বিভাব প্রশ্ন উত্তর দ্বাদশ শ্রেণি | দ্বাদশ শ্রেণী বাংলা প্রশ্ন উত্তর | Class 12th Bangla Bibhab very important Questions Answers (SAQ) (WBCHSE) - Psycho Principal

Fresh Topics

Tuesday, 14 January 2025

বিভাব প্রশ্ন উত্তর দ্বাদশ শ্রেণি | দ্বাদশ শ্রেণী বাংলা প্রশ্ন উত্তর | Class 12th Bangla Bibhab very important Questions Answers (SAQ) (WBCHSE)

  


    বিভাব 
প্রশ্ন উত্তর






👉(নানা রঙের দিন প্রশ্ন উত্তর)


West Bengal বোর্ডের দ্বাদশ শ্রেণির একটি গুরুত্ব পূর্ণ অধ্যায়  হলো, শম্ভু মিত্র রচিত "বিভাব" এটি সাধারণত একটি নাটক। নিচের পোস্টটিতে সেই অধ্যায় থেকে কিছু গুরুত্ব পূর্ণ প্রশ্ন উত্তর দেওয়া হল। (SAQ)

 দ্বাদশ শ্রেণির যেকোনো বিষয়ের অধ্যায় ভিত্তিক প্রশ্ন উত্তর পেতে অনুসরণ করুন "a-xlifestory.com".




❐ অতি সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর (SAQ)................................ Mark's- 1


১. ‘ বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলি কোন্ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলি বহুরূপী ’ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন ।


২. শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকটি আঙ্গিকের দিক থেকে কী ধরনের নাটক ?
উত্তরঃ শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকটি একটি একাঙ্ক নাটক ।


৩. ‘ বিভাব’নাটকে অমর গাঙ্গুলি কোন্ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন ?
উত্তরঃ শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলি বহুরূপী ’ নাট্যদলের সঙ্গে যুক্ত । ছিলেন ।


৪. , বিভাব ’ নাটকে ‘ বৌদি ’ কে ছিলেন ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে বহুরূপী’র সভ্য - স্বজনদের কাছে শম্ভু মিত্রের স্ত্রী অভিনেত্রী তৃপ্তি মিত্র ‘ বৌদি ’ হিসেবে পরিচিত ছিলেন ।


৫. শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকটি শুরু হয়েছে কীভাবে ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকটি শুরু হয়েছে দর্শকদের সঙ্গে শম্ভু মিত্রের এক দীর্ঘ কথােপকথনের মধ্য দিয়ে ।


৬. , বিভাব’নাটকের নামকরণ হয়েছিল কীভাবে ?
উত্তরঃ  কোনাে এক ভদ্রলােক পুরােনাে সব নাট্যশাস্ত্র খুঁজে শম্ভু মিত্রের নাটকের নাম দিয়েছিলেন ‘ বিভাব ।


৭. , শম্ভু মিত্রের মতে “ বিভাব ’ নাটকের নাম কী হওয়া উচিত ছিল ?
উত্তরঃ  শম্ভু মিত্রের মতে “ বিভাব ’ নাটকের নাম হওয়া উচিত ছিল ‘ অভাব নাটক ।


৮. , শম্ভু মিত্র কেন তার নাটকের নাম ‘ অভাব নাটক ’ রাখতে চেয়েছিলেন ?
উত্তরঃ  শম্ভু মিত্রের মতে , দুরন্ত অভাব থেকে জন্ম নেওয়া এই নাটকের দৃশ্যায়নের জন্য প্রয়ােজনীয় কোনাে উপকরণই না থাকায় এর নাম ‘ অভাব নাটক ’ রাখা উচিত ।


৯. , বিভাব ’ - এর সূচনায় শম্ভু মিত্র নাট্য অভিনয়ের ক্ষেত্রে সরকারের বিরুদ্ধে কী অভিযােগ এনেছেন ?
উত্তরঃ নিদারুণ অভাবে শুধু ইচ্ছাশক্তির জোরে নাটক করতে নেমেও সরকারের পেয়াদাকে খাজনা দিতে হয় । পেশাদারি থিয়েটারের তুলনায় তাদের প্রতি সরকারের এই বিমাতৃসুলভ আচরণের কথা এখানে বলা হয়েছে ।


১০. , “ ... তাই সরকার আমাদের গলা টিপে খাজনা আদায় করে নেন । ” মন্তব্যটির প্রসঙ্গ উল্লেখ করাে ।
উত্তরঃ  নাটক নিয়ে ব্যাবসা না করলেও সরকার যেভাবে জোর করে গ্রুপ থিয়েটারগুলির কাছ থেকে খাজনা আদায় করে , তার উল্লেখ প্রসঙ্গেই মন্তব্যটি করা হয়েছে ।


১১. “ ... সেই নেওয়াটা এমন বিচিত্র সাঁড়াশি ভঙ্গিতে ” —প্রসঙ্গ উল্লেখ করাে ।
উত্তরঃ  বহুরূপী ’ নাট্যদলের কাছ থেকে সরকার যে কর গ্রহণ করে , সেই কর নেওয়ার কথা বলতে গিয়েই বক্তা আলােচ্য উক্তিটি করেছেন 


  ১২. অমরের বাড়িতে লেখকের আসার কারণ কী ছিল ?  অথবা , শম্ভু মিত্র কেন অমর গাঙ্গুলির বাড়ি গিয়েছিলেন ?
উত্তরঃ  নাট্যদলের সম্পাদকের নির্দেশমতাে নাটকে হাসির উপাদান সন্ধান করতে নাট্যকার অভিনেতা শম্ভু মিত্র সহ - অভিনেতা অমর গাঙ্গুলির বাড়িতে গিয়েছিলেন ।


১৩. , “ বুদ্ধিটা কী করে এল তা বলি । ” — কোন্ বুদ্ধির কথা এখানে বলা হয়েছে ?
উত্তরঃ  প্রয়ােজনীয় নাট্য - উপকরণকে অগ্রাহ্য করে দর্শকের সামনে কীভাবে নাটককে আকর্ষণীয়ভাবে উপস্থাপিত করা যায় — সেই বুদ্ধির কথা এখানে বলা হয়েছে ।


১৪. “ এক পুরােনাে বাংলা নাটকে দেখি ... ” — নাট্যকার সেখানে কী দেখেছিলেন ?
উত্তরঃ  নাট্যকার শম্ভু মিত্র একটি পুরােনাে বাংলা নাটকে দেখেছিলেন যে , লেখা আছে “ রাজা রথারােহণম নাটতি ” । অর্থাৎ “ রাজা রথে আরােহণ করার ভুলি করলেন ।


১৫.. ‘ বিভাব ’ নাটকে উল্লিখিত “ রাজা রথারােহণম নাটয়তি ” কথাটির অর্থ কী ?
উত্তরঃ  বিভাব ’ নাটকে উল্লিখিত “ রাজা রথারােহীম নাটয়তি ” কথাটির অর্থ— রাজা রথে আরােহণ করার ভঙ্গি করলেন ।


১৬. , ওড়িয়া নাটকে দুত ঘােড়ায় চড়ার অভিনয় কীভাবে করে ?
উত্তরঃ  ওড়িয়া নাটকে রাজা যখন দূতকে ঘােড়ায় চেপে দ্রুত খবর নিয়ে আসার কথা বলেন , তখন দূত ছােটো ছেলের মতাে দুই পায়ের ফাঁকে লাঠি গলিয়ে ঘােড়ায় চড়ার ভঙ্গিতে হেট হেট করতে করতে মঞ্চ ছেড়ে বেরিয়ে যায় ।


১৭.. “ দর্শক কিন্তু কেউ হাসল না ” -দর্শকরা কী দেখেও হাসেনি ?
উত্তরঃ  উড়ে দেশের যাত্রায় পায়ের ফাঁকে লাঠি গলিয়ে দূতের ঘােড়ায় চড়ার ভঙ্গি করতে দেখেও দর্শকরা হাসেনি ।


১৮.. “ ব্যর্থ মনােরথ হয়ে চলল মন্দিরে ” —কে ব্যর্থ মনােরথ হয়ে মন্দিরে যাচ্ছিল ?
উত্তরঃ  মারাঠি তামাশায় একজন চাষি জমিদারের কাছে কাকুতিমিনতি করে ব্যর্থ হয়ে মন্দিরের দিকে যাচ্ছিল ।


১৯.. “ মাঠ ভর্তি লােক নিঃশব্দে এসব মেনে নিয়ে দেখলে । ” কী মেনে নেওয়ার কথা বলা হয়েছে ?
উত্তরঃ  মারাঠি তামাশায় জমিদার সেজে অভিনয় করা ব্যক্তি যখন দর্শকের সামনেই মুখে দাড়ি গোঁফ এঁটে পুরুত সেজে চাষির সামনে গিয়ে আবার ধর্মীয় তর্জন শুরু করেছিল , তা মাঠ ভরতি লােক নিঃশব্দে মেনে নিয়ে দেখেছিল ।


২০.. “ মনে হল লােকে মানবে না । ” — লােকে না মানার কারণ কী ?
উত্তরঃ ইংরেজি শিক্ষিত , রুচিমান দর্শকের কাছে শুধু দৈহিক অঙ্গভঙ্গির মাধ্যমে নাটকের অভিনয় যদি গ্রহণযােগ্য না হয় , তবে তারা সেই পদ্ধতিটা মানবে না ।


২১. “ যেমন রবিঠাকুরকে মেনেছিল । ” — কারা , কেন রবিঠাকুরকে মেনেছিল ?
উত্তরঃ শহরের ইংরেজি জানা লােকেরা রবিঠাকুরকে মেনেছিল ; লেখকের মতে , তার কারণ হল , সাহেবরা তাকে স্বীকৃতি দিয়েছিল ।


২২. , “ মনে হল লােকে মানবে না । ” — কোন্ বিশেষ শ্রেণির লােকের কথা বক্তা উল্লেখ করেছেন ?
উত্তরঃ  প্যান্টালুন পরা এবং ইংরেজি জানা যেসব লােক প্রতি সপ্তাহে বিলিতি বায়ােস্কোপ দেখে , সেই শ্রেণির বাঙালি দর্শকের কথা এখানে বলা হয়েছে ।


২৩.. “ তমে ঘােড়া নেইকরি চঞ্চল খবর নেই আসিবি ” —এই নির্দেশ কে , কাকে দিয়েছিল বলে ‘ বিভাব ’ নাটকে উল্লেখ করা হয়েছে ?
উত্তরঃ  প্রশ্নোদৃত , নির্দেশটি উড়ে দেশের যাত্রাতে রাজা দূতকে দিয়েছিল বলে ‘ বিভাব ’ নাটকে উল্লেখ করা হয়েছে ।


২৪.. “ এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম । ” — সাহেবের নাম কী ছিল ? -
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে উল্লিখিত এই সাহেব ছিল বিখ্যাত রুশদেশীয় চিত্রপরিচালক আইজেনস্টাইন ।


২৫.. আইজেনস্টাইন কাবুকি থিয়েটারের অভিনয় কোথায় দেখেছিলেন ?

উত্তরঃ আইজেনস্টাইন মস্কোতে কাবুকি থিয়েটারের অভিনয় দেখেছিলেন ।


২৬. “ তাদের অভিনয় দেখে আইজেনস্টাইন সাহেব অত্যন্ত উচ্ছ্বসিত হয়ে অনেক কথা লিখেছেন ।  ” কাদের অভিনয়ের কথা বলা হয়েছে ?
উত্তরঃ  আলােচ্য অংশে জাপানি থিয়েটার কাবুকির অভিনয়ের কথা বলা হয়েছে ।


২৭.. ‘ বিভাব ’ নাটকে উল্লিখিত কাবুকি’র বৈশিষ্ট্য কী ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকে উল্লিখিত ' কাবুকি ’ থিয়েটারের বৈশিষ্ট্য ছিল সেই নাটকের অভিনয়ে ভঙ্গির বহুল ব্যবহার করা হত ।


২৮. “ অর্থাৎ Perspective রচনা হল আর কী । ” কীভাবে এই পারসপেকটিভ রচিত হয়েছিল ?
উত্তরঃ  আলােচ্য নাটকে বর্ণিত কাবুকি থিয়েটারে নাইটের বেরিয়ে যাওয়ার সময়ে শিফটারদের দুর্গদ্বার ধরে দাঁড়ানাে এবং তার এগােনাের সঙ্গে সঙ্গে ক্রমশ ছােটো দরজার ব্যবহার — এভাবে পারসপেকটিভ রচিত হয়েছিল ।


২৯. , “ ..কাল্পনিকভাবে মরে গেল । ” — কার কথা বলা হয়েছে ? উত্তরঃ জাপানের কাবুকি থিয়েটারে ভঙ্গিনির্ভর অভিনয়ে কাল্পনিক তলােয়ার হাতে দুই যােদ্ধার লড়াইয়ে , যার শেষ অবধি কাল্পনিক মৃত্যু ঘটে তার কথা বলা হয়েছে ।


৩০. , “ . স্ত্রীর দুঃখটাই প্রধান সেখানে । ” — কোন্ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে ?
উত্তরঃ  কাবুকি থিয়েটারে যােদ্ধার কাল্পনিক মৃত্যু ঘটলে তার বিধবা স্ত্রী যখন কাদতে কাদতে ছুটে আসে তখন মৃত লােকটি উঠে চলে গেলেও দর্শকরা কিছু মনে করে না । কারণ ওই দৃশ্যে স্বামীর মৃত্যুর বিষয়টি গুরুত্বহীন , সেখানে স্ত্রীর দুঃখ বা শােকপ্রকাশই প্রধান ।


৩১. , “ এই পড়ে বুকে ভরসা এল .. ” কী পড়ে বুকে ভরসা এল ? উত্তরঃ  রুশদেশীয় বিখ্যাত চিত্রপরিচালক আইজেনস্টাইন যে লেখায় জাপানের কাবুকি থিয়েটার অর্থাৎ দেহভঙ্গিনির্ভর নাট্যাভিনয় প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন , সেই লেখা পড়ে নাট্যকার শম্ভু মিত্রের ভরসা এল ।


৩২. “ এবারে নিশ্চয়ই আমাদের দেশের ইংরেজি শিক্ষিত লােকেরা এর কদর বুঝবেন । ” কীসের কদর ?
উত্তরঃ  উপকরণের বাহুল্যহীন দেহের অঙ্গভঙ্গিনির্ভর নাট্যাভিনয়ের কদরের কথাই এখানে বলা হয়েছে ।


৩৩., “ আর তাে কিছুই না , খালি মেনে নেওয়া । ” — কী মেনে নেওয়ার কথা বলা হয়েছে ?
উত্তরঃ  নাটকের ভঙ্গিসর্বস্ব কাল্পনিক অভিনয়কে মেনে নেওয়ার কথা বলা হয়েছে ।


৩৪.. ‘ বিভাব ’ নাটকে উল্লিখিত কাবুকি ’ নাটকের বৈশিষ্ট্য সংক্ষেপে লেখাে ।
উত্তরঃ কাবুকি নামক জাপানি থিয়েটারের বৈশিষ্ট্য হল মঞ্চসজ্জার বদলে সেখানে অভিনয় ভগির বহুল ব্যবহার করা হয় ।


৩৫. , “ কী করে যাব ? দরজা বন্ধ যে ! ” — কোন্ দরজার কথা এখানে বলা হয়েছে ? 
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলির কল্পিত বাড়ির নীচতলায় যে কল্পিত দরজাটি ছিল , যার সামনে দাঁড়িয়েছিলেন শম্ভু মিত্র , সেই দরজার কথা বলা হয়েছে ।


৩৬. “ এমনি এলাম — একেবারে এমনি নয় ... ” — বক্তার আসার কারণ কী ?
উত্তরঃ  হাসির নাটক লেখার খােরাক জোগাড় করতে ‘ বিভাব ’ নাটকের নাট্যকার শম্ভু মিত্র অমরবাবুর বাড়িতে এসেছিলেন ।


৩৭.. “ বাঙালিরা শুনি কাঁদুনে জাত ” —কে , কার উদ্দেশ্যে বলেছেন ?
উত্তরঃ উদ্ধৃত উক্তিটি আসলে বল্লভভাইয়ের মন্তব্য হলেও এখানে অমর গাঙ্গুলি শম্ভু মিত্রকে উদ্দেশ্য করে কথাটি বলেছেন ।


৩৮., “ সম্পাদক বলেছে হাসির নাটক করতে হবে ” —এ কথা বলার কারণ কী ?
উত্তরঃ  হাসির নাটকের ‘ দারুণ বক্স অফিস অর্থাৎ দর্শকচাহিদা বেশি থাকার জন্য সম্পাদক হাসির নাটক করতে বলেছেন ।


৩৯., বিভাব ’ নাটকের নাট্যকার শম্ভু মিত্রকে নাট্যদলের সম্পাদক কী বলেছিলেন ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকের নাট্যকার শম্ভু মিত্রকে নাট্যদলের সম্পাদক হাসির নাটক লিখতে বলে এই কথা জানিয়েছিলেন যে , হাসির নাটকের বক্স অফিস দারুণ ।


৪০.. “ হ্যা বল্লভভাই বলে গেছেন ” বল্লভভাই বলে গেছেন বলে কী করতে হবে ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে অমর গাঙ্গুলি বলেছেন , বল্লভভাই বলে গেছেন তাই , হাসতে হলে বেশ কোমর বেঁধে হাসতে হবে ।


৪১. , “ ওঃ দাতাকর্ণ যে । ” বক্তা কাকে , কেন ' দাতাকর্ণ’বলেছেন ?
উত্তরঃ  ‘ বৌদি’র আনা কল্পিত চা খেতে গিয়ে শম্ভু মিত্রের কল্পিত সিগারেটটি নষ্ট হলে অমর গাঙ্গুলি তাকে আবার সিগারেট দেওয়ার কথা বলায় শম্ভু মিত্র এ কথা বলেন ।


৪২.. “ কী হে , সিগারেট আছে নাকি ? ” বক্তা এ কথার কী উত্তর পেয়েছিলেন ?
উত্তরঃ শম্ভু মিত্রের উদ্ধৃত প্রশ্নের উত্তরে অমর গাগুলি বলেছিলেন যে , তিনি যা চাইবেন তাই অমর গাগুলির কাছে পাবেন ।


৪৩. , “ বায়ােস্কোপে দেখেছি । ” -- বায়ােস্কোপে কী দেখার কথা বলা হয়েছে ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকের অন্যতম অভিনেতা অমর গাগুলি বায়ােস্কোপে ‘ লভ সিন ’ বা প্রেমের দৃশ্য দেখার কথা বলেছেন ।


৪৪.' ... আমাদের দরকার একজন নায়ক এবং একজন নায়িকা । ” কী জন্য এই দরকার ?
উত্তরঃ  নাটকে ‘ ভ সিন ’ বা প্রেমের দৃশ্যে অভিনয়ের জন্য একজন নায়ক ও নায়িকার দরকার বলে বৌদি’তৃপ্তি মিত্র মন্তব্য করেছেন ।


৪৫. , “ ..অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন । ” কার সম্পর্কে এ কথা বলা হয়েছে ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে বহুরূপী নাট্যগােষ্ঠীতে ‘ বৌদি বলে পরিচিত তৃপ্তি মিত্র সম্পর্কে মন্তব্যটি করা হয়েছে ।


৪৬..অনেকদিন থেকে আমাদের দলে রয়েছেন । ” — এই দল বলতে কোন দলের কথা বলা হয়েছে ?
উত্তরঃ প্রশ্নোধৃত অংশে ‘ এই দল’বলতে বহুরূপীনাট্যগােষ্ঠীর কথা বলা হয়েছে ।


৪৭. “ বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ । ” — কার কথা বলা হয়েছে ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকের সহ - অভিনেতা অমর গাগুলি ‘ বৌদি ’ তৃপ্তি মিত্রের কথা শুনে হতাশ হয়েছিলেন ।


৪৮. , “ বৌদির কথা শুনে সে স্পষ্টত হতাশ । ” — এই হতাশার কারণ কী ?
উত্তরঃ ‘ বৌদি ’ তৃপ্তি মিত্র ‘ বিভাব ’ নাটকে শম্ভু মিত্রকে ‘ লভ সিন ’ - এর নায়ক হিসেবে নির্বাচন করলে অমর গাগুলি হতাশ হন ।


৪৯. “ আমাকে অবশ্য মানায় ভাললা .. ” — কীসের কথা বলা হয়েছে ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে ‘ লভ সিন বা প্রেমের দৃশ্যে নায়ক হিসেবে নিজের গ্রহণযােগ্যতা প্রসঙ্গে শম্ভু মিত্র মন্তব্যটি করেছেন ।


৫০. , “ আমাকে অবশ্য মানায় ভালােকাকে , কোন্ চরিত্রে মানায় ?
উত্তরঃ ‘ বিভাব ’ নাটকের নাট্যকার শম্ভু মিত্র মজা করে বলেছেন যে , তাকে নায়কের চরিত্রে মানায় ভালাে ।


৫১. , “ কেয়া আপ দেখতে নেহি ... ” কখন বক্তা এই মন্তব্য করেন ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে প্রেমের দৃশ্যে অভিনয় করতে গিয়ে শম্ভু মিত্রের সঙ্গে তৃপ্তি মিত্রের ধাক্কা লাগলে ‘ বৌদি ’ তৃপ্তি মিত্র মন্তব্যটি করেন ।


৫২. শম্ভু মিত্র ‘ বিভাব ’ নাটকের ‘ লভ সিন ’ - কে কেন বলেছেন ‘ জখমি লভ সিন ’ ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে লভ সিন করতে করতে ঘটনা পরম্পরায় তৃপ্তি মিত্র নায়ক শম্ভর গালে একটা চড় বসিয়ে দিয়েছিলেন বলে শম্ভু মিত্র একে ‘ জখমি লভ সিন ’ বলেছেন ।


৫৩. , ‘ বিভাব ’ নাটকের নেপথ্যে কোন গানটি শােনা গিয়েছিল ?
উত্তরঃ  ‘ বিভাব’নাটকের নেপথ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের মালতী লতা দোলে ’ গানটি শােনা গিয়েছিল ।


৫৪. “ রাস্তায় তাদের দুজনের ধাক্কাধাক্কি হবে । ” কাদের ধাক্কাধাক্কি হবে ?
উত্তরঃ  রাস্তায় কলেজফেরত নায়িকা তৃপ্তি মিত্রের সঙ্গে নায়ক শম্ভু মিত্রের ধাক্কাধাক্কি হবে ।


৫৫. “ খালি সে ধাক্কা দিয়ে বেড়ায় ” —কে খালি ধাক্কা দিয়ে বেড়ায় ?
উত্তরঃ  শম্ভু মিত্রের ‘ বিভাব ’ নাটকে বলা হয়েছে যে , নায়ক খালি ধাক্কা দিয়ে বেড়ায় ।


৫৬., “ বিশ্বভারতীই কি পারমিশন দেবে ? ” কীসের পারমিশন ?
উত্তরঃ শম্ভু মিত্র রচিত ‘ বিভাব ’ নাটক থেকে গৃহীত উদ্ধৃতিটিতে মালতী লতা দোলে রবীন্দ্রসংগীতটি ফিলমি কায়দায় গাওয়ার জন্য বিশ্বভারতীর পারমিশন বা অনুমতি পাওয়ার কথা বলা হয়েছে ।


৫৭. “ Box office বলেও তাে একটা কথা আছে ” বা কখন কথাটি বলেছিলেন ?
উত্তরঃ  ‘ বিভাব ’ নাটকে ‘ মালতী লতা দোলে রবীন্দ্রসংগীতটি ফিলমি কায়দায় গাওয়া নিয়ে শম্ভু মিত্র আপত্তি করলে নেপথ্যের হারমােনিয়ামবাদক কথাটি বলেছিলেন ।

No comments:

Post a Comment