপিয়রকে ভালোবাসি। কয়েক দশক ধরে,
Rymer এর দৃষ্টিভঙ্গি অনুষ্ঠিত হয়; কিন্তু 18 শতকের সময়, সমালোচকরা শুরু করেন
শেক্সপিয়ারকে তার নিজের শর্তে সাড়া দেওয়া এবং তারা কী প্রশংসা করে
তার প্রাকৃতিক প্রতিভা হিসেবে আখ্যায়িত করেন। তার পণ্ডিত সংস্করণ একটি সিরিজ
কাজ, বিশেষ করে 1765 সালে স্যামুয়েল জনসন এবং এডমন্ডের কাজ
1790 সালে ম্যালোন, তার ক্রমবর্ধমান খ্যাতিতে যোগ করেন। 1800 সালের মধ্যে তিনি
জাতীয় কবি হিসেবে দৃঢ়ভাবে অধিষ্ঠিত ছিলেন। 18 এবং 19 সালে
বহু শতাব্দী ধরে, তার খ্যাতি বিদেশেও ছড়িয়ে পড়ে। যাদের মধ্যে ড
তাকে চ্যাম্পিয়ন করেছিলেন লেখক ভলতেয়ার, গোয়েথে, স্টেন্ডহাল এবং
ভিক্টর হুগো.
[168]
রোমান্টিক যুগে, শেক্সপিয়ার কবির প্রশংসা করেছিলেন এবং
সাহিত্যিক দার্শনিক স্যামুয়েল টেলর কোলরিজ; এবং সমালোচক
অগাস্ট উইলহেম শ্লেগেল তার নাটকের চেতনায় অনুবাদ করেন
জার্মান রোমান্টিসিজম।
19 শতকে, সমালোচনামূলক প্রশংসা
শেক্সপিয়ারের প্রতিভা প্রায়ই মুগ্ধতার সাথে সীমাবদ্ধ।"
রাজা শেক্সপিয়ার," প্রাবন্ধিক টমাস কার্লাইল 1840 সালে লিখেছিলেন,
"তিনি কি মুকুট পরা সার্বভৌমত্বে, আমাদের সকলের উপরে, হিসাবে উজ্জ্বল নন
সর্বোৎকৃষ্ট, মৃদু, তবুও শক্তিশালী র্যালির লক্ষণ;
অবিনশ্বর
চশমা বড় আকারে
"বারদোলাট্রি" হিসাবে পূজা করা। তিনি দাবি করেছিলেন যে ইবসেনের নাটকের নতুন প্রকৃতিবাদ শেক্সপিয়রকে অপ্রচলিত করেছে।
20 শতকের গোড়ার দিকে শিল্পকলায় আধুনিকতাবাদী বিপ্লব, শেক্সপিয়রকে বাদ দেওয়া থেকে অনেক দূরে, আগ্রহের সাথে তালিকাভুক্ত
avant-garde সেবা তার কাজ. জার্মানিতে অভিব্যক্তিবাদী এবং মস্কোর ভবিষ্যতবাদীরা মাউন্ট করেছে
তার নাটকের প্রযোজনা। মার্কসবাদী নাট্যকার এবং পরিচালক বার্টোল্ট ব্রেখট প্রভাবের অধীনে একটি মহাকাব্যিক থিয়েটার তৈরি করেছিলেন
শেক্সপিয়ারের। কবি ও সমালোচক টি.এস. এলিয়ট শ-এর বিরুদ্ধে যুক্তি দিয়েছিলেন যে শেক্সপিয়ারের "আদিমত্ব" প্রকৃতপক্ষে
তিনি সত্যিই আধুনিক। এলিয়ট, জি. উইলসন নাইট এবং স্কুল অফ নিউ ক্রিটিসিজমের সাথে একটি আন্দোলনের নেতৃত্ব দেন
শেক্সপিয়ারের চিত্রকল্পের একটি ঘনিষ্ঠ পাঠ। 1950-এর দশকে, নতুন সমালোচনামূলক পদ্ধতির একটি তরঙ্গ আধুনিকতাবাদকে প্রতিস্থাপন করে এবং
শেক্সপিয়ারের "উত্তর-আধুনিক" অধ্যয়নের পথ তৈরি করে। 1980-এর দশকে, শেক্সপিয়র অধ্যয়নের জন্য উন্মুক্ত ছিল
কাঠামোবাদ, নারীবাদ, নতুন ইতিহাসবাদ, আফ্রিকান আমেরিকান স্টাডিজ এবং কুয়ার স্টাডিজের মতো আন্দোলন।
শেক্সপিয়ার সম্পর্কে জল্পনা
লেখকত্ব
শেক্সপিয়ারের মৃত্যুর প্রায় 230 বছর পরে, রচনাগুলির লেখক সম্পর্কে সন্দেহ প্রকাশ করা শুরু হয়েছিল
তাকে দায়ী করা হয়েছে। প্রস্তাবিত বিকল্প প্রার্থীদের মধ্যে রয়েছে ফ্রান্সিস বেকন, ক্রিস্টোফার মার্লো এবং এডওয়ার্ড ডি
ভের, অক্সফোর্ডের 17 তম আর্ল।
বেশ কিছু "গ্রুপ তত্ত্ব"ও প্রস্তাব করা হয়েছে। শুধুমাত্র একটি ছোট সংখ্যালঘু
শিক্ষাবিদরা বিশ্বাস করেন যে ঐতিহ্যগত বৈশিষ্ট্য নিয়ে প্রশ্ন তোলার কারণ আছে, তবে বিষয়ের প্রতি আগ্রহ, বিশেষ করে
শেক্সপিয়রের লেখকত্বের অক্সফোর্ডিয়ান তত্ত্ব, 21 শতকে অব্যাহত রয়েছে
ধর্ম
কিছু পণ্ডিত দাবি করেন যে শেক্সপিয়ারের পরিবারের সদস্যরা ক্যাথলিক ছিলেন, যখন ক্যাথলিক অনুশীলন ছিল
আইনের বিরুদ্ধে।[183] শেক্সপিয়ারের মা, মেরি আরডেন, অবশ্যই একটি ধার্মিক ক্যাথলিক পরিবার থেকে এসেছেন। সবচেয়ে শক্তিশালী
প্রমাণ হতে পারে জন শেক্সপিয়ার স্বাক্ষরিত বিশ্বাসের একটি ক্যাথলিক বিবৃতি, যা 1757 সালে পাওয়া যায়
হেনলি স্ট্রিটে প্রাক্তন বাড়ি। তবে দলিলটি এখন হারিয়ে গেছে এবং এর সত্যতা নিয়ে পণ্ডিতদের মধ্যে মতভেদ রয়েছে। ভিতরে
1591 কর্তৃপক্ষ জানায় যে জন শেক্সপিয়র "ঋণ প্রক্রিয়ার ভয়ে" চার্চ মিস করেছেন, একটি সাধারণ
ক্যাথলিক অজুহাত। 1606 সালে উইলিয়ামের মেয়ে সুজানার নাম যারা উপস্থিত হতে ব্যর্থ হয়েছিল তাদের একটি তালিকায় উপস্থিত হয়
স্ট্র্যাটফোর্ডে ইস্টার কমিউনিয়ন। পণ্ডিতরা শেক্সপিয়রের ক্যাথলিক ধর্মের পক্ষে এবং বিপক্ষে উভয় প্রমাণ খুঁজে পান।
নাটক, কিন্তু সত্য উভয় উপায়ে প্রমাণ করা অসম্ভব হতে পারে.
যৌনতা
শেক্সপিয়ারের যৌনতার কিছু বিবরণ জানা যায়। 18 বছর বয়সে, তিনি 26 বছর বয়সী অ্যান হ্যাথাওয়েকে বিয়ে করেছিলেন, যিনি ছিলেন
গ্রোবতী। সুজানা, তাদের তিন সন্তানের মধ্যে প্রথম, ছয় মাস পরে 1583 সালের 26 মে জন্মগ্রহণ করেন। বহু শতাব্দী ধরে
কিছু পাঠক বিশ্বাস করেছেন যে শেক্সপিয়রের সনেটগুলি আত্মজীবনীমূলক, এবং তার প্রমাণ হিসাবে সেগুলিকে নির্দেশ করে
একটি যুবকের জন্য ভালবাসা। অন্যরা যৌনতার পরিবর্তে তীব্র বন্ধুত্বের অভিব্যক্তি হিসাবে একই অনুচ্ছেদগুলি পড়ে
ভালবাসা বিবাহিত মহিলাকে সম্বোধন করা 26টি তথাকথিত "ডার্ক লেডি" সনেটগুলিকে প্রমাণ হিসাবে নেওয়া হয়েছে
বিষমকামী যোগাযোগ
প্রতিকৃতি
শেক্সপিয়রের শারীরিক অবয়বের কোনো লিখিত সমসাময়িক বর্ণনা টিকে নেই, এবং কোনো প্রমাণ নেই যে
তিনি কখনও একটি প্রতিকৃতি তৈরি করেছিলেন, তাই ড্রোশআউট খোদাই, যা বেন জনসন একটি ভাল উপমা হিসাবে অনুমোদন করেছিলেন,
এবং তার স্ট্রাটফোর্ড স্মৃতিস্তম্ভ তার চেহারার সেরা প্রমাণ প্রদান করে। 18 শতক থেকে, জন্য ইচ্ছা
প্রামাণিক শেক্সপিয়ারের প্রতিকৃতি দাবি করে যে বিভিন্ন জীবিত ছবি শেক্সপিয়রকে চিত্রিত করেছে। সেই দাবি
এছাড়াও বেশ কিছু নকল প্রতিকৃতি, সেইসাথে ভুল বৈশিষ্ট্য, পুনরায় পেইন্টিং এবং প্রতিকৃতির পুনঃবিন্যাস করার দিকে পরিচালিত করেঅ ন্যান্য মানুষের।
No comments:
Post a Comment