Strong Roots by APJ Abdul Kalam questions and answers (S.A.Q, L.A.Q) Summary with Bengoli meaning | Class 12th English Question And Answer (WBCHSE) - Psycho Principal

Fresh Topics

Friday, 17 January 2025

Strong Roots by APJ Abdul Kalam questions and answers (S.A.Q, L.A.Q) Summary with Bengoli meaning | Class 12th English Question And Answer (WBCHSE)

 

Strong Roots

A.P.J Abdul Kalam




Thank You Ma'am

👉( Questions And Answers )


Full name
Avul Pakir Jainulabdeen Abdul Kalam


Popularly known as
Dr. APJ Abdul Kalam


Birth
October 15, 1931 in a middle class Tamil family in Rameswaram, Tamil Nadu


Parents
Father-Jainulabdeen; mother-Ashiamma
Early education


Rameswaram Elementary School
Later education


• Saint Joseph's College, Tiruchirappalli
• 1954: Graduation in Physics
• 1955: Went to Madras to study aerospace engineering from MIT-completed course in 1960


Career
Joined DRDO as a scientist
• Designed a small helicopter for the Indian Army
1969: Joined Indian Space Research Organization (ISRO)-became project-director of SLV-III
As the Missile Man of India he developed Agni, Prithvi, Trishul, etc.
• July, 1992-December 1999: the Chief Scientific Adviser to the Prime Minister and Secretary of DRD0
1998: developed a low cost coronary stent known as "Kalam-Raju Stent'
• 2002-2007: 11th President of India
•2008 onward: connected with many academic and research institutes.


Awards and honours
• His 79th birthday was recognized as World Students' Day
Honorary Doctorate by 40 universities
1981: Padma Bhushan
1990: Padma Vibhushan 1997: highest civilian award, Bharat Ratna


Writings
• 1998 : India 2020' : 'A Vision for the New Millennium'
1999 Wings of Fire'
• 2002 : 'Ignited Minds : Unleashing the Power Within India'
2004 : The Luminous Sparks'
2005 'Mission India' 2007 : Inspiring Thoughts, Indomitable Spiriť 2011 : Envisaging an Empowered Nation'
• 2011 : Turning Points : A Journey Through Challenges'
• 2011 : “Target 3 Billion'
• 2012 : You are Born to Blossom : Take My Journey Beyond'
2013 : My Journey Transforming Dreams into Actions


Other activitie

In 2011 launched What Can I Give Movement' to defeat corruption.
Death
July 27, 2015 of cardiac arrest



                    Strong Roots By APJ Abdul Kalam


Strong Roots Bengali meaning Summary:


❐ Birth and Parentage : 

Kalam was born in a middle class Tamil family in Rameswaram , Tamil Nadu . His father , Jainulabdeen , was neither very educated ( এডুকেটেড ) nor very wealthy ( 3G ) . However , he had innate ( ইনেট ) wisdom and generosity ( জেনেরসিটি ) . His mother , Ashiamma , was an ideal partner to his father . She would happily take the trouble of feeding ( ফীডিং ) outsiders . She came of a distinguished ( ডিটিংগুইশড্‌ ) family . Kalam recounts that his parents were tall and handsome ( 1 ) but he was a rather short boy with ordinary appearance ( অ্যাপিয়ারেন্স ) .


❐ জন্ম ও বংশপরিচয় : 

কালাম জন্মেছেন তামিলনাড়ুর রামেশ্বরমের একটি মধ্যবিত্ত তামিল পরিবারে । তাঁর বাবা জৈনুলআবদিন উচ্চশিক্ষিত বা বিত্তবান ছিলেন না । কিন্তু তার সহজাত জ্ঞান ও মহানুভবতা ছিল | তাঁর মা , আশিয়াম্মা ছিলেন কালামের বাবার আদর্শ জীবনসঙ্গী | তিনি খুশি মনে বাইরের লোককে খাওয়ানোর কষ্ট স্বীকার করতেন । তিনি প্রসিদ্ধ পরিবারে জন্মেছিলেন | কালাম স্মৃতিচারণ করেছেন তাঁর বাবা - মা ছিলেন লম্বা ও সুদর্শন কিন্তু তিনি নিজে ছিলেন ছোটোখাটো , সাধারণ চেহারার বালক |


 Ancestral house & secure childhood : 

In his childhood , Kalam lived in the ancestral ( G ) house . It was a fairly ( ফেয়ারলি ) large pucca ( পাক্কা ) house built in the middle of the 19th century . His father was very simple in life - style ( b ) . However , he would provide for Kalam everything he needed . In fact , Kalam had a very secure ( সিকিওর ) childhood ( চাইল্ডহুড ) .


❐ পৈতৃক বাড়ি ও নিরাপদ শৈশব : 

শৈশবে কালাম বাস করতেন তাঁদের পৈতৃক বাড়িতে | এটি ছিল উনিশ শতকের মাঝামাঝি সময়ে তৈরি করা বেশ বড়োসড়ো পাকা বাড়ি । তার বাবা সাদাসিধে জীবনযাপন করতেন । কিন্তু তিনি প্রয়োজনীয় সব কিছুই কালামকে দিতেন । আসলে কালামের শৈশব ছিল নিরাপদ শৈশব |


 Food habits : 

Kalam would eat with his mother , sitting on the floor of the kitchen  . At lunch , his mother would serve rice , aromatic sambar ( অ্যারোমেটিক সম্বর ) , homemade pickle ( হোমমেড পিক্‌ল্ ) and fresh coconut chutney ( চাটনি ) .
খাদ্যাভ্যাস : রান্নাঘরের মেঝেতে বসে কালাম তার মায়ের সঙ্গে খাওয়াদাওয়া করতেন । দুপুরে মা দিতেন ভাত , সুগন্ধি সম্বর , ঘরে তৈরি আচার আর নারকেলের টাটকা চাটনি |


 Locality : 

The locality where Kalam lived was Muslim dominated . But a lot of Hindu families lived there in a friendly manner with their Muslim neighbours .
অঞ্চল : 

যে অঞ্চলটিতে কালাম বাস করতেন সেটি ছিল মুসলিম অধ্যুষিত | তবে অনেক হিন্দু পরিবারও মুসলিম প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণভাবে বাস করত ।


 Temple and Mosque : 

Rameswaram is famous for the Shiva Temple . But in his locality there was a very old mosque  where Kalam would go with his father for evening prayers . Although he could not understand the meaning of the Arabic prayers , he thought that those prayers  would reach God .

❐ মন্দির ও মসজিদ : 

রামেশ্বরম শিব মন্দিরের জন্য বিখ্যাত । তবে তাঁর এলাকাতে একটা পুরোনো মসজিদ ছিল যেখানে কালাম তাঁর বাবার সঙ্গে সান্ধ্য প্রার্থনায় যেতেন । নিজে আরবি ভাষায় উচ্চারিত প্রার্থনার অর্থ না বুঝলেও তিনি মনে করতেন ওই প্রার্থনা আল্লার কাছে পৌঁছোয় |


 Popularity of Kalam's father : 

People of different religions ( রিলিজিয়নস্ ) had much faith in the spiritual ( স্পিরিচুয়াল ) power of Kalam's father . They would offer him bowls of water . His father would dip his finger tips and say a prayer . This water was considered ( কনসিডারড ) holy medicine for invalids ( ইনভ্যালিডস্ ) . After being cured  , people would visit their house to thank his father . But his father would ask them to thank Allah , the merciful ( মারসিফুল ) .

  কালামের বাবার জনপ্রিয়তা : 

কালামের বাবার ঐশ্বরিক ক্ষমতার প্রতি বিভিন্ন ধর্মের মানুষের অগাধ বিশ্বাস ছিল | তারা তাঁকে জলের বাটি দিতেন । তিনি আঙুলের ডগা ডুবিয়ে , প্রার্থনা করে ওই জলকে পবিত্র জলে পরিণত করতেন । এই জলকে অক্ষমদের জন্য পবিত্র ওষুধ হিসেবে গণ্য করা হত । সেরে উঠে লোকজন তাঁদের বাড়িতে আসত তাঁর বাবাকে ধন্যবাদ জানানোর জন্য । কিন্তু তাঁর বাবা তাদেরকে বলতেন দয়ালু আল্লাকে ধন্যবাদ জ্ঞাপন করতে ।


 Intimacy between Kalam's father and the high priest of Rameswaram temple : Pakshi Lakshmana Sastry , the high priest ( P ) of Rameswaram temple , was a close friend of Kalam's father . Kalam recollects one occasion when they were discussing ( ডিসকাসিং ) spiritual matters . It gives the message of tolerance ( টলারেন্স ) and harmony ( হারমনি ) .

❐ কালামের বাবা ও রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিতের অন্তরঙ্গতা : রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিত পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী ছিলেন কালামের বাবার ঘনিষ্ঠ বন্ধু । কালাম এমন একটি ঘটনার কথা স্মরণ করেছেন যেখানে দুজনে আধ্যাত্মিক বিষয়ে আলোচনা করছিলেন | এটি সহনশীলতা ও সম্প্রীতির বার্তা বহন করে |


 Relevance of Prayer : 

Kalam once asked his father about the relevance ( fe ) of prayer . His father answered that prayer is nothing mysterious ( মিস্টিরিয়াস ) . Rather it is a means of communion ( কমিউনিয়ন ) of spirits between people . Through prayer an individual rises above his bodily ( a ) existence and becomes a part of the cosmos  which knows no narrowness ( ন্যারোনেস ) .

❐ প্রার্থনার উপযোগিতা : 

একবার কালাম তাঁর বাবার কাছে প্রার্থনার উপযোগিতা সম্পর্কে জানতে চান । তাঁর বাবা উত্তরে বলেন যে প্রার্থনা রহস্যময় কিছু নয় । এটি বরং মানুষের সঙ্গে মানুষের অন্তরাত্মার মিলনের উপায় | প্রার্থনার মাধ্যমে একজন তার দৈহিক অস্তিত্বের সীমা অতিক্রম করে মহাজগতের অংশ হয়ে ওঠে , যে মহাজগতে কোনো সংকীর্ণতা নেই ।


 Father's ability to communicate complex ideas in simple language :

 Kalam admiringly ( R ) recollects his father's ability to communicate ( কমিউনিকেট ) complex spiritual ideas in simple Tamil . Once his father explained ( a ) that human being is a part of the Divine Being . So we should not be afraid ( অ্যাফ্রেড ) of difficulties , sufferings ( সাফারিংজ্ ) and problems . We should try to understand the relevance of our suffering since difficulties always presents opportunities for deep thought about oneself .

  ❐ কালামের বাবার জটিল বিষয়কে সহজসরল ভাষায় প্রকাশ করার দক্ষতা : কালাম শ্রদ্ধার সঙ্গে তাঁর বাবার জটিল আধ্যাত্মিক বিষয়কে সহজ কথ্য তামিল ভাষায় প্রকাশের দক্ষতাকে স্মরণ করেছেন । একবার তাঁর বাবা ব্যাখ্যা করে বোঝান যে মানুষ হচ্ছে ঐশ্বরিক সত্তার অংশ । তাই জটিল পরিস্থিতি , যন্ত্রণা এবং সমস্যায় আমাদের ভয় পাওয়া উচিত নয় | আমাদের উচিত যন্ত্রণার প্রাসঙ্গিকতা বোঝার চেষ্টা করা কারণ দুঃসময় সর্বদা আমাদেরকে নিজেকে নিয়ে গভীর চিন্তাভাবনার সুযোগ করে দেয় ।


 Kalam's father to the people in distress : 

Once Kalam asked his father why he would not communicate his spiritual concept to those who sought ( ) his help and advice . Kalam's father explained that every specific problem demands a special helper . Whenever human beings face great difficulties , they look for someone to show them the way out . For the people in distress ( f ) Kalam's father was only a medium . He would help in their effort to appease ( অ্যাপৗঁজ ) demonic ( ডেমনিক ) forces with prayers and offerings ( I ) . However , his father himself did not approve of this approach ( অ্যাপ্রোচ ) .


❐ দুর্দশাগ্রস্ত মানুষের কাছে কালামের বাবা : 

কালাম একবার বাবার কাছে জানতে চান কেন তিনি তাঁর কাছে সাহায্য ও পরামর্শের জন্য আসা লোকজনকে তার আধ্যাত্মিক ধারণার কথা জানান না । কালামের বাবা ব্যাখ্যা করে বলেন প্রতিটি বিশেষ সমস্যার জন্য দরকার বিশেষ সাহায্যকারীর । যখনই মানুষ প্রচণ্ড সমস্যায় পড়ে তখনই তারা এমন একজনের সন্ধান করে যে তাদের সমাধানের পথ দেখাবে । দুর্দশাগ্রস্ত মানুষের কাছে কালামের বাবা ছিলেন শুধুমাত্র একজন মাধ্যম । প্রার্থনা ও অর্ঘ্য দিয়ে অশুভ শক্তিকে তুষ্ট করার প্রচেষ্টায় তিনি সাহায্য করেন । কিন্তু তাঁর বাবা নিজে এই পন্থা গ্রহণযোগ্য বলে মনে করতেন না ।


 Father's views of destiny : 

According to Kalam's father there are two distinctly ( ff ) different views of destiny ( ) . One view of destiny is created out of fear . He calls this view , ' fear - ridden vision of destiny ' . Another vision of destiny is that there is ' enemy of fulfilment ( ) within ourselves ' . We should find out that enemy . Kalam's father advises us to understand the difference between these two visions of destiny . The two ideas of destiny are- ( i ) Destiny is a power that is above and beyond us . It is powerful and rules human life . ( ii ) Destiny is something that is within us . We have the power to control it .

❐ বাবার অদৃষ্ট সম্পর্কে ধারণা : 

কালামের বাবার মতে অদৃষ্ট সম্বন্ধে সুস্পষ্টভাবে দুধরনের মত রয়েছে । একটি ধারণায় অদৃষ্টের উৎপত্তি ভয় থেকে । তিনি এটিকে ‘ ভয়ের কারণে সৃষ্ট অদৃষ্ট ’ বলেছেন | অদৃষ্টের আর - একটি ধারণা হল এই যে , ‘ আমাদের ভিতরেই আকাঙ্ক্ষা চরিতার্থ করার পথে বাধাসৃষ্টিকারী শত্রু বিদ্যমান ’ | আমাদের কাজ সেই শত্রুকে খুঁজে বের করা । কালামের বাবা এই দুই ধরনের অদৃষ্টবাদের পার্থক্য বুঝতে আমাদের পরামর্শ দেন । অদৃষ্ট সম্পর্কে ধারণা দুটি হল— ( i ) অদৃষ্ট এমন একটি শক্তি যা আমাদের ওপরে অবস্থান করে এবং আমাদের নাগালের বাইরে থাকে । এটি শক্তিধর এবং মানুষের জীবন নিয়ন্ত্রণ করে । ( ii ) অদৃষ্ট আমাদের মধ্যেই থাকে । একে নিয়ন্ত্রণ করার শক্তি আমাদের রয়েছে |


 Father's routine - bound life : 

Kalam recounts his father's routine - bound life . His father would start his day at 4 a.m. by reading namaz . Then he would go to their coconut grove and return with about a dozen coconuts tied together . After that he would have his breakfast . He maintained this routine  even in his late sixties .
বাবার নিয়মে বাঁধা প্রাত্যহিক জীবন : কালাম স্মরণ করেছেন তাঁর বাবার নিয়মে বাঁধা জীবনের কথা | ভোর চারটেতে নামাজ পড়ে তাঁর বাবা দিন শুরু করতেন । তারপর তিনি তাঁদের নারকেল বাগানে যেতেন এবং ফিরতেন ডজনখানেক নারকেল বেঁধে নিয়ে । তারপর তিনি জলখাবার খেতেন । যখন তার বয়স ষাটের কোঠার শেষের দিকে তখনও তিনি এই প্রাত্যহিক নিয়ম মেনে চলতেন ।


 Influence of his father :

 In his career as a scientist , Dr. APJ Abdul Kalam had tried to emulate  his father . His father revealed  to him the fundamental  truths that he had tried to understand . He believed in the existence of a divine power tha controls our life . He believed that this divine power can lift us up from confusion , misery , sadness and failure . This power guides us to our rightful position .

❐ তাঁর বাবার প্রভাব: 

বিজ্ঞানসাধনার ক্ষেত্রে ড . এপিজে আব্দুল কালাম তার বাবাকে অনুসরণ করার চেষ্টা করেছেন । তাঁর বাবা তাঁর কাছে যে মূল সত্যকে উন্মোচন করেছেন তা তিনি বোঝার চেষ্টা করেছেন । তিনি বিশ্বাস করতেন যে এক ঐশ্বরিক শক্তি আছে যা আমাদের জীবনকে নিয়ন্ত্রণ করে । তিনি বিশ্বাস করতেন , এই ঐশ্বরিক শক্তি দ্বিধা , দুর্দশা , বেদনা ও ব্যর্থতা থেকে আমাদের উত্তরণ ঘটায় | এই শক্তি আমাদেরকে যথার্থ স্থানে পৌঁছোনোয় পরিচালিত করে ।


 In search of liberty and happiness : 

In the concluding sentence of ' Strong Roots ' , Dr. APJ Abdul Kalam expresses his view on achieving liberty  and happiness  . According to him an individual can achieve freedom , happiness and peace of mind only by freeing himself from the clutches ( ক্লাচেস ) of emotional  and physical bonds . Too much attachment ( অ্যাটাচমেন্ট ) to the material world spoils our liberty and happiness . 

  স্বাধীনতা ও সুখের সন্ধানে : 

' Strong Roots'- এর শেষ বাক্যে ড . এপিজে আব্দুল কালাম স্বাধীনতা ও সুখলাভের উপায় সম্পর্কে তার দৃষ্টিভঙ্গির কথা বলেছেন । তাঁর মতে একজন তখনই স্বাধীনতা , সুখ ও মানসিক শান্তি লাভ করতে পারে যখন সে আবেগঘটিত ও পার্থিব সকল বন্ধন থেকে নিজেকে মুক্ত করতে পারে । বস্তুজগতের প্রতি অতিমাত্রায় আসক্তি আমাদের স্বাধীনতা ও সুখকে বিনষ্ট করে ।



                    Strong Roots Questions Answers


SAQ Type....................Mark1


1. Whom does the opening pronoun ' T ' refer to in ' Strong Roots ' ? [ ' Strong Roots ' গদ্যাংশের সূচনায় ব্যবহৃত ‘ আমি ’ সর্বনামটি কাকে বোঝাচ্ছে ? ]
Ans . In ' Strong Roots ' the opening pronoun ' I ' refers to Dr. APJ Abdul Kalam . [ ' Strong Roots ' গদ্যাংশের সূচনায় ব্যবহৃত ‘ আমি ’ সর্বনামটি ড . এপিজে আব্দুল কালামকে বোঝাচ্ছে | ]


2. Where was APJ Abdul Kalam born ? [ আব্দুল কালাম কোথায় জন্মেছেন ? ]
Or In which town was Dr. APJ Abdul Kalam born ? [ কোন শহরে ডঃ এপিজে আব্দুল কালাম জন্মগ্রহণ করেন ? ]
Ans . APJ Abdul Kalam was born at Rameswaram in Tamilnadu . [ এপিজে আব্দুল কালাম তামিলনাড়ুর রামেশ্বরমে জন্মগ্রহণ করেন । ]


3. Into what type of family was Abdul Kalam born ? [ কেমন পরিবারে আব্দুল কালাম জন্মেছিলেন ? ]
Ans . Abdul Kalam was born into a middle class Tamil family . [ আব্দুল কালাম এক মধ্যবিত্ত তামিল পরিবারে জন্মেছিলেন । ]


4. Who were Kalam's parents ? [ কালামের বাবা - মা কারা ? ]
Or , What was the name of Kalam's father ? [ কালামের বাবার নাম কী ? ]
Ans . Jainulabdeen was APJ Abdul Kalam's father , and Ashiamma was his mother . [ জৈনুলআবদিন ছিলেন এপিজে আব্দুল কালামের বাবা আর আশিয়াম্মা তাঁর মা ]


5. What does Kalam write about his father's education and wealth ? [ কালাম তাঁর বাবার শিক্ষা ও সম্পদ সম্পর্কে কাঁ লিখেছেন ? ]
Kalam , his father , APJ Abdul to Ans . According Jainulabdeen , had neither much formal education nor much wealth . [ এপিজে আব্দুল কালামের মতে তাঁর বাবা জৈনুলআবদিনের তেমন কোনো প্রথাগত শিক্ষাও ছিল না বা খুব বেশি ধনসম্পত্তি ছিল না । ]


6. What , according to Kalam , did his father possess ? [ কালামের মতে তাঁর বাবা কীসের অধিকারী ছিলেন ? ]
Ans . According to APJ Abdul Kalam , his father possessed great innate wisdom and a true generosity of spirit . [ এপিজে আব্দুল কালামের মতে তাঁর বাবা ছিলেন প্রবল সহজাত প্রজ্ঞা ও প্রকৃত মহানুভব হৃদয়ের অধিকারী | ]


7. In whom did Abdul Kalam's father have an ideal helpmate ? [ কার মধ্যে আব্দুল কালামের বাবা আদর্শ জীবনসঙ্গী পেয়েছিলেন ? ]
Or , Who was the ideal helpmate of Kalam's father ? [ কালামের বাবার আদর্শ জীবনসঙ্গী কে ছিলেন ? ]
Ans . In Ashiamma , APJ Abdul Kalam's father had an ideal helpmate . [ আশিয়াম্মার মধ্যে এপিজে আব্দুল কালামের বাবা এক আদর্শ জীবনসঙ্গীকে পেয়েছিলেন ।


8. " I was born into a middle class Tamil family in the island -town of Rameswaram ...... .. " - Who is the speaker here ? [ এখানে বক্তা কে ? ]
Ans . APJ Abdul Kalam , a great Indian scientist , is the speaker here . [ এখানে বক্তা হলেন বিখ্যাত ভারতীয় বিজ্ঞানী এপিজে আব্দুল কালাম ||


9. How were Kalam's parents looked upon by others ? [ কালামের মা - বাবাকে অন্যেরা কেমন চোখে দেখত ? ]
Ans . APJ Abdul Kalarm's parents were widely regarded as an ideal couple . [ এপিজে আব্দুল কালামের মা - বাবাকে আদর্শ দম্পতি হিসেবে গণ্য করা হত । ]


10. What is said about Kalam's mother's lineage ? [ কালামের মায়ের বংশমর্যাদা সম্বন্ধে কী বলা হয়েছে ? ] Jedhour Neue Molend )
Or , Why was the lineags of Kalam's mother more distinguished ? [ কালামের মা - এর বংশমর্যাদা উন্নত কেন ? ]
Ans . APJ Abdul Kalam's mother's lineage was distinguished than that of his father since one of her ancestors ( এনসেসটরস্ ) had been bestowed the title of ' Bahadur ' by the British . [ এপিজে আব্দুল কালামের মা বংশমর্যাদায় বাবার থেকে উন্নত ছিলেন , কেন - না তাঁর এক পূর্বপুরুষকে ব্রিটিশরা ‘ বাহাদুর ’ উপাধি দিয়েছিল | ]


11. How does Kalam compare his looks in childhood with that of his parents ? [ কালাম কীভাবে তাঁর ছেলেবেলার রূপের সঙ্গে তাঁর মা - বাবার রূপের তুলনা করেছেন ? ]
Ans . In APJ Abdul Kalam's opinion , he was a short boy with rather undistinguished ( আনডিটিংগুইশড্‌ ) looks while his parents were tall and handsome . [ এপিজে আব্দুল কালামের মতে তিনি ছিলেন ছোটোখাটো সাধারণ চেহারার বালক আর তার মা বাবা ছিলেন লম্বা ও সুদর্শন | ]


12. In what kind of house did Kalam live in his childhood ? [ শৈশবে কালাম কোন্ বাড়িতে থাকতেন ? ]
Ans . In his childhood , APJ Abdul Kalam lived at Rameswaram Harin his ancestral house that was built in the middle of the 19th century . [ ছোটোবেলায় এপিজে আব্দুল কালাম রামেশ্বরমে ১৯ শতকের মাঝামাঝি সময়ে তৈরি পৈতৃক বাড়িতে থাকতেন । ]


13. How was Kalam's ancestral house ? [ কালামের পৈতৃক বাড়ি কেমন ছিল ? ]
Ans . APJ Abdul Kalam's ancestral ( অ্যানসেসট্রাল ) house which was built in the middle of the 19th century was a fairly large , pucca house , made of limestone ( লাইমস্টোন ) and brick . [ এপিজে আব্দুল কালামের পৈতৃক বাড়িটি তৈরি হয়েছিল ১৯ শতকের মাঝামাঝি সময়ে যেটি ইট ও চুনাপাথরে গাঁথা বেশ বড়োসড়ো পাকা বাড়ি ছিল | ]


14. Where was Kalam's ancestral house located ? [ কালামের পৈতৃক বাড়িটি কোথায় অবস্থিত ছিল ? ]
Ans . APJ Abdul Kalam's ancestral house was located on Mosque Street in Rameswaram , Tamil Nadu . [ aftur আব্দুল কালামের পৈতৃক বাড়িটি তামিলনাড়ুর রামেশ্বরমে মক্ স্ট্রিটে অবস্থিত ছিল ।


15. " ... he possessed great innate wisdom and a true generosity of spirit " . Who is ' he ' ? [ এখানে ' he ' কে ? ]
Ans . Here ' he ' refers to APJ Abdul Kalam's father , Jainulabdeen , who was a pious man . [ এখানে ‘ সে ’ বলতে এপিজে আব্দুল কালামের বাবা জৈনুল আবদিনকে বোঝানো হয়েছে যিনি একজন ধর্মপ্রাণ ব্যক্তি ছিলেন । ]


16. " I do not recall the exact number of people she fed every day ... ” — Who is she ' ? [ এখানে she ' কে ? ]
Ans . Here ' sheto refers to APJ Abdul Kalam's mother , Ashiamma who was very affectionate ( অ্যাফেকশানেট ) . [ এখানে ‘ she ' বলতে এপিজে আব্দুল কালামের মা আশিয়াম্মাকে বোঝানো হয়েছে যিনি ছিলেন খুব মমতাময়ী । ]


17. " However , all necessities were provided for ... " - What basic necessities does the speaker mention here ? [ কোন্ কোন্ মুখ্য প্রয়োজনীয় জিনিসের কথা বক্তা এখানে উল্লেখ করেছেন ? ]
Ans . The speaker , APJ Abdul Kalam , mentions food , medicine and clothing as basic necessities . [ বক্তা এপিজে আব্দুল কালাম এখানে মুখ্য প্রয়োজনীয় জিনিস বলতে খাদ্য , ওষুধ ও বস্ত্রের কথা উল্লেখ করেছেন । ]


18. Why has Kalam used the adjective ' austere ' to describe his father ? [ কালাম তার বাবার বর্ণনা দিতে গিয়ে ' austere ' বিশেষণটি ব্যবহার করেছেন কেন ? ] 
Ans . While describing his father , APJ Abdul Kalam has used the adjective ' austere ' to point out his father's plain and simple life - style . [ বাবার বর্ণনা দিতে গিয়ে এপিজে আব্দুল কালাম ' austere ' বিশেষণটি ব্যবহার করেছেন তাঁর বাবার সহজসরল জীবনধারাকে তুলে ধরার জন্য ।


19. What was the name of Abdul Kalam's mother ? [ আব্দুল কালামের মায়ের নাম কী ? ]
Ans . The name of APJ Abdul Kalam's mother was Ashiamma . [ এপিজে আব্দুল কালামের মায়ের নাম হল আশিয়াম্মা ! ]


20. How was the house of APJ Abdul Kalam ? [ এপিজে আব্দুল কালামের বাড়িটা কেমন ছিল ? ]
Ans . APJ Abdul Kalam lived in their ancestral house which was a fairly large pucca house , made of limestone and brick . [ এপিজে আব্দুল কালাম তাঁর পূর্বপুরুষদের বাড়িতে বাস করতেন যেটি চুনাপাথর ও ইটের তৈরি বেশ বড়ো পাকা বাড়ি ছিল |


21. How does Kalam describe his appearance ? [ কালাম কীভাবে তাঁর বাহ্যিক রূপের বর্ণনা দিয়েছেন ? ]
Or , How would Kalam look in his boyhood ? [ ছোটোবেলায় কালামকে দেখতে কেমন ছিল ? ]
Ans . Kalam describes himself as a short boy with rather undistinguished looks . [ কালাম নিজেকে বর্ণনা করেছেন ছোটোখাটো , সাদামাটা চেহারার বালক হিসেবে ।


22. With whom did Kalam eat ? [ কার সঙ্গে বসে কালাম খেতেন ? ]
Ans . Normally , APJ Abdul Kalam would eat with his mother , sitting on the floor of the kitchen . [ সাধারণত এপিজে আব্দুল কালাম রান্নাঘরের মেঝেতে বসে মায়ের সঙ্গে খেতেন । ]


23. What food would Kalam's mother serve at lunch ? [ দুপুরের খাবার হিসেবে কালামের মা কী কী খাবার পরিবেশন করতেন ? ]

Or , What food was served to Kalam in his childhood ? [ ছোটোবেলায় কালামকে কী খাবার পরিবেশন করা হত ? ]
Ans . At lunch , APJ Abdul Kalam's mother would serve rice and aromatic sambar , home - made pickle and fresh coconut chutney . [ দুপুরের খাবার হিসেবে এপিজে আব্দুল কালামের মা ভাত ও সুগন্ধি সম্বর , ঘরে তৈরি আচার ও টাটকা বানানো নারকেলের চাটনি পরিবেশন করতেন ।


24. Which temple made Rameswaram famous to pilgrims ? [ কোন্ মন্দির রামেশ্বরমকে তীর্থযাত্রীদের কাছে বিখ্যাত করে তুলেছিল ? ]
Ans . The Shiva temple made Rameswaram famous to pilgrims . [ শিবমন্দির রামেশ্বরমকে তীর্থযাত্রীদের কাছে প্রসিদ্ধ করে তুলেছিল |


25. How was the locality where Kalam lived ? [ কালাম যেখানে বাস করতেন সেই পাড়াটি কেমন ছিল ? ]
Or , In what kind of locality did Kalam live when he was young ? [ কালাম যখন অল্পবয়সি ছিলেন , তিনি কীরকম পাড়ায় থাকতেন ? ]
Ans . APJ Abdul Kalam's locality was Muslim dominated ( ডমিনেটেড ) , though a lot of Hindu families lived there . [ এপিজে আব্দুল কালামের পাড়া ছিল মুসলিম অধ্যুষিত যদিও অনেক হিন্দু পরিবারও সেখানে বাস করত । ]


26. How was the Hindu - Muslim relationship in Kalam's locality ? [ কালামের পাড়াতে হিন্দু - মুসলিম সম্পর্ক কেমন ছিল ? ]
Ans . In APJ Abdul Kalam's locality , a lot of Hindu families lived amicably with their Muslim neighbours ( নেবারস্ ) . [ এপিজে আব্দুল কালামের পাড়াতে বেশ কিছু হিন্দু পরিবার তাদের মুসলিম প্রতিবেশীদের সঙ্গে বন্ধুভাবে বাস করত । ]


27. Why would Kalam's father take Kalam to the local mosque ? [ কালামের বাবা কালামকে স্থানীয় মসজিদে নিয়ে যেতেন কেন ? ]
Ans . APJ Abdul Kalam's father would take him to the local mosque for evening prayers . [ এপিজে আব্দুল কালামের বাবা তাঁকে সান্ধ্য নামাজের জন্য স্থানীয় মসজিদে নিয়ে যেতেন ।


28. Where did the evening prayers reach , according to Kalam ? [ কালামের মতে , সান্ধ্য প্রার্থনা কোথায় পৌঁছোত ? ]
Ans . The evening prayers , as APJ Abdul Kalam thought , reached God . [ এপিজে আব্দুল কালাম মনে করতেন সান্ধ্য প্রার্থনা আল্লার কাছে পৌঁছোত |


29. What idea did Kalam have about the meaning of the Arabic prayers chanted at the mosque ? [ মসজিদে আরবি ভাষায় উচ্চারিত প্রার্থনার অর্থ সম্পর্কে কালামের কী ধারণা ছিল ? ]
Ans . APJ Abdul Kalam had absolutely no idea about the meaning of the Arabic prayers chanted at the mosque . [ মসজিদে আরবি ভাষায় উচ্চারিত প্রার্থনার অর্থ সম্পর্কে এপিজে আব্দুল কালামের কোনো ধারণাই ছিল না ।


30. Who would wait outside the mosque to meet Kalam's father ? [ কালামের বাবার সঙ্গে দেখা করার জন্য কে বা কারা মসজিদের বাইরে অপেক্ষা করতেন ? ]
Ans . People of different religions would wait outside the mosque to meet APJ Abdul Kalam's father . [ এপিজে আব্দুল কালামের বাবার সঙ্গে দেখা করার জন্য বিভিন্ন ধর্মের মানুষ মসজিদের বাইরে অপেক্ষা করতেন । ]


31. Why would people of different religions wait outside the mosque for Kalam's father ? [ কেন বিভিন্ন ধর্মের মানুষ কালামের বাবার জন্য মসজিদের বাইরে অপেক্ষা করতেন ? ] Ans: People of different religions would wait for Kalam's father for the sanctification ( স্যাংটিফিকেশন ) of the water that they would take home for invalids . [ বিভিন্ন ধর্মের মানুষ শারীরিক প্রতিবন্ধীদের জন্য যন্ত্রপূত জল নেবার উদ্দেশ্যে এপিজে আব্দুল কালামের বাবার জন্য অপেক্ষা করত । ]


32. How would Kalam's father sanctify water ? | কালামের বাবা কীভাবে জলকে পবিত্র করতেন ? ]
Or , What did Kalam's father do with the bowls of water ? [ কালামের বাবা জলের বাটি নিয়ে কী করতেন ? |
Ans . APJ Abdul Kalam's father would sanctify water by dipping his fingertips in water and saying a prayer . [ এপিজে আব্দুল কালামের বাবা জলে আঙুলের ডগা ডুবিয়ে প্রার্থনা করে জলকে পবিত্র করতেন ।


33. Why would people , after being cured , visit Kalam's house ? [ সুস্থ হওয়ার পরে কেন লোকজন কালামের বাড়িতে আসত ? ]
Ans . After being cured , people would visit APJ Abdul Kalam's house to offer thanks to his father . [ সুস্থ হওয়ার পরে লোকজন এপিজে আব্দুল কালামের বাবাকে ধন্যবাদ জ্ঞাপন করতে তাঁদের বাড়িতে আসত । ]


34. How would Kalam's father react when people , after being cured , offered him thanks ? [ সেরে ওঠার পর লোকজন ধন্যবাদ জানালে কালামের বাবা কী প্রতিক্রিয়া দিতেন ? ]
Ans . When people , after being cured , would offer thanks , RAPJ Abdul Kalam's father always smiled and asked them to thank Allah , the merciful . [ সেরে ওঠার পর লোকজন ধন্যবাদ জানালে এপিজে আব্দুল কালামের বাবা সবসময় মৃদু হেসে * দয়ালু আল্লাকে ধন্যবাদ জানাতে বলতেন । ]


35. How far was the Shiva temple from Kalam's ancestral our house ? [ কালামের পৈতৃক বাড়ি থেকে শিব মন্দিরের দূরত্ব কত ? ]
Ans . The Shiva Temple was about a ten - minute walk from Kalam's ancestral house .  [ কালামের পৈতৃক বাড়ি থেকে শিবমন্দিরের দূরত্ব দশমিনিটের হাঁটা পথ ]


36. Where did Kalam's father go for the evening prayers ? [ সান্ধ্যকালীন প্রার্থনার জন্য কালামের বাবা কোথায় যেতেন ? ]
Ans . Kalam's father went to the very old mosque in their locality for evening prayers . [ সান্ধ্যকালীন প্রার্থনার জন্য কালামের বাবা এলাকার সব থেকে পুরানো মসজিদে যেতেন ।


37. Why was Rameswaram famous ? [ রামেশ্বরম কেন বিখ্যাত ছিল ? ]
Or , What was Rameswaram famous for ? [ রামেশ্বরম কী কারণে বিখ্যাত ছিল ? ]
Ans , Rameswaram was famous for the Shiva temple . [শিব মন্দিরের জন্য রামেশ্বরম বিখ্যাত ছিল ]


37. Who was the high priest of Rameswaram temple ? [ রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিত কে ছিলেন ? ]
Or , Who was the priest of the Shiva temple in ' Strong Roots ' ? [ ' Strong Roots ' গল্পে শিব মন্দিরের পুরোহিত কে ছিলেন ? ]
Or , What was the name of the high priest of Rameswaram temple ? [ রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিতের নাম কী ? ]
Ans . Pakshi Lakshmana Sastry was the high priest of Rameswaram temple . [ পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী ছিলেন রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিত [ ]


38. Who was Pakshi Lakshmana Sastry ? [ পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী কে ছিলেন ? ]
Ans . Pakshi Lakshmana Sastry was the high priest of Rameswaram temple and a very close friend of APJ Abdul Kalam's father . [ পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী ছিলেন রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিত ও এপিজে আব্দুল কালামের বাবার অতি ঘনিষ্ঠ বন্ধু ।


39. How was the relationship between Kalam's father and Pakshi Lakshmana Sastry ? [ কালামের বাবার সঙ্গে পক্ষী লক্ষ্মণ শাস্ত্রীর সম্পর্ক কেমন ছিল ? ] hell Ans . APJ Abdul Kalam's father and Pakshi Lakshmana Sastry were intimate friends . [ এপিজে আব্দুল কালামের বাবা ও পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী ছিলেন খুব ঘনিষ্ঠ বন্ধু |


40. What would Kalam's father and Pakshi Lakshmana Sastry discuss ? [ কালামের বাবা ও পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী কী আলোচনা করতেন ? ]
Ans . APJ Abdul Kalam's father and Pakshi Lakshmana Sastry would discuss spiritual ( স্পিরিচুয়াল ) matters . [ এপিজে আব্দুল কালামের বাবা এবং পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী আধ্যাত্মিক বিষয়ে আলোচনা করতেন ।


41. How were Kalam's father and Paskhi Lakshmana Sastry to dressed while discussing spiritual matters ? [ আধ্যাত্মিক বিষয়ে আলোচনার সময় কালামের বাবা ও পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী কেমন পোশাক পরতেন ? ]
Ans . While discussing spiritual matters , APJ Abdul Kalam's Sadfather and Pakshi Lakshmana Sastry were dressed in their own traditional ( ট্র্যাডিশনাল ) attire ( অ্যাটায়ার ) . [ আধ্যাত্মিক বিষয়ে আলোচনার সময় এপিজে আব্দুল কালামের বাবা ও পক্ষী লক্ষ্মণ শাস্ত্রী নিজ নিজ প্রথাগত পোশাক পরতেন ।


42. What did Kalam want to know about prayer from his father ? [ কালাম তার বাবার কাছে প্রার্থনা সম্পর্কে কী জানতে চেয়েছিলেন ? ]
Ans . APJ Abdul Kalam wanted to know the usefulness of prayer from his father . [ এপিজে আব্দুল কালাম বাবার কাছে প্রার্থনার উপযোগিতা সম্পর্কে জানতে চেয়েছিলেন ]


43. What can prayer make possible ? [ প্রার্থনা কী সম্ভব করতে পারে ? ]
Or , What did Kalam's father say about the relevance of prayer ?. [ কালামে বাবা প্রার্থনার উপযোগিতা সম্পর্কে কী বলেছেন ? ]
Ans . Prayer can make possible a communion ( কমিউনিয়ন ) of to the spirit between people . [ প্রার্থনা মানুষের সঙ্গে মানুষের আত্মিক যোগসাধন করতে পারে । ]


44. What , according to Kalam's father , happens when one prays ? [ কালামের বাবার মতে প্রার্থনা করার সময় কী ঘটে ? ]
Ans . According to APJ Abdul Kalam's father , when we pray we transcend ( ট্রানসেন্ড ) our physical existence ( এগ্‌জিসটেন্স ) and become a part of the cosmos ( কমস্ ) . [ এপিজে আব্দুল কালামের বাবার মতে প্রার্থনা করার সময় আমরা দেহজ অস্তিত্বকে অতিক্রম করে বিশ্বজগতের অংশ হয়ে উঠি । ]


45. Where does the superiority of the cosmos lie ? [ বিশ্বজগতের শ্রেষ্ঠত্ব কীসে ? ]
Ans . The superiority of the cosmos lies in the fact that the cosmos knows no division of wealth , age , caste or creed . [ বিশ্বজগতের শ্রেষ্ঠত্ব হল এই যে সেখানে ধনী - দরিদ্র , বয়স , এ জাতি বা ধর্মের কোনো ভেদাভেদ নেই ] 




Strong Roots L.A.Q Questions and Answers:


L.A.Q........................Marks-6
1. Write about Dr. Kalam's ancestry . [ ড . কালামের বংশপরিচয় সম্পর্কে লেখো । ]
Ans . In ' Strong Roots , Dr. APJ Abdul Kalam has mentioned only a part of his ancestry . His parents were Jainulabdeen and Ashiamma . His father was neither formally ( ফরমালি ) educated nor very rich . But he was very generous . He had an innate wisdom . His mother came of a more distinguished family than his father . One of her ancestors had been given the title of ' Bahadur ' by the British . She was an ideal life - partner of The Kalam's father . She was equally generous . She would feed many outsiders everyday . It was her affectionate nature .
[ ড . এপিজে আব্দুল কালাম ' Strong Roots'- এ তাঁর বংশপরিচয়ের একটি অংশমাত্র উল্লেখ করেছেন । তাঁর বাবা - মা হলেন — জৈনুলআবদিন এবং আশিয়াম্মা | বাবা তেমন প্রথাগতভাবে শিক্ষিত বা বিত্তবান ছিলেন না । কিন্তু তিনি ছিলেন দারুণ মহানুভব ব্যক্তি | তাঁর সহজাত প্রজ্ঞা ছিল । মা জন্মেছিলেন অধিকতর নামকরা পরিবারে । তাঁর এক পূর্বপুরুষকে ব্রিটিশরা ‘ বাহাদুর ’ উপাধিতে সম্মানিত করেছিল । তিনি ছিলেন কালামের বাবার আদর্শ জীবনসঙ্গী ! তিনিও সমান মহানুভব ছিলেন । প্রতিদিন তিনি অনেক বাইরের লোককে খাওয়াতেন । এটা ছিল তাঁর স্নেহময়ী স্বভাব ]


2. Give a brief account of Kalam's childhood , as presented in his ' Strong Roots ' . [ ' Strong Roots'- কালামের ছেলেবেলার সংক্ষিপ্ত বিবরণ দাও । ]
Or , What does APJ Abdul Kalam say about his childhood ? [ আবদুল কালাম তাঁর শৈশবের বিষয়ে কী বলেছেন ? ]
Or , What did APJ Abdul Kalam say of his childhood in ' Strong Roots ' ? [ এপিজে আব্দুল কালাম ‘ Strong Roots'- এ তাঁর শৈশব নিয়ে কী বলেছেন ? ]
Ans . The family in which Dr. APJ Abdul Kalam was born and brought up was a middle class Tamil family . His parents were an ideal couple . Although Kalam's family was not an affluent one , he was given everything he needed . All necessities in terms of food , medicine and. clothing were provided for Kalam in his childhood . He had a congenial family atmosphere . He had no emotional disturbance ( ডিসটার্বেন্স ) or material want . He was brought up in happiness . So Kalam claims that he Je had a secure childhood .
[ ড . এপিজে আব্দুল কালাম একটি মধ্যবিত্ত তামিল পরিবারে জন্মেছিলেন এবং লালিতপালিত হয়েছিলেন । তাঁর বাবা - মা ছিলেন আদর্শ দম্পতি । যদিও কালামের পরিবার বিত্তশালী ছিল না , তবু তাঁর সমস্ত প্রয়োজন মেটানো হয়েছিল | খাদ্য , ওষুধ ও পোশাকের মতো সমস্ত প্রয়োজন তাঁর শৈশবে মেটানো হয়েছিল । পারিবারিক পরিবেশও ছিল সৌহার্দ্যপূর্ণ । তার কোনোরকম মানসিক সমস্যা ছিল না বা কোনো বস্তুগত চাহিদা অপূর্ণ ছিল না | সুখেই তিনি লালিতপালিত হয়েছেন | তাই কালাম দাবি করেন যে তাঁর শৈশব ছিল নিশ্চিন্ত ও নিরাপদ | ]


3. How does Dr. Kalam describe his neighbourhood ? [ ড . কালাম কীভাবে তাঁর পাড়া বা এলাকার বিবরণ দিয়েছেন ? ]
Or , " Our locality was predominantly Muslim . " Who is the speaker ? How does the speaker describe the locality ? What picture of communal harmony do you find in this description ? [ বক্তা কে ? বক্তা কীভাবে তাঁর এলাকার বর্ণনা দিয়েছেন ? এই বর্ণনায় তুমি সাম্প্রদায়িক সম্প্রীতির কী ছবি দেখতে পাও ? ]
Ans . In his autobiographical writing ' Strong Roots , Dr. APJ Abdul Kalam has given a description of his locality . He was born in Rameswaram , an island town . It was then a part of Madras state under the British rule . He lived in his ancestral house on the Mosque Street . Rameswaram was very famous to pilgrims ( পিলগ্রিমস্ ) because of the Shiva Temple which was near his house . The locality was predominantly ( প্রিডমিনেন্টলি ) Muslim . But a lot of Hindu families also lived there . People of both religions , the Hindus and the Muslims , lived in harmony and peace . In the locality , there was a very old mosque where his father would take him for evening prayers . [ ড . এপিজে আব্দুল কালাম তাঁর আত্মজীবনীমূলক লেখা ' Strong Roots'- এ তার অঞ্চলের বিবরণ দিয়েছেন । তিনি জন্মেছেন দ্বীপ শহর রামেশ্বরমে | তখন এটি ব্রিটিশ শাসনাধীন মাদ্রাজ রাজ্যের একটি অংশ ছিল । তিনি মক্ স্ট্রিটে অবস্থিত পৈতৃক বাড়িতে বাস করতেন | তাঁর বাড়ির কাছে অবস্থিত শিব মন্দিরটির জন্য রামেশ্বরম তীর্থযাত্রীদের কাছে খুবই বিখ্যাত ছিল । এলাকাটি ছিল প্রধানত মুসলিম অধ্যুষিত । কিন্তু অনেক হিন্দু পরিবারও সেখানে বাস করত । হিন্দু ও মুসলিম উভয় ধর্মের মানুষ এখানে মিলেমিশে এবং শান্তিতে বাস করত । এই এলাকাতেই একটি অতি পুরোনো মসজিদে তাঁর বাবা তাঁকে সান্ধ্য প্রার্থনার জন্য নিয়ে যেতেন ।


4. What picture of communal harmony do you find in the extract from APJ Abdul Kalam's autobiography ? [ এপিজে আব্দুল কালামের আত্মজীবনী রচনাংশে সাম্প্রদায়িক সম্প্রীতির কী চিত্র তুমি দেখতে পাও ? ]
Ans . In the autobiographical piece ' Strong Roots ' Dr. APJ Abdul Kalam has presented a fine picture of communal harmony that prevailed in Rameswaram during his childhood days . Although Rameswaram was famous for the Shiva temple , there were mosques too . The locality in which Kalam lived was predominantly Muslim . But there were a lot of Hindu families , too , living amicably with their Muslim neighbours . Kalam recounts a vivid memory of his childhood . Pakshi Lakshmana Sastry , the high priest of Rameswaram temple , was an intimate friend of his father's . Although they belonged to two different religious communities , they had friendly discussions on spiritual matters . There was no enmity or rivalry between them .
[ এপিজে আব্দুল কালাম তার আত্মজীবনীমূলক রচনা ' Strong Roots'- এ তার শৈশবে রামেশ্বরমে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতির এক অসাধারণ চিত্র উপস্থাপন করেছেন । যদিও রামেশ্বরম শিবমন্দিরের জন্য প্রসিদ্ধ ছিল , সেখানে মসজিদও ছিল । যে জায়গায় কালাম বাস করতেন সেটি মুসলিম অধ্যুষিত ছিল । কিন্তু সেখানে অনেক হিন্দু পরিবার তাদের মুসলিম প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ পরিবেশে বাস করতেন । কালাম তার ছোটোবেলাকার একটি স্মৃতি বর্ণনা করেছেন | রামেশ্বরম মন্দিরের প্রধান পুরোহিত পক্ষী লক্ষণ শাস্ত্রী ছিলেন তার বাবার ঘনিষ্ঠ বন্ধু । দুজনে দুই ভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের হওয়া সত্ত্বেও তারা আধ্যাত্মিক বিষয়ে বন্ধুত্বপূর্ণ আলোচনা করতেন । তাদের মধ্যে কোনো শত্রুতা বা দ্বন্দ্ব ছিল না । 


5. What did Dr. Kalam's father explain to his son about the ' relevance of prayer ' ? [ ড . কালামের বাবা প্রার্থনার উপযোগিতা সম্পর্কে তাঁর ছেলেকে কী ব্যাখ্যা করেছেন ? ]
Or , Is there anything mysterious about prayer ?  [ প্রার্থনায় কি কোনো রহস্য আছে ? জৈনুলআবদিনের পর্যবেক্ষণ থেকে উত্তর দাও । ]
Or , What did Kalam's father tell him about the relevance of prayers ? [ প্রার্থনার যৌক্তিকতা সম্পর্কে কালামের বাবা তাঁকে কী বলেছিলেন ? ]
Ans . When Dr. APJ Abdul Kalam attained the age to ask questions , he asked his father about the relevance of prayer . His father told Kalam that there was nothing mysterious about prayer . He regarded prayer as a means of communion of the spirit between people . Through prayer , a man can go beyond his bodily existence and become a part of the cosmos . The cosmos knows no division of wealth , age , caste or creed , Thus Kalam's father justified the relevance of prayer . [ কালাম যখন প্রশ্ন জিজ্ঞেস করার মতো বয়সে পৌঁছোন , তিনি বাবার কাছে প্রার্থনার উপযোগিতা সম্পর্কে জানতে চান । তার বাবা কালামকে বলেন যে প্রার্থনায় কোনো রহস্যময়তা নেই । তিনি প্রার্থনাকে মানুষের সঙ্গে মানুষের আত্মিক মিলনের উপায় হিসেবে গণ্য করেন । প্রার্থনার মাধ্যমে ব্যক্তিমানুষ তার শারীরিক অস্তিত্বের সীমাকে অতিক্রম করে মহাজগতের অংশ হয়ে ওঠে । এই মহাজগতে ধনসম্পত্তি , বয়স , জাতি বা ধর্মের কোনো বিভেদ নেই | এইভাবে কালামের বাবা প্রার্থনার উপযোগিতাকে সমর্থন করেছেন । ]


6. " When troubles come , try to understand the relevance of your sufferings . Adversity always presents opportunities for introspection . " - Who said this and to whom ? Elucidate the statement . [ কে কাকে বলেছেন ? বক্তব্যটি ব্যাখ্যা করো । ]
Or , How did his father's attitude to adversity influence the young Kalam ? [ দুঃসময় সম্পর্কে কালামের বাবার দৃষ্টিভঙ্গি কীভাবে তরুণ কালামকে প্রভাবিত করেছিল ? ]
Or , What was the impact of his father's attitude to adversity on young Kalam ? [ দুঃসময় সম্পর্কে কালামের বাবার দৃষ্টিভঙ্গি তরুণ কালামের ওপর কী প্রভাব ফেলেছিল ? ]
Or , What was Kalam's father's attitude to adversity ? How did it influence him ? [ কালামের বাবার দুঃসময় সম্পর্কে কী দৃষ্টিভঙ্গি hole af okku ছিল ? এটি তাঁকে কীভাবে প্রভাবিত করেছিল ? ] 
Ans . Dr. APJ Abdul Kalam's father , Jainulabdeen , said this to his son . . This memorable  statement is an important part of Jainulabdeen's teachings . In his opinion , an individual is a specific element within the whole of the manifest Being . So he / she should not be afraid of difficulties , sufferings and problems . Rather we should try to understand the relevance of our suffering as it is part of the great design of the divine being . Even suffering has its own usefulness . A difficult or unpleasant ( আনপ্লেজেন্ট ) situation puts us to a test of endurance and makes us fit for all occasions . It compels us to examine our own thoughts , feelings , and reasons . In this sense , adversity widens  the range of introspection . This positive attitude impressed the young Kalam and he tried to follow his father's directions throughout his life .
[ ড . এপিজে আব্দুল কালামের বাবা , জৈনুলআবদিন এই কথা তাঁর পুত্রকে বলেছেন | এই স্মরণীয় বিবৃতিটি জৈনুলআবদিনের উপদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ ] তাঁর মতে , একজন ব্যক্তি হলেন সমগ্র ঐশ্বরিক সত্তার প্রকাশের এক বিশেষ উপাদান | সুতরাং কষ্ট , যন্ত্রণা বা সমস্যা নিয়ে তার ভয় পাওয়া উচিত নয় । বরং আমাদের উচিত যন্ত্রণার উপযোগিতা বুঝতে চেষ্টা করা , কারণ যন্ত্রণা হল ঐশ্বরিক সত্তার মহৎ অভিপ্রায়েরই অংশ | এমনকি যন্ত্রণারও নিজস্ব উপযোগিতা আছে | কঠিন বা প্রতিকূল পরিস্থিতি আমাদেরকে সহনশীলতার পরীক্ষার দিকে ঠেলে দেয় এবং আমাদের সবরকম পরিস্থিতির উপযোগী করে তোলে । এই অবস্থা আমাদের নিজস্ব চিন্তাভাবনা , অনুভূতি ও যুক্তিবোধকে যাচাই করে দেখতে বাধ্য করে । এই অর্থে দুঃসময় আত্মসমীক্ষার সুযোগ বাড়িয়ে তোলে | এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি কালামকে গভীরভাবে প্রভাবিত করে এবং তিনি আজীবন তাঁর বাবার নির্দেশগুলি মেনে চলতে চেষ্টা করেন । ]






No comments:

Post a Comment